× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পেটে ভাত নেই, ঋণ করে ঘি খাচ্ছে বাফুফে!

বিশেষ প্রতিবেদক

প্রকাশ : ১৯ জানুয়ারি ২০২৩ ১০:২০ এএম

আপডেট : ১৯ জানুয়ারি ২০২৩ ১১:১৮ এএম

পেটে ভাত নেই, ঋণ করে ঘি খাচ্ছে বাফুফে!

বিশ্বকাপজয়ী আর্জেন্টিনা আসছে বাংলাদেশে- এমন একটা খবর উঁচু গলায় গণমাধ্যমে দিতে দেরি সইছিল না কাজী সালাউদ্দিনের। বুধবার (১৮ জানুয়ারি) দুপুরেই জনাকীর্ণ সংবাদ সম্মেলনে ঘোষণাটা দিতে চেয়েছিলেন তিনি! কিন্তু দুপুর গড়ানোর আগেই আকস্মিকভাবে সেই সম্মেলন বাতিল!

ছোট্ট করে এক লাইনের ঘোষণা- ‘আজ (১৮ জানুয়ারি) দুপুর আড়াইটায় বাফুফের পূর্বনির্ধারিত প্রেস ব্রিফিংটি অনিবার্য কারণে অনুষ্ঠিত হচ্ছে না বিধায় আমরা আন্তরিকভাবে দুঃখিত।’

ব্যস, একটুকুই। অনেকে বিস্মিত হলেও কাজী সালাউদ্দিন আর এই বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে) যারা চেনেন তারা এমন ঘোষণাতে চমকে যাননি। কারণ এমন চটকদার কথা বলায় দারুণ পটু তিনি। এর আগে তো বাংলাদেশকে বিশ্বকাপে নিয়ে যাওয়ার অলীক স্বপ্নটাও তো দেখিয়েছিলেন তিনিই।

আগের দিন তিনিই বলেছিলেন, আগামী জুনে বিশ্বকাপজয়ী আর্জেন্টিনা দল বাংলাদেশে আসতে সম্মতি দিয়েছে। লিওনেল মেসিদের সেই সফর নিয়ে বুধবার দুপুর আড়াইটায় গণমাধ্যমের মুখোমুখি হওয়ার কথা ছিল বাফুফের। কিন্তু বেলা সাড়ে ১১টার দিকে হঠাৎ করেই সংবাদ সম্মেলন স্থগিত করে দেওয়ার বার্তা দেয় বাফুফে। মাত্র তিন ঘণ্টা আগে সেই সম্মেলন বাতিলের আকস্মিক ঘোষণায় অবশ্য ক্রীড়াঙ্গনের বড় একটা অংশ জুড়ে এখন স্বস্তির নিঃশ্বাস।

কারণ বৈশ্বিক আর্থিক এই মন্দার সময়ে মহামূল্যবান ডলারের বিনিময়ে এমন একটা উদ্যোগ রীতিমতো বিলাসিতা হিসেবেই দেখছেন অনেকে। জাতীয় দলের সাবেক তারকা ফুটবলার আশরাফ উদ্দিন আহমেদ চুন্নু শুরুতে ধারণা করেছিলেন, বন্ধুত্বের টানেই হয়তো আসতে চাইছে আর্জেন্টিনা দল। বিশ্বকাপের সময় লাতিন এই দেশটিকে বাংলাদেশের অকুণ্ঠ সমর্থনের গল্প তো সবারই জানা হয়ে গেছে।

তাই তো খবরটা শুনে শুরুতে কিংবদন্তি ফুটবলার চুন্নু প্রতিদিনের বাংলাদেশের সঙ্গে বলছিলেন, ‘যুক্তি যৌক্তিকতাকে ছাপিয়ে বড় বিষয়টা হলো দুদেশের মধ্যকার ফ্রেন্ডশিপ। আর্জেন্টিনাকে যেভাবে বাংলাদেশের মানুষ ভালোবাসা দিয়েছে, যে অকুণ্ঠ সমর্থন দিয়েছে; সেটা আর্জেন্টিনার মানুষ, সরকারও জেনেছে। জেনেই তারাও বাংলাদেশ সম্পর্কে আগ্রহ প্রকাশ করেছে। আমাদের ব্যাপারে তাদেরও আগ্রহ জন্মেছে।

যেমন ক্রিকেটে আমাদের জেতার পর তারা পতাকা নিয়ে উল্লাস করেছে। এটা বিরাট বড় প্রাপ্তি। সেই প্রাপ্তির মাঝখানে যখন তাদেরকে আসতে বলেছি, তারাও আসতে চেয়েছে। এটা একটা সৌহার্দ্যের ব্যাপার। সৌহার্দ্যের মধ্যে তারা আসবে, এটাকে আমি স্বাগত জানাই। এটা এমন ব্যাপার নয় যে, তাদেরকে আনতে গেলে অনেক কাঠখড় পোড়াতে হবে। তারাই আগ্রহ দেখিয়েছে। আসাটা আমি মনে করি খারাপ না, ভালো।’

কিন্তু পরক্ষণেই যখন জানতে পারলেন বন্ধুত্বের সঙ্গে সফরটাতে পেশাদারি ব্যাপারও আছে। মানে মোটা অঙ্কের অর্থ খরচ করেই ২০২২ কাতার বিশ্বকাপজয়ী দলটাকে আনতে হবে, তখনই এমন আয়োজনের সার্থকতা খুঁজে পেলেন না জাতীয় ক্রীড়া পুরস্কারজয়ী চুন্নু।

বলছিলেন, ‘এটা আমি জানি না, ফিন্যান্সিয়াল কত টাকা লাগবে। যদি ফিন্যান্সিয়াল ব্যাপারটা থাকে, তাহলে এত টাকা খরচ করে এই মুহূর্তে দেশে আনার যৌক্তিকতা আমি দেখি না। বৈশ্বিক মন্দা চলছে; আমি মনে করি, যদি শতকোটি টাকার মতো লাগে, এই শতকোটি টাকাই যদি আমি দেশের ফুটবলে বিনিয়োগ করতে পারতাম তাহলে আমাদের দেশীয় ফুটবলটা কিন্তু অনেক উন্নয়ন হতো, এগিয়ে যেতে পারত।’

এই কথাগুলোই অন্তর্জালে ভেসে বেড়াচ্ছে। কারণ বৈশ্বিক এই দুঃসময়ে ডলারের জন্য বাংলাদেশেও হাহাকার। ডলার সংকটে কয়লার আমদানি বন্ধ থাকায় চুপসে যাচ্ছে রামপাল বিদ্যুৎকেন্দ্র। দেশের বাইরে পড়াশোনা করতে যাওয়ার জন্য টাকা পাঠানোর অনুমতিও পাচ্ছেন না অনেক পড়ুয়া। এলসি ওপেন করার অনুমতি মিলছে না। আমদানি-রপ্তানি বাণিজ্যে সংকটময় কাল চলছে। কৃচ্ছ্রসাধনে সরকার থেকে অনুরোধ করা হচ্ছে। ডলার সংকটের এমন সময়ে শতকোটি টাকা ব্যয়ে আর্জেন্টিনাকে ঢাকায় আনা কতটা যুক্তিযুক্ত- এমন প্রশ্ন ফুটবলপ্রেমীদের। 

তারচেয়েও বড় কথা আর্জেন্টিনার এই সফরে বাংলাদেশের কী লাভ? ২১১ দেশের মধ্যে ফিফা র‌্যাঙ্কিংয়ে ১৯২তম অবস্থানে থাকা বাংলাদেশের ফুটবল কি মেসিদের এই সফরের মধ্য দিয়ে খোলনলচে পাল্টে যাবে?

এমন অনেক প্রশ্নের উত্তর খুঁজতে গতকাল বুধবার যোগাযোগ করা হয় বাফুফে কর্তাদের সঙ্গে। গণমাধ্যমে কথা বলতে অনীহা প্রকাশ করলেন প্রায় সবাই। বাফুফের নির্বাহী কমিটি ২১ সদস্যের। শতকোটি টাকা ব্যয় করে আর্জেন্টিনাকে বাংলাদেশে আনার ব্যাপারে সেই নির্বাহী কমিটির অনেকেই ভিন্ন মত দিচ্ছেন। তবে আর্জেন্টিনাকে বাংলাদেশে আনার ব্যাপারটি নিয়ে বাফুফে নির্বাহী সভায় কোনো আলোচনা না হওয়ায় মতামত দিতে পারছেন না তারা। 

বাফুফের আরেকটি সূত্র জানাচ্ছে, আর্জেন্টিনা দলের বাংলাদেশ সফর নিয়ে পর্যাপ্ত কোনো তথ্য নেই তাদের হাতে। কারণ বিশ্বকাপজয়ী দলটির সঙ্গে টার্মস অ্যান্ড কন্ডিশন নিয়ে আলোচনা এখনও চলছে। সেসব মিললে তবেই তারা আসবে সফরে। না মিললে কী হবে সেটা তো জানাই।

আবার বাফুফেও সদ্য বিশ্বজয়ী দলটাকে বরণ করতে কতটা প্রস্তুত সেই প্রশ্নও থাকছে। কারণ যে মাঠে খেলা হওয়ার কথা সেই বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সংস্কারকাজ চলছে। অথচ হাতে সময় মাত্র চার মাস। এই সংস্কারকাজ কবে শেষ হবে তার উত্তর জানা আছে শুধু জাতীয় ক্রীড়া পরিষদের। তাদের কাছে অবশ্য দ্রুত কাজ শেষের অনুরোধ জানিয়ে রেখেছেন কাজী সালাউদ্দিন!

সবই আসলে ধোঁয়াশা। বাফুফের কাছে মেসিদের ঢাকা সফর নিয়ে প্রকৃত কোনো তথ্য নেই। সব আলোচনার পর্যায়ে। এ অবস্থায় সংবাদ সম্মেলন করলে তারা বিপাকেই পড়তেন। নতুন তথ্য দেওয়ার অভাব আর সম্ভাব্য অনেক প্রশ্নের উত্তর দিতে প্রস্তুত নয় সালাউদ্দিন অ্যান্ড কোং!

এ কারণেই গতকাল দিনভর লুকোচুরি করলেন ফুটবলের কর্তারা। প্রতিদিনের বাংলাদেশের পক্ষ থেকে শুরুতে যোগাযোগ করা হয় বাফুফের মিডিয়া অফিসার খালিদ মাহমুদ নওমির সঙ্গে। যিনি গণমাধ্যমে সংবাদ সম্মেলন বাতিলের খবরটি দিয়েছিলেন। কর্মস্থলে নেই বলে তিনি প্রসঙ্গ এড়িয়ে গেলেন। এরপর যোগাযোগ করার চেষ্টা হয় বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগের সঙ্গে। কয়েক দফা চেষ্টার পর তার নম্বর থেকে একটা খুদে বার্তা আসে- ‘প্লিজ টেক্সট মি।’ এরপর বার্তা পাঠিয়ে যোগাযোগ করা হলেও আর সাড়া দেননি সোহাগ!

আঁচ করাই যাচ্ছিল, এই প্রসঙ্গে মুখোমুখি হতেই চাইছেন না বাফুফে কর্তারা। এমন ‘স্ট্যান্টবাজি’ ঘোষণাতে আরও একবার বিব্রত ফুটবলাঙ্গন! তবে এমন কাণ্ডে অথবা মেসিদের দেশে এনে যে বাংলাদেশ ফুটবলের কোনো লাভ হবে না তা নিয়ে একমত প্রায় সবাই।

আশরাফ উদ্দিন আহমেদ চুন্নু যেমনটা বলছিলেন, ‘এই ধরনের কর্মকাণ্ডে দেশের ফুটবলে উন্নয়ন ঘটে না। আজ থেকে ১১-১২ বছর আগে আমরা আর্জেন্টিনা-নাইজেরিয়াকে এনেছিলাম, বলেছিলাম ফুটবলে জাগরণ সৃষ্টি করবে বাংলাদেশ। কিন্তু আনার সময় কিন্তু ফিফা র‍্যাঙ্কিংয়ে ১৭০-৭২ ছিলাম, আজকে ১১-১২ বছর পর কিন্তু ফিফা র‍্যাঙ্কিংয়ে ১৯২-৯৩ স্থানে।

তাহলে কী দাঁড়াল? যেখানে উন্নয়নের জোয়ারে জাগরণ দেখব, সেখানে অবনতি দেখছি। এটার কোনো প্রতিফলন আমরা দেখিনি, পাবও না। আমাদের দেশীয় ফুটবলের জন্য আমাদেরই কাজ করতে হবে, আমাদেরই প্ল্যান করতে হবে। আমাদেরই পরিচর্যা করতে হবে। আমাদেরই এটা আদায় করতে হবে।’

ছোট্ট আরেকটি তথ্য। ২০১১ সালের সেপ্টেম্বরে আর্জেন্টিনাকে দেশে আনার খরচ মেটাতে প্রায় ৯ কোটি টাকা ঋণ করতে হয়েছিল বাফুফেকে। সেই ঋণ আজও শোধ করতে পারেনি তারা। এবার মেসিদের আনতেও শতকোটি টাকা খরচের জন্য বাফুফেকে নিশ্চিতভাবেই হাত পাততে হবে। কি বুঝলেন? পেটে ভাত নেই অথচ ঋণ করে ঘি খাচ্ছে বাফুফে!


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা