× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ফিফা বিশ্বকাপ বাছাই

লেবাননের বিপক্ষে ভালো ফলের আশায় বাংলাদেশ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১১ জুন ২০২৪ ১২:৩৪ পিএম

আপডেট : ১১ জুন ২০২৪ ১৩:১২ পিএম

লেবাননের বিপক্ষে ভালো ফলের আশায় বাংলাদেশ

ফিফা বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের শেষ ম্যাচে আজ মাঠে নামবে বাংলাদেশ এবং লেবানন। ম্যাচটি শুরুতে কাতারের আল সাদ স্টেডিয়ামে হওয়ার কথা ছিল। কদিন আগে ভেন্যু পরিবর্তন করে খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে স্থানান্তর করেছে কাতার ফুটবল অ্যাসোসিয়েশন। বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হবে ম্যাচটি। সরাসরি সম্প্রচার করবে টি স্পোর্টস।

এর আগে প্রথম লেগের খেলায় ঘরের মাঠে ১-১ গোলে ড্র করেছিল বাংলাদেশ। লেবানন নিজেদের হোম ম্যাচটি অবশ্য ঘরের মাঠে খেলতে পারছে না। কাতারের খলিফা স্টেডিয়ামেই হবে এই ম্যাচটি। যেখানে সর্বশেষ ২০২২ বিশ্বকাপের ৮টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল। দোহায় এর আগেও খেলার অভিজ্ঞতা আছে বাংলাদেশের। ২০২০ সালে কোভিডের কারণে ২০২২ বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের গ্রুপের তিনটি ম্যাচ দোহায় খেলেছে বাংলাদেশ। কোভিড প্রটোকল মেনে ম্যাচগুলো অনুষ্ঠিত হয়েছিল। ওমান, আফগানিস্তান ও ভারতের বিপক্ষে তিনটি ম্যাচই ছিল দোহার জসিম বিন হামাদ স্টেডিয়ামে। ২০২০ সালের ডিসেম্বরে গ্রুপের অপর দল কাতারের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচটিও বাংলাদেশ খেলেছিল একই স্টেডিয়ামে। অনেকটা পরিচিত ভেন্যুতেই নিজেদের বিশ্বকাপ অভিযান শেষ করতে যাচ্ছে বাংলাদেশ। যেখানে শেষটা রাঙাতে চায় হাভিয়ের কাবরেরার দল। 

বাংলাদেশের এই ম্যাচটি নিয়ে বেশ আশাবাদী ডিফেন্ডার রহমত মিয়া। কাতার থেকে ভালো ফলাফল নিয়ে দেশে ফিরতে চায় দল। রবিবার রিকভারি সেশন শেষে রহমত বলেন, ‘এখানে একটু গরম আছে। এজন্য আমরা আবহাওয়ার সঙ্গে মানিয়ে নেওয়ার চেষ্টা করছি। স্বাভাবিকভাবে অস্ট্রেলিয়া শক্তিশালী দল এবং তাদের বিপক্ষে দলের ভালো একটা পারফরম্যান্স ছিল। আমাদের জন্য এটা অতিরিক্ত মোটিভেশন যে, অস্ট্রেলিয়ার সঙ্গে একটা ভালো ম্যাচ খেলে লেবাননের বিপক্ষে খেলতে এসেছি। লেবানন অস্ট্রেলিয়ার চেয়ে তুলনামূলক কম শক্তিশালী। ক্যাঙ্গারুদের বিপক্ষে যে খেলাটা খেলেছিলাম, ওইটা লেবাননের বিপক্ষে প্রয়োগ করতে পারলে আশা করছি দল ভালো করবে। ভালো একটি ফলাফল নিয়ে আমরা দেশে ফিরতে পারব।’

বিশ্বকাপ বাছাইয়ের ৫ ম্যাচ খেলে এখনও একটি জয় তুলে নিতে পারেনি বাংলাদেশ। কেবল এই লেবাননের বিপক্ষে একটি ড্রয়ের সুবাদে ১ পয়েন্ট পেয়েছে হাভিয়ের কাবরেরার দল। অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম লেগে ৭-০, দ্বিতীয় লেগে ১-০ ব্যবধানে হারেন লাল-সবুজ প্রতিনিধিরা। এরপর ফিলিস্তিনের বিপক্ষে ৫-০ এবং ১-০ গোলে হার মানে বাংলাদেশ। গ্রুপের অপর প্রতিপক্ষ লেবাননের সঙ্গে প্রথম লেগে পয়েন্ট তুলে নেওয়ার পর দ্বিতীয় লেগেও এবার ভালো ফলের আশায় দল। লেবানন ৩ পয়েন্ট পেয়ে টেবিলের তিনে অবস্থান করছে। দুইয়ে থাকা ফিলিস্তিনের ঝুলিতে আছে ৮ পয়েন্ট। ৫ খেলায় তারা হেরেছে কেবল এক ম্যাচে। বাকি চারটি ম্যাচের দুটিতে জয় এবং দুটিতে ড্র করে যুদ্ধবিধ্বস্ত ফিলিস্তিন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা