× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আশা-নিরাশায় বাংলাদেশ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৩ জানুয়ারি ২০২৩ ১২:০১ পিএম

আপডেট : ২৩ জানুয়ারি ২০২৩ ১২:৩৩ পিএম

ম্যাচ শুরুর আগে জাতীয় সঙ্গীত গাইছেন বাংলাদেশর নারী ক্রিকেট দলের সদস্যরা।

ম্যাচ শুরুর আগে জাতীয় সঙ্গীত গাইছেন বাংলাদেশর নারী ক্রিকেট দলের সদস্যরা।

অনূর্ধ্ব-১৯ নারী বিশ্বকাপের শুরুটা বাংলাদেশ দারুণ এক চমক দিয়েই করেছিল। হারিয়ে দিয়েছিল অস্ট্রেলিয়াকে। ‘এ’ গ্রুপের পরের দুই ম্যাচেও আফিয়া-প্রত্যাশারা পূরণ করেছিলেন বাংলাদেশের প্রত্যাশাটা। হ্যাটট্রিক জয় নিয়ে লাল-সবুজের প্রতিনিধিরা চলে গিয়েছিলেন সুপার সিক্সে।

পূর্ণ ছয় পয়েন্ট নিয়ে সুপার সিক্সে যাওয়ায় বাংলাদেশের সামনে সেমিফাইনালের দারুণ সুযোগই সৃষ্টি হয়েছিল। একটা ম্যাচ জিতলেই নিশ্চিত হয়ে যেতে পারত সেমিফাইনালে খেলা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেটা বাংলাদেশ পারেনি। গত শনিবার পচেফস্ট্রুমে দিশা বিশ্বাসের দল হেরে গেছে ৫ উইকেটে। বাংলাদেশের শেষ চারের স্বপ্ন তাতেই পড়ে গেছে আশা-নিরাশার দোলাচলে।

১৬ দলের এই বিশ্বকাপে চারটি করে দল নিয়ে গড়া হয়েছিল চারটি গ্রুপ। সেই পর্ব থেকে গ্রুপের শীর্ষ তিন দল এসেছে সুপার সিক্সে। এই পর্বে খেলা হবে দুটো গ্রুপে ভাগ হয়ে। যেখানে ‘এ’ গ্রুপের তিন দল আর ‘ডি’ গ্রুপের তিন দলকে নিয়ে গড়া হয় সুপার সিক্সের গ্রুপ ‘১’। এখানে প্রত্যেক দলের ম্যাচ দুটো, নিজেদের গ্রুপ থেকে সুপার সিক্সে উঠে আসা বাকি দুই দলের বিপক্ষে খেলতে হবে না, খেলতে হবে অন্য গ্রুপের নিজেদের সমান্তরালে থাকা দল বাদে বাকি দুটো দলের বিপক্ষে। তবে সুপার সিক্সে এলেও গ্রুপ পর্ব থেকে উতরে আসা দলের বিপক্ষে পাওয়া পয়েন্টগুলো যোগ হবে এখানে। 

বাংলাদেশ তাদের গ্রুপ পর্বের তিনটি ম্যাচেই জিতেছিল, তাই অস্ট্রেলিয়া আর শ্রীলঙ্কার বিপক্ষে পাওয়া ৪ পয়েন্ট আগে থেকেই ছিল ঝুলিতে। আর দুটো পয়েন্ট যোগ করতে পারলেই শেষ চারের রাস্তাটা ফাঁকা হয়ে যেত দলের।

গত শনিবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সে সুযোগটা পেয়েছিল বাংলাদেশ। ধীরগতির শুরুর পর ডেথ ওভারেও বাংলাদেশ রান তুলতে পারেনি। শেষ ২০ বলে রান তুলতে পেরেছে মোটে ১৯। ফলে স্কোরবোর্ডে রান জমা হয় ১০৬ রান।

এরপর বাংলাদেশ বোলিংয়ে নেমে দ. আফ্রিকাকে রীতিমতো চেপেই ধরেছিল। রাবেয়া খান দুই ওভারের ব্যবধানে ৩ উইকেট তুলে নিলে ৩৩ রান তুলতেই প্রোটিয়ারা হারিয়ে বসে ৪ উইকেট। 

পরের গল্পটা অবশ্য বাংলাদেশের জন্য সুখকর নয়। ম্যাডিসন ল্যান্ডসমান ও কারাবো মেসোর স্নায়ুর জোরের কাছেই হেরে বসেছেন দিশা বিশ্বাস-আফিয়া প্রত্যাশারা। দুই প্রোটিয়ার ৭০ রানের জুটিতেই ম্যাচ থেকে ছিটকে যায় দল। 

এই হারের ফলে বাংলাদেশের সামনে এখন কঠিন সমীকরণ। শেষ ম্যাচে এখন সংযুক্ত আরব আমিরাতকে হারাতেই হবে। এখানেই শেষ নয়। সুপার সিক্সে নিজেদের প্রথম ম্যাচে জেতা অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার অন্তত একটি দলকে হারতে হবে নিজেদের পরবর্তী ম্যাচে। না হয় সুপার সিক্সে বেশি জয় থাকায় সমান পয়েন্ট নিয়েও শেষ চারে চলে যাবে দল দুটি।

সুপার সিক্সের প্রথম ম্যাচে হারায় বাংলাদেশের মতো ভারতেরও সমীকরণ একই। অস্ট্রেলিয়া-দ. আফ্রিকার কেউ যদি হারে, আর নিজেদের শেষ ম্যাচ যদি বাংলাদেশ-ভারত জেতে, তাহলে আবার সামনে চলে আসবে নেট রানরেটের হিসাব। যেখানে প্রথম ম্যাচের পর শ্রেয়তর অবস্থানে আছে ভারত।


প্রথম ম্যাচ শেষে পয়েন্ট তালিকা

                    ম্যাচ    জয়      হার  পয়েন্ট        নেট রানরেট

অস্ট্রেলিয়া  ২        ১                     ২.৩৪৮

ভারত           ২               ৪            ১.৯০৫

দ. আফ্রিকা  ২        ১                      ০.৪৯০

বাংলাদেশ  ২        ১                      ০.২৬৮

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা