× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পেলের মৃত্যুতে বাইডেন, ওবামার শোক

প্রবা ডেস্ক

প্রকাশ : ৩০ ডিসেম্বর ২০২২ ১০:৪৯ এএম

আপডেট : ৩০ ডিসেম্বর ২০২২ ১১:৪৬ এএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের মৃত্যুতে শোকে মুহ্যমান পুরো বিশ্ব। ফুটবল মহারাজের এ প্রয়াণ শুধু যে ফুটবল বিশ্বেই বড় দাগ কেটে গেছে তা নয়, এ শোকের ছায়া ছড়িয়ে পড়েছে বড় বড় বিশ্বনেতার মনে। তার মৃত্যুতে শোক জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা।

ইউএসএটুডে সংবাদমাধ্যম জানায়, সামাজিক যোগাযোগমাধ্যমে টুইটে বার্তা প্রকাশ করে শোক জ্ঞাপন করেন তারা।

প্রেসিডেন্ট জো বাইডেন তার টুইট বার্তায় লেখেন, ‘এমন একটি খেলা যা পুরো বিশ্বকে একত্র করে রেখেছে, সেখানে পেলের সাধারণ থেকে কিংবদন্তি হয়ে ওঠা এক সম্ভবের গল্প। আজ আমি এবং জিল তার পরিবার ও শুভাকাঙ্ক্ষীদের প্রতি সমবেদনা জানাচ্ছি।’

বারাক ওবামা শোক প্রকাশ করে জানিয়েছেন, ‘পেলে ছিলেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ খেলোয়াড়দের একজন। বিশ্বের অন্যতম স্বীকৃত ক্রীড়াবিদ হিসেবে তিনি মানুষকে একত্র করতে খেলাধুলার ক্ষমতা বুঝতে পেরেছিলেন। তার পরিবার ও তাকে যারা ভালোবাসেন তাদের প্রতি আমার সমবেদনা রইল।’

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) রাত সোয়া ১টার দিকে (বাংলাদেশ সময়) মারা যান পেলে।

৮২ বছর বয়সি এই ফুটবল তারকা ক্যানসারে আক্রান্ত ছিলেন। ২০২১ সালের সেপ্টেম্বরে কোলন টিউমারে অস্ত্রোপচারের পর তার অবস্থার অবনতি হতে থাকে। ব্রাজিলের সাও পাওলো হাসপাতালে পেলের মৃতদেহ রাখা হয়েছে।

মাত্র ১৭ বছর বয়সে ১৯৫৮ সালের বিশ্বকাপে তার অভিষেক হয়। নিজের অভিষেক বিশ্বকাপেই পুরো ফুটবল বিশ্বকে চমকে দেন তিনি। সে বছরই ব্রাজিল প্রথমবারের মতো বিশ্বকাপ ফুটবলের শিরোপা জয় করে।

১৯৬২ সালের চিলি বিশ্বকাপের শিরোপাও জেতে ব্রাজিল। পেলেও সেই সাফল্যের সারথি ছিলেন। ১৯৭০ সালে ব্রাজিল তৃতীয়বারের মতো বিশ্বকাপ জয় করে। তিনবার বিশ্বকাপ জেতার পর পেলে সে বছরই ফুটবল থেকে অবসর নেন।

ব্রাজিলের হয়ে এখন পর্যন্ত সবচেয়ে বেশি গোলের রেকর্ড তারই। ব্রাজিলের গর্বিত জার্সি গায়ে ৯২ ম্যাচে ৭৭ গোল। ফুটবল ক্যারিয়ার জুড়ে পেলের গোলের সংখ্যা ১ হাজার ২৮১ (১ হাজার ৩৬৩ ম্যাচে)। এ রেকর্ডও এখন পর্যন্ত অক্ষুণ্ণ তার।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা