× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পছন্দের ফরম্যাটে পূর্ণ শক্তির ভারতকে পাচ্ছে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০২২ ১৭:৩১ পিএম

আপডেট : ০৩ ডিসেম্বর ২০২২ ১৮:১২ পিএম

ওয়ানডে সিরিজ উপলক্ষে অনুশীলনে ঘাম ঝরাচ্ছেন লিটন দাসরা।

ওয়ানডে সিরিজ উপলক্ষে অনুশীলনে ঘাম ঝরাচ্ছেন লিটন দাসরা।

সিরিজে খেলতে ভারত যেদিন ঢাকায় পৌঁছল, সেদিনই বাংলাদেশ জানল নিয়মিত অধিনায়ক তামিম ইকবাল আউট। ইনজুরির কারণে খেলা হচ্ছে না তার তার। পেসার তাসকিন আহমেদও একই কারণে সিরিজের প্রথম ওয়ানডেতে নেই। প্রথম ওয়ানডে ম্যাচ শুরুর আগের দিন ভারতও জানল এই সিরিজে খেলা হচ্ছে না মোহাম্মদ শামির। কারণ সেই একই, ইনজুরি। 

সিরিজ শুরুর আগে ইনজুরি নিয়েই দুই শিবিরে হল্লা বেশি! বিশ্বকাপ ফুটবলও এখন খেলার দুনিয়ায় শিরোনামের বেশিরভাগ অংশজুড়ে। এরই মধ্যে রবিবার (৪ ডিসেম্বর) থেকে শুরু হচ্ছে বাংলাদেশ-ভারত সিরিজের প্রথম ওয়ানডে। মিরপুরে ম্যাচটি শুরু হবে দুপুর ১২টায়। কৌতূহলী প্রশ্ন হলো এই ম্যাচ দেখার জন্য গ্যালারিতে দর্শক ভিড় জমাবে তো? শনিবার গভীর রাত পর্যন্ত আর্জেন্টিনা-অস্ট্রেলিয়ার নকআউট ম্যাচ দেখে পরদিন গ্যালারিতে বসে ক্রিকেট ম্যাচ দেখার ধকল কি সহ্য হবে?

নিয়মিত অধিনায়ক তামিম ইকবাল না থাকায় ওয়ানডে সিরিজে বাংলাদেশ দলের অধিনায়কের দায়িত্ব পালন করছেন লিটন দাস। ওপেনিংয়ে তার সঙ্গী হবেন এনামুল হক বিজয়। মিডল অর্ডার সামাল দেবেন তিন অভিজ্ঞসাকিব আল হাসান, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদ। সঙ্গে আছেন তরুণ আফিফ হোসেন ও ইয়াসির আলী। দ্বিতীয় স্পিনার হিসেবে খেলবেন মেহেদি মিরাজ। তিন পেসার নিয়ে একাদশ সাজাচ্ছে বাংলাদেশ। পেসারদের তালিকায় সম্ভাব্য পছন্দ হাসান মাহমুদ, মুস্তাফিজুর রহমান ও এবাদত হোসেন।

 ভারতীয় পেসার মোহাম্মদ শামির জায়গায় ডাক পেয়েছেন তরুণ ফাস্ট বোলার উমরান মালিক। আইপিএলে দুর্দান্ত গতির জন্য বিখ্যাত মালিক। পূর্ণ শক্তির দল নিয়ে এই সফরে আসা ভারতীয় দলের ওপেনিংয়ে থাকছেন অধিনায়ক রোহিত শর্মা ও শিখর ধাওয়ান। ওয়ানডাউনে থাকছেন বিরাট কোহলি। শ্রেয়াশ আইয়ার, কেএল রাহুল, রিসাভ পন্থ এবং ওয়াশিংটন সুন্দর মিডলঅর্ডার সামাল দেবেন। দ্বিতীয় স্পিনার হিসেবে থাকছেন অক্ষর প্যাটেল। কুলদীপ সেনকে না খেলালে সিরিজের প্রথম ম্যাচে ভারতের সম্ভাব্য তিন পেসার হিসেবে থাকছেন শার্দুল ঠাকুর, দীপক চাহার ও মোহাম্মদ সিরাজ। 

এই সিরিজের জন্য ঠিক কেমন উইকেট অপেক্ষা করছে, সে প্রশ্নের উত্তরও মিলবে প্রথম ম্যাচে। মিরপুরের উইকেট সাধারণত স্লো এবং লো বাউন্সের হয়ে থাকে। শেষবার এই মাঠে ওয়ানডে ম্যাচ হয়েছিল গত বছরের মে মাসে। আগে ব্যাট করা দল বড় রানই জমা করেছিল এই উইকেটে। রাতের কুয়াশার কারণে এই উইকেটে দিনের বেলায় বোলিংয়ের কাজটা সেরে রাখতে চাইবেন টসজয়ী অধিনায়ক।  

টেস্ট এবং টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশের সাম্প্রতিক সময়টা মোটেও ভালো যাচ্ছে না। এই সঙ্কটের সময়টা নিজেদের পছন্দের ফরম্যাট ওয়ানডে ক্রিকেট দিয়ে কাটিয়ে উঠতে চায় বাংলাদেশ। তারই প্রথম পরীক্ষা শুরু হচ্ছে রবিবার। সিরিজের দ্বিতীয় ম্যাচ হবে ৭ ডিসেম্বর, মিরপুরে। আর তৃতীয় ও শেষ ওয়ানডে হবে ১০ ডিসেম্বর চট্টগ্রামে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা