× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

২০১৮ বিশ্বকাপ

হুগো লরিসে আবারো ছড়ায় ফরাসি সৌরভ

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ : ২৪ নভেম্বর ২০২২ ১৭:২৩ পিএম

আপডেট : ২৪ নভেম্বর ২০২২ ১৭:৪০ পিএম

হুগো লরিসে আবারো ছড়ায় ফরাসি সৌরভ

তিনি দলের গোলকিপার। আবার তিনি অধিনায়কও বটে। তার হাতে উঠেছিলো ফ্রান্সের দ্বিতীয় বিশ্বশিরোপা। প্রতিভাবান এক ঝাঁক তারকার সমন্বয়ে গড়া দলকে সঠিক পথে পরিচালিত করে যিনি ছড়িয়েছেন ফরাসি সৌরভ। তিনি হুগো লরিস, বিশ্বকাপ জয়ী ফরাসি অধিনায়ক। 

গোলকিপার-অধিনায়ক হিসেবে বিশ্বকাপ জয়ীদের তালিকায় তিনি চতুর্থ। তার আগে দলের অধিনায়ক ও গোলকিপার হিসেবে বিশ্বকাপ জয় করেছেন জিয়ানপিয়েরো কম্বি, দিনো জফ ও ইকার ক্যাসিয়াস।

হুগো লরিসের জন্ম ১৯৮৬ সালের ২৬ ডিসেম্বর ফ্রান্সের নিস শহরের এক সম্ভ্রান্ত পরিবারে। ছোটবেলা থেকে ছিলো টেনিসের প্রতি দারুণ ঝোঁক। ফ্রান্সের উঠতি বয়সী তারকাদের মধ্যে লরিসও ছিলেন একজন। কিন্তু বড় ভাইয়ের সৌজন্যে ফুটবলও খেলতেন। শখের বসে যে খেলা খেলতেন সেটাই যে তাকে একদিন বিশ্বজয়ী করে তুলবে তা কে জানতো।

ফ্রান্সের বেশ কয়েকটি ক্লাবের বয়সভিত্তিক দলে খেলে অবশেষে নিস ক্লাবে থিতু হন তিনি। সেখানে দারুণ পারফর্মের কারণে মূল দলেও সুযোগ পেয়ে যান। ফ্রান্সের হয়ে প্রায় বয়সভিত্তিক আন্তর্জাতিক টুর্নামেন্টে খেলেছেন। সেখান থেকে জাতীয় দলের দরজা খোলে ২০০৮ সালে। ২০১২ সালে ফ্রান্স দলের আর্মব্যান্ড ওঠে তার হাতে। জিদান-অরিদের প্রজন্ম পরবর্তী বছরগুলোয় তরুণদের নিয়ে ফ্রান্স ফুটবল যে কঠিন সময় পাড়ি দেয় তা মোকাবেলায় লরিসের ভূমিকা ছিলো অনন্য।

২০১৪ বিশ্বকোপে দলকে কোয়ার্টার ফাইনালে তোলেন লরিস। কিন্তু স্পেনের কাছে হেরে বিদায় নিতে হয়। গতবার তথা ২০১৮ সালের বিশ্বকাপে বিষ্ফোরক এক দল নিয়ে হাজির হয় লরিস। গ্রিজম্যান, এমবাপ্পে, পগবা, কন্তে, মাতুইদি, ভারানেদের নিয়ে গড়া দলটি তর্কাতিতভাবেই ছিলো হট ফেভারিট।

গ্রুপ পর্ব পার হয়ে নক আউট পর্বে আর্জেন্টিনার সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ে ৪-৩ গোলের জয় নিয়ে কোয়ার্টার নিশ্চিত করে ফ্রান্স। কোয়ার্টার ফাইনালে উরুগুয়ে এবং সেমিতে বেলজিয়ামকে হারিয়ে ফাইনালে পা রাখে লরিস অ্যান্ড কোং।

ফাইনালে গেল বিশ্বকাপের চমক ক্রোয়েশিয়ার মুখোমুখি হয় ফ্রান্স। লুকা মদরিচের দলকে ৪-২ গোলে উড়িয়ে দ্বিতীয় শিরোপা জয়ের মিশন সফল করে তারা। তারুণ্য আর অভিজ্ঞতার মিশ্রণে একটি দলকে এক সুতায় গেঁথে স্বপ্নের বিশ্বকাপ ট্রফি হাতে তোলেন হুগো লরিস।

বিশ্বকাপ ধরে রাখতে ২০২২ সালে কাতারে এসেছে হুগো লরিসের ফ্রান্স। ইনজুরির কারণে পাচ্ছে না তারা বেশ কয়েকজন তারকা। শেষ পর্যন্ত লরিসদের ভাগ্যে কি আছে সেটা তেখা যাবে বিশ্বকাপ শেষেই। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা