× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মানত রাখতে দিফুন্তার সমাধিতে বিশ্বকাপ ট্রফি

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ : ২৭ ডিসেম্বর ২০২২ ১৯:২৫ পিএম

মানত রাখতে দিফুন্তার সমাধিতে বিশ্বকাপ ট্রফি

সাফল্যের দেখা পেতে অনেকেই অনেক ধরনের সংকল্প করেন। আরাধ্য কোনো কিছু পেতে কেউ মানত করেন মসজিদে আবার কেউ মানত করেন মাজারে। শুধু বাংলাদেশে নয়, মানত করার এই সংস্কৃতি প্রচলিত রয়েছে সুদূর আর্জেন্টিনাতেও। প্রিয় জন্মভূমির বিশ্বকাপ ট্রফির খরা কাটাতে মানক করেছিলেন আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) প্রেসিডেন্ট ক্লদিও ফ্যাবিয়ান তাপিয়া।

আর্জেন্টিনার সান হুয়ানে রয়েছে সন্ত দিফুন্তা কোরেয়ার সমাধি স্তম্ভ। তাপিয়ার জন্ম সেখানেই। তাপিয়া এই সন্তের ভক্ত হিসেবে মানত করেছিলেন। বিশ্বকাপ মাঠে গড়ানোর আগে সেই মাজারে গিয়ে প্রতিজ্ঞা করেছিলেন, আর্জেন্টিনা কাতার বিশ্বকাপে চ্যাম্পিয়ন হলে বিশ্ব জয়ের সোনালি ট্রফি সেই মাজারে যাবেন নিয়ে।

যে কথা, ঠিক সেই কাজ। ৩৬ বছরের বিশ্বকাপ খরা কাটিয়েছে লিওনেল মেসির দল। কোচ লিওনেল স্কালোনির হাত ধরে আর্জেন্টিনা এখন বিশ্ব চ্যাম্পিয়ন। বুয়েনস আয়ার্সে বীরোচিত সংবর্ধনা পেয়েছেন মেসিরা। শেষ হয়েছে আলবিসেলেস্তেদের শিরোপা উৎসব। বিশ্বকাপ জয়ের আনন্দ রেশ কাটতেই বিশ্বকাপ ট্রফিটা নিয়ে দিফুন্তা কোরেয়ার মাজারে গিয়ে কথা রাখলেন তাপিয়া। 

এবারই প্রথম নয়। এর আগেও সন্ত দিফুন্তা কোরেয়ার সমাধিতে গেছেন তাপিয়া। অন্তত দুইবার তার সঙ্গে ছিল আর্জেন্টিনার জেতা ট্রফি। ২০২১ সালে ব্রাজিলকে হারিয়ে জেতা কোপা আমেরিকা শিরোপার সঙ্গে ইতালিকে ধরাশায়ী করে লা ফিনালিসিমার ট্রফিও বিখ্যাত সেই সমাধিতে গিয়ে মানত রক্ষা করেছিলেন তাপিয়া।

সন্ত দিফুন্তার সমাধিতে তাপিয়ার সঙ্গী হয়েছিলেন বিশ্বকাপ জয়ী আর্জেন্টাইন মিডফিল্ডার এজেকিয়েল পালাসিওস। বিশ্বকাপ ট্রফিটি দিফুন্তা কোরেয়ার সমাধির বেদিতে ছোঁয়ান তারা। পরে দুজনে সান হুয়ানের মেয়র সার্জিও উনাকের সঙ্গে করেন সাক্ষাৎ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা