× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বর্ষসেরা পুরস্কারের জন্য মনোনীত সূর্যকুমার যাদবসহ তিন ক্রিকেটার

প্রবা ডেস্ক

প্রকাশ : ২৯ ডিসেম্বর ২০২২ ১৬:৩৬ পিএম

আপডেট : ২৯ ডিসেম্বর ২০২২ ১৭:২০ পিএম

ভারতের ক্রিকেটার সূর্যকুমার যাদব

ভারতের ক্রিকেটার সূর্যকুমার যাদব

সার্বিক পারফরম্যান্সের ভিত্তিতে বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটারের পুরস্কারের জন্য মনোনীত চার ক্রিকেটারের তালিকা বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) প্রকাশ করেছে আইসিসি।

পুরুষ বিভাগে এ পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন ভারতের সূর্যকুমার যাদব, পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান, ইংল্যান্ডের স্যাম কারান ও জিম্বাবুয়ের সিকান্দার রাজা।

২০২২ সালে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সব থেকে বেশি রান করেছেন সূর্যকুমার। ৩১ ম্য়াচে তার ব্যক্তিগত সংগ্রহ ১১৬৪ রান। তার স্ট্রাইক রেট ১৮৭.৪৩। সেঞ্চুরি করেছেন ২টি এবং হাফসেঞ্চুরি ৯টি।

চলতি বছরে একমাত্র এবং ইতিহাসের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে এক ক্যালেন্ডার বর্ষে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে ১০০০ রানের গণ্ডিও টপকে যান সূর্যকুমার।

২০২২ সালে সংক্ষিপ্ত ফরম্যাটে মোট ৬৮টি ছক্কা মেরেছেন তিনি। এক বছরে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে এত ছক্কা আর কেউ মারতে পারেননি।

একই বছর ২৫টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে ৯৯৬ রান সংগ্রহ করেছেন রিজওয়ান। তার স্ট্রাইক রেট ১২২.৯৬। তিনি কোনো শতরান না করলেও হাফসেঞ্চুরি করেছেন ১০টি।

পাক তারকা আইসিসির ১ নম্বর টি-টোয়েন্টি ব্যাটসম্যানেও পরিণত হয়েছিলেন। যদিও তাকে বছর শেষ করতে হচ্ছে বিশ্বব়্যাঙ্কিংয়ের দ্বিতীয় স্থানে থেকে।

স্যাম কারান ২০২২ সালে ১৯টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্য়াচে মাঠে নেমে মাত্র ৬৭ রান সংগ্রহ করলেও উইকেট নিয়েছেন ২৫টি। গত টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা ক্রিকেটারের পুরস্কার জিতেছিলেন কারান।

বিশ্বকাপেই তিনি উইকেট নেন ১৩টি। আফগানিস্তানের বিরুদ্ধে মাত্র ১০ রান খরচ করে ৫টি উইকেট সংগ্রহ করেন স্যাম। ইংল্যান্ডের প্রথম বোলার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেন তিনি।

২০২২ সালে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে ব্যাটে-বলে চূড়ান্ত সফল সিকান্দার রাজা। তিনি ২৪টি ম্য়াচে মাঠে নেমে ৭৩৫ রান সংগ্রহ করার পাশাপাশি তুলে নেন ২৫টি উইকেট।

সারা বছরে ১৫০.৯২ স্ট্রাইক রেটে রান সংগ্রহ করেন জিম্বাবুয়ের তারকা। ৫টি হাফসেঞ্চুরি করেন তিনি। ২০২২ সালে সবচেয়ে বেশি আন্তর্জাতিক টি-টোয়েন্টি রান সংগ্রহকারীর তালিকায় ৪ নম্বরে থাকেন রাজা। উল্লেখযোগ্য বিষয় হলো, সিকান্দার ওভারপ্রতি মাত্র ৬.১৩ রান খরচ করেছেন এ বছর।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা