× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গোলকিপিংয়ের পাঁচ তারকা

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ : ২০ নভেম্বর ২০২২ ১৭:০৫ পিএম

আপডেট : ২০ নভেম্বর ২০২২ ১৭:৩১ পিএম

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

জাদুকরী খেলা আর গোল করাই তারকা ফুটবলারদের মূল পুঁজি। লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো ও নেইমাররা যেটা করে দেখিয়েছেন। তবে অনেক সময় গোল না করেও অনেকে বনে যান দলের নায়ক। যেটা গোলরক্ষকরাই সবচেয়ে ভালো করতে পারেন। ভুলে সেই গোলরক্ষকই হয়ে উঠে খলনায়ক। 

কাতার বিশ্বকাপে এমন কিছু গোলরক্ষকদের প্রতি নজর রাখবেন ফুটবল প্রেমীরা। গোলবারের সামনে যাদের দুর্ভেদ্য দেয়াল ভাঙা সত্যিই কঠিন হয়ে উঠতে পারে প্রতিপক্ষের জন্য। তেমন পাঁচ জন গোলরক্ষকই থাকছেন আজকের এই প্রতিবেদনে-

অ্যালিসন বেকার, ব্রাজিল 

অ্যালিসন বেকার

কোচ আদেনর লিওনার্দো বাচ্চি তিতের ব্রাজিল দলে অ্যালিসন বেকার এক নম্বর গোলরক্ষক অনেক দিন ধরেই। এবারের বিশ্বকাপেও গোলপোস্টে দলের বড় ভরসা তিনি। দুই দশকের খরা কাটিয়ে, সবচেয়ে বেশিবার বিশ্বকাপ জয়ের রেকর্ডটা পাঁচ থেকে ছয়ে নিয়ে যাওয়ার যে স্বপ্ন দক্ষিণ আমেরিকার দেশটি দেখছে, সেখানে নেইমার-ভিনিসিয়াসদের পাশাপাশি সবার চোখ থাকবে অ্যালিসনের দিকেও।

ঘরের মাঠে ব্রাজিলের ২০১৯ কোপা আমেরিকা জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন অ্যালিসন। পুরো আসরে ছয় ম্যাচে তিনি গোল হজম করেছিলেন স্রেফ একটি, সেটিও পেনাল্টি থেকে। আসরের সেরা গোলরক্ষকের পুরস্কার তার হাতে উঠেছিল অবধারিতভাবে।

এমিলিয়ানো মার্তিনেস, আর্জেন্টিনা 

এমিলিয়ানো মার্তিনেস

কোচ লিওনেল স্কালোনির আগমন ও দল পুনর্গঠনের পর আর্জেন্টিনার চেহারাই বদলে গেছে। কোপা আমেরিকা জয়ের মধ্য দিয়ে ঘুচেছে তাদের ২৮ বছরের শিরোপা খরা। ক্লাব ফুটবলে প্রায় সবকিছুই জেতা লিওনেল মেসি অবশেষে পেয়েছেন আন্তর্জাতিক শিরোপার স্বাদ। অপরাজিত আছে তারা টানা ৩৬ ম্যাচ ধরে। আর এত সব সাফল্যে অনেক বড় অবদান গোলরক্ষক মার্তিনেসের। ২০২১ সালের জুনে আন্তর্জাতিক ফুটবলে অভিষেকের পর থেকে মেসির নেতৃত্বাধীন দলের অবিচ্ছেদ্য অংশ তিনি। গোলপোস্টে নির্ভরতার প্রতীক।

ম্যানুয়েল নয়্যার, জার্মানি 

ম্যানুয়েল নয়্যার

এক দশকের বেশি সময় ধরে জার্মানির প্রথম পছন্দের গোলরক্ষক ম্যানুয়াল নয়্যার। আধুনিক ফুটবলে গোলরক্ষকদের হালচাল অনেকটাই বদলে দিয়েছেন তিনি। ‘সুইপার কিপার’ হিসেবে তার মতো কার্যকর এই সময়ে আর কে আছে! সুইপার কিপার হলো তারাই, যারা সাধারণ গোলরক্ষকের মতো প্রতিপক্ষের শট আটকানোর পাশাপাশি অতিরিক্ত একজন ডিফেন্ডারের কাজ করে থাকেন, আবার প্রয়োজনে ডি-বক্স থেকে বেরিয়ে এসে ভেস্তে দেন প্রতিপক্ষের আক্রমণ। এই কাজের জন্য নয়্যারের আলাদা পরিচিত আছে অনেক দিন ধরেই। ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপে তো জার্মানির শিরোপা জয়ের নায়কদের একজন নয়্যার। 

থিবো কোর্তোয়া, বেলজিয়াম 

থিবো কোর্তোয়া

রবার্তো মার্তিনেসের বেলজিয়াম দলের গুরুত্বপূর্ণ সদস্য কোর্তোয়া, দেশের ‘সোনালী প্রজন্মের’ অংশ। ৩০ বছর বয়সী এই গোলরক্ষকের ক্যারিয়ারই তার হয়ে কথা বলে। এর আগে তিনি খেলেছেন দুটি বিশ্বকাপে। ২০১৪ বিশ্বকাপের বাছাইপর্বে দলের প্রতিটি মিনিট পোস্টের নিচে ছিলেন তিনি। ১০ ম্যাচের ৬টিতেই রেখেছিলেন ক্লিন শিট।

২০০২ বিশ্বকাপের পর প্রথমবার কোনো বড় টুর্নামেন্টের মূল পর্বে খেলার সুযোগ তারা পেয়েছিল সেবার। ব্রাজিল আসরে দলের পাঁচ ম্যাচেই খেলে দুটিতে জাল অক্ষত রাখেন কোর্তোয়া। তাদের পথচলা থেমে যায় কোয়ার্টার-ফাইনালে।

ইয়ান সমের, সুইজারল্যান্ড 

ইয়ান সমের

গত এক দশকে সুইজারল্যান্ড ফুটবলের পুনরুত্থানে সামনের সারির সেনানীদের একজন সমের। বিশ্বকাপ ও ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে দলটির দারুণ পারফরম্যান্সে তার আছে বড় অবদান। ২০১৪ ও ২০১৮, দুটি বিশ্বকাপেই সুইসরা উঠেছিল শেষ ষোলোয়। দুই আসরেই খেলেন সমের। ২০১৬ ইউরোতেও সুইজারল্যান্ড খেলে শেষ ষোলোয়। সেবার দলের চার ম্যাচেই গোলপোস্টের নিচে ছিলেন সমের।

পাদপ্রদীপের আলোয় থাকবেন আরও কয়েক জন। ফ্রান্সের উগো লরিস, স্পেনের উনাই সিমোন, ডেনমার্কের কাসপের স্মাইকেল, কোস্টারিকার কেইলর নাভাস- কাতারে বিশ্ব সেরার লড়াইয়ে এই নামগুলোও হয়ে উঠতে পারে রোমাঞ্চের নায়ক।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা