× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দ্য ফিফা বেস্টে রোনালদোর পাশে মেসি?

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৩ জানুয়ারি ২০২৩ ২২:৪২ পিএম

আপডেট : ১৩ জানুয়ারি ২০২৩ ২২:৪৪ পিএম

দ্য ফিফা বেস্টে রোনালদোর পাশে মেসি?

রেকর্ড খাতার কাটাকুটিতে কেউ কারও চেয়ে কম যান না। একবার লিওনেল মেসি এগিয়ে যান তো পরেই ক্রিশ্চিয়ানো রোনালদো। গত দেড় দশক ফুটবলে গলা ধরাধরি করে চলছে দুই মহাতারকার লড়াই। কাতারে বিশ্বকাপ জেতার পর মেসি যেন সব ভেঙেচুরে ছুটছেন। ইতিমধ্যে বেশকিছু রেকর্ডে পর্তুগিজ মহাতারকাকে পেছনে ফেলেছেন সুপারসনিক গতিতে। এবার ভেঙে নয়, ফুটবলের নিকটতম প্রতিদ্বন্দ্বীকে ছুঁয়ে ফেলার সুযোগ এলএমটেনের সামনে।

২০১৬ সাল থেকে ‘ফিফা দ্য বেস্ট’ পুরস্কার চালু হওয়ার পর থেকে এখন পর্যন্ত সর্বোচ্চ দুবার ট্রফিটি হাতে তুলেছেন পর্তুগালের মহাতারকা রোনালদো ও পোল্যান্ডের রবার্ট লেভানডোভস্কি। সেরা হওয়ার দৌড়ে তিনবার রানার্সআপ এবং একবার তৃতীয় হয়েছেন মেসি, জিতেছেন ২০১৮ সালের পুরস্কার। দুর্দান্ত ধারাবাহিকতায় অধরা বিশ্বকাপ কাতারে উঁচিয়ে ধরার পর মেসির সামনে এবার রোনালদো-লেভাকে ছুঁয়ে ফেলার সুযোগ। 

বৃহস্পতিবার ১৪ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফিফা। ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, ফিফা দ্য বেস্ট অ্যাওয়ার্ডে মনোনয়নের ক্ষেত্রে ২০২১-২২ মৌসুমের শুরু থেকে কাতার বিশ্বকাপ পর্যন্ত পারফরম্যান্সকে আমলে নেওয়া হয়েছে। প্রত্যাশিতভাবেই সেখানে থাকছেন বিশ্বকাপজয়ী মেসি। পুরস্কার জেতার দৌড়েও থাকবেন ওপরের সারিতে। এলএমটেনের সতীর্থ ও ম্যানচেস্টার সিটির ফরোয়ার্ড জুলিয়ান আলভারেজও আছেন তালিকায়। কোচিং ক্যাটাগরিতে আছেন মেসিদের বস লিওনেল স্কালোনি। সেরা গোলরক্ষকের তালিকায় রয়েছে আর্জেন্টাইন গোলপোস্টের স্বপ্নদ্রষ্টা এমিলিয়ানো মার্তিনেজ।

২০২০ সাল পর্যন্ত পুরস্কার জেতার তালিকায় অন্তত সেরা তিনের মাঝে থাকা রোনালদো এবার নেই ফিফার সংক্ষিপ্ত তালিকায়ও। মেসির পাশাপাশি আছেন গতবারের পুরস্কার বিজেতা লেভানডোভস্কি, কিলিয়ান এমবাপে, নেইমার, আর্লিং হালান্ড। তালিকায় আছেন ব্যালন ডি’অর জেতা করিম বেনজেমা, রয়েছেন মরক্কোর ডিফেন্ডার আশরাফ হাকিমি। ফিফার সদস্য দেশগুলোর কোচ, অধিনায়ক, গণমাধ্যম প্রতিনিধি এবং সমর্থকরা ১২ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত ভোট দেবেন। ভোটাভুটি শেষে আগামী ২৭ ফেব্রুয়ারি বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

ফিফার বর্ষসেরা পুরুষ খেলোয়াড়ের তালিকার পাশাপাশি মেয়েদের সেরা খুঁজতে ১৪ জনের তালিকা দিয়েছে ফিফা। সেরা কোচের তালিকায় কার্লো আনচেলত্তি, দিদিয়ের দেশম, লিওনেল স্কালোনি, পেপ গার্দিওলার সঙ্গে লড়াইয়ে আছেন মরক্কোর ইতিহাস তৈরিতে সহায়তা করা ওয়ালিদ রেগ্রাগুই। 

সেরা গোলরক্ষক খুঁজতে ভোটাভুটিতে থাকছেন অ্যালিসন বেকার, ইয়াসিন বোনো, থিবো কর্তোয়া, এদেরসন এবং এমিলিয়ানো মার্তিনেজ। সেরা গোলের পুরস্কার ‘পুসকাস অ্যাওয়ার্ড’-এর জন্য মনোনীত ১১ জনের তালিকায় আছে এমবাপের আর্জেন্টিনার বিপক্ষে ফাইনালে পাওয়া গোল এবং সার্বিয়ার বিপক্ষে রিচার্লিসনের পাওয়া দৃষ্টিনন্দন গোলটি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা