× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

১৯৯৪ বিশ্বকাপ

দুরন্ত দুঙ্গায় দুই যুগের খরা কাটিয়ে ব্রাজিলের শিরোপা

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ : ২৩ নভেম্বর ২০২২ ১৬:৫৪ পিএম

আপডেট : ২৩ নভেম্বর ২০২২ ১৮:৩৮ পিএম

দুরন্ত দুঙ্গায় দুই যুগের খরা কাটিয়ে ব্রাজিলের শিরোপা

১৯৭০ সালে তৃতীয় শিরোপা জয়ের পর কেটে গেছে দুই যুগ। কিন্তু সাম্বার দেশে ফেরেনি বিশ্বকাপ। এরপর থেকে ফাইনালেও পৌঁছতে পারেনি দলটি। চতুর্থ শিরোপার মিশন নিয়ে ১৯৯৪ সালের বিশ্বকাপ যাত্রা শুরু করে সেলেকাওরা। আর এই গুরুদায়িত্ব কাঁধে তুলে নেন অধিনায়ক কার্লোস দুঙ্গা। ইতালিকে হারিয়ে পূরণ করেন সেই মিশন।

দুঙ্গা নামেই অধিক পরিচিত মাঝারি গড়নের মানুষটির জন্ম ১৯৬৩ সালের ৩১ অক্টোবর। মাত্র ১৭ বছর বয়সে আন্তর্জাতিক ফুটবলে যাত্রা শুরু হয় তার। ১৯৮৩ সালে আর্জেন্টিনাকে হারিয়ে যুব বিশ্বকাপ জয় করেন অধিনায়ক হিসেবে। এক বছর পরই ১৯৮৪ লস অ্যাঞ্জেলস অলিম্পিকে সিলভার জয় করে ব্রাজিল। সেই দলেও ছিলেন তিনি। সেই থেকে ব্রাজিল দলের নিয়মিত সদস্য ছিলেন তিনি।

মধ্যমাঠে আক্রমণ ঠেকানো এবং আক্রমণ গড়ে দেওয়াই ছিল তার প্রধান দায়িত্ব। দৃঢ় মানসিকতা আর নেতৃত্বগুণের কারণে তিনি হয়ে ওঠেন আরও দূরন্ত। ১৯৮৯ সালে নিজ দেশের ঐতিহাসিক মারাকানা স্টেডিয়ামে উরুগুয়েকে হারিয়ে কোপা আমেরিকার স্বাদ নেন দুঙ্গা। ১৯৯০ বিশ্বকাপে দলে ছিলেন প্রতিভাবান উঠতি তারকা হিসেবে। সেই বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ডে আর্জেন্টিনার কাছে হেরে বিদায় নেয় ব্রাজিল।

১৯৯৪ বিশ্বকাপে বেবেতো, রোমারিও আর রোনালদোর সমন্বয়ে গড়া দল নিয়ে আশান্বিত ছিল ব্রাজিলিয়ানরা। মাঝমাঠের ভরসা দুঙ্গা তো ছিলেনই। বিশ্বকাপটা অধিনায়ক হিসেবে শুরু করা হয়নি তার। প্রথমে অধিনায়ক ছিলেন রাই। বাজে ফর্মের কারণে তাকে বাদ দিয়ে দুঙ্গাকে অধিনায়ক করেন বর্ষীয়ান কোচ কার্লোস আলবেরতো পেরেরা।

দুই জয় আর এক ড্রয়ে নক আউট পর্ব নিশ্চিত করে ব্রাজিল। সেখানে দেখা হয় স্বাগতিক যুক্তরাষ্ট্রের। এক গোলের জয় নিয়ে দারুণ উত্তেজনার ম্যাচে কোয়ার্টারে ডাচদের হারায় ৩-২ গোলে। সেমিতে গিয়ে রোমারিওর আশি মিনিটের মাথায় ম্যাচের একমাত্র গোলের সুবাদে সুইডেনকে হারিয়ে দুই যুগ পর ফাইনালে পৌঁছায় ব্রাজিল।

ফাইনালে তাদের প্রতিপক্ষ সেবারের বিশ্বকাপে দারুণ দাপট দেখানো ইতালি। মিডফিল্ডে দুঙ্গাদের অসাধারণ নৈপুণ্যের কারণে ব্যাজ্জিওরা সেভাবে মেলে ধরতে পারেনি নিজেদের। ফলে গোলশূন্য ম্যাচটি গড়ায় পেনাল্টি শুটআউটে। টাইব্রেকারে ইতালিকে ৩-২ ব্যবধানে হারিয়ে চতুর্থ শিরোপার দেখা পায় ব্রাজিল। 

এই শিরোপা জয়ের চার বছর পর বুটজোড়া তুলে রাখেন মাঝমাঠের এই সৈনিক। ১৯৯৮ সালে অবসরের আগে ব্রাজিলের হয়ে ৯১ ম্যাচে ৬ গোল করেন দুঙ্গা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা