× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

১৯৮২ বিশ্বকাপ

দিনো জফের বিশ্বস্ত হাতে ইতালির বিশ্বজয়

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ : ২৩ নভেম্বর ২০২২ ১২:৫৯ পিএম

আপডেট : ২৩ নভেম্বর ২০২২ ১৩:০২ পিএম

বিশ্বকাপ হাতে দিনো জফ।

বিশ্বকাপ হাতে দিনো জফ।

বিংশ শতাব্দীর সেরা গোলকিপারদের তালিকায় তার স্থান তৃতীয়। সবচেয়ে বেশি বয়সী বিশ্বকাপ জয়ী অধিনায়কও তিনি।

বলছি ১৯৮২ বিশ্বকাপ জয়ী ইতালিয়ান গোলরক্ষক ও অধিনায়ক দিনো জফের কথা।

ঠান্ডা মাথা, গোলপোস্ট আগলে রাখার দারুণ ক্ষমতা, ম্যাচ পরিস্থিতি ভালো বুঝতে পারা আর সতীর্থদের অনুপ্রাণিত করতেও তিনি ছিলেন সিদ্ধহস্ত। তার জন্ম ১৯৪২ সালের ২৮ ফেব্রুয়ারি ইতালির মারিয়ানো দেল ফ্রিউলি শহরে। মাত্র উনিশ বছর বয়সে ইতালিয়ান ক্লাব উদিনেসের হয়ে যাত্রা শুরু হয় তার। এরপর ম্যানটোভা ও নাপোলিতে খেলে কয়েক বছরের মধ্যেই নজর কাড়েন জাতীয় দলের কর্তাব্যক্তিদের। ১৯৬৮ সালে জাতীয় দলে ডাক পান। ছিলেন ১৯৭০ সালের বিশ্বকাপ দলেও।

কোনো ম্যাচ খেলার সুযোগ না পেলেও ১৯৭৪ বিশ্বকাপের গ্রুপ রাউন্ড থেকে বাদ পড়ে যাওয়া ইতালি দলের তিন ম্যাচেই ছিলেন একাদশে। ১৯৭৮ সালের বিশ^কাপে অনেকটা তার সৌজন্যেই ইতালি চতুর্থ স্থান লাভ করে। ১৯৮০ সালে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশীপেও তিনি দারুণ পারফর্ম করে ইতালিকে তৃতীয় স্থান লাভে সাহায্য করেন।

১৯৮২ সালে স্পেনে অনুষ্ঠিত দ্বাদশ বিশ্বকাপে নিজেকে অন্য মাত্রায় নিয়ে যান জফ। পাওলো রসির ছয় গোল আর তার বিশ্বস্ত হাতে ভর করে তৃতীয় শিরোপা জয় করে ইতালি।

 এই বিশ্বকাপে প্রথমবারের মতো ২৪টি দেশ অংশ নেয়। গ্রুপ পর্বের সেরা বারো দলকে চারভাগে ভাগ করা হয়। চার গ্রুপের সেরা চার দল সেমিফাইনাল খেলার যোগ্যতা লাভ করে। গ্রুপ পর্বে তিন ড্রয়ে পরের ধাপে যায় ইতালি। ব্রাজিল, আর্জেন্টিনার মতো কঠিন প্রতিপক্ষকে হারিয়ে সেমিফাইনালেও জায়গা করে নেয় দিনো জফের দল।


ব্রাজিলের সঙ্গে ম্যাচে গোল লাইন থেকে তার একটি সেভ বিশ্বকাপের ইতিহাসের অন্যতম সেরা মুহূর্ত হিসেবে বিবেচিত হয়। এই যাত্রায় গোল হজম করেছিলেন তিনি মাত্র ৪টি। সেমিতে পোল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে ফাইনালে দেখা হয় পশ্চিম জার্মানির সঙ্গে। সেই ম্যাচে ৩-১ গোলের ব্যবধানে জয় লাভ করে সবচেয়ে বেশি বয়সী অধিনায়ক হিসেবে সোনলী ট্রফিটি হাতে তুলে নেন দিনো জফ। বিশ্বকাপ জয়ের সময় তার বয়স ছিলো ৪০ বছর ১৩৩ দিন। ওই বিশ্বকাপ আসরে সেরা গোলরক্ষকও মনোনিত হন তিনি। 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা