× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিশেষ কলাম

প্রথম ম্যাচটাই বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ

মোহাম্মদ আশরাফুল

প্রকাশ : ০৭ জুন ২০২৪ ১৮:১৪ পিএম

আপডেট : ০৭ জুন ২০২৪ ১৮:২৭ পিএম

বাংলাদেশ দলের সম্ভাবনা নিয়ে বলেছেন সাবেক অধিনায়ক আশরাফুল— প্রবা কোলাজ

বাংলাদেশ দলের সম্ভাবনা নিয়ে বলেছেন সাবেক অধিনায়ক আশরাফুল— প্রবা কোলাজ

আমার কাছে মনে হয়েছে যুক্তরাষ্ট্রের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজের প্রথম ম্যাচে হারার কারণ, আমাদের প্লেয়ারদের অতিরিক্ত আত্মবিশ্বাস। একটা সময় ম্যাচ জিততে তাদের প্রয়োজন পড়ে ৩৬ বলে ৬০ রান। ৫ উইকেট নাই। আমাদের দল ধরেই নিয়েছিল ম্যাচ তারা জিতে গেছে। যুক্তরাষ্ট্র যে এখান থেকে ম্যাচ বের করে নিতে পারে এটা ছিল ভাবনার বাইরে। তারপরও আমি বলব, আসলে আমাদের হারটা হয়েছে ব্যাটিংয়ের সময়। ইনিংসে ২০ রান কম ছিল।

আমি বলব, এই বিশ্বকাপে আমাদের জন্য প্রথম ম্যাচটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। আমি মনে করি শক্তি-সামর্থ্যে বাংলাদেশ-শ্রীলঙ্কা দুই দলই সমান সমান। পরের রাউন্ডে যাওয়ার জন্য এই ম্যাচে জয়টা দুই দলের জন্যই জরুরি। এই ম্যাচে ‍দুই দলেরই চান্স ফিফটি-ফিফটি। এ ধরনের ম্যাচে যা হয়— যে ভালো খেলবে সেই দলই জিতবে।

এই ম্যাচ জিততে হলে দল হিসেবে ভালো খেলতে হবে। ‍আমাদের সাকিব-মুস্তাফিজ আছে; ওদের আছে হাসারাঙ্গা-পাথিরানা, বিষয়টা কিন্তু এর মধ্যে ‍থাকবে না। একক কোনো প্লেয়ারের ওপর নির্ভরশীল হওয়া কোনোভাবেই যাবে না। পুরো টিমকে সেরাটা দিতে হবে। ম্যাচটা ফাইনালের মতো। এই একটা ম্যাচের ওপর নির্ভর করছে অনেক কিছু। 

লিটন দাস আর সৌম্য সরকারের ওপেনিং ছিল দুর্দান্ত। ৪ ওভারে ৩৪ রান। সাম্প্রতিক সময়ে এত ভালো ওপেনিং আমরা কিন্তু আর দেখিনি। এরপর কী হলো! ওপেনিং জুটি ভাঙার পর রানের চাকা থেমে গেল। পরের ৮ ওভারে স্কোরবোর্ডে যোগ হলো মোটে ৩৭ রান। এই সময়ে একটা ছক্কাও আসেনি। ৫০ বলে ছক্কা না আসাটা এ সময়ের টি-টোয়েন্টি ক্রিকেটে হওয়া উচিত নয়। 

এই উইকেট কিন্তু আমাদের উপমহাদেশের মতো। এতদূর থেকে অনুধাবন করাটাও কঠিন, তবে আমার মনে হয়েছে, এটা ছিল ১৭০/১৮০ রানের উইকেট। তাই আমি বলব, প্রথম ম্যাচে ব্যাটারদের ভালো শুরু কাজে লাগানো যায়নি। বোলাররা হয়তো ম্যাচটা জেতাতে পারত। জয়ের সম্ভাবনাও জাগিয়েছিল। তবে মনে রাখতে হবে, ১৫০ রানে ম্যাচ জেতাটা খুব ভালো ব্যাপার না। এ সময়ে আমাদের দল কিন্তু বোলারদের ওপর অতিমাত্রায় নির্ভরশীল হয়ে পড়েছে। এই যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রথম ম্যাচটিও তাই। তারপরও বোলাররা সুযোগ তৈরি করেছিল। বোলিংয়ে তাসকিনের অভাব অনুভূত হয়েছে। তাসকিন থাকলে ফল ভিন্ন হতে পারত।

অনেক দিন থেকেই আমাদের ব্যাটিং অর্ডারে নিয়মিত পরিবর্তন নিয়ে অনেক কথাই ওঠে। তবে এটা একটা বাস্তবতা। ব্যাটাররা নিয়মিত পারফর্ম করতে পারছেন না বলেই এই সমস্যাটা এত বড় হয়ে উঠেছে। আমি মনে করি এখান থেকে বেরিয়ে আসার সুযোগ আছে। আর সবাই ফর্মে ফেরার চেষ্টা করছে, এটা আমার কাছে ইতিবাচক মনে হচ্ছে। 

সাম্প্রতিক সময়ে পারফরম্যান্স প্রত্যাশিত মানের না হলেও টিম বন্ডিং কিন্তু আমার কাছে বেশ ভালো মনে হচ্ছে। টিম বন্ডিং কিন্তু খুবই গুরুত্বপূর্ণ। ধরেন ২০০৭ সালের ওয়ানডে বিশ্বকাপের কথাই। অনেক সীমাবদ্ধতা নিয়েই আমরা সেবার ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপে গিয়েছিলাম। ওই টুর্নামেন্টে দল হিসেবে আমরা বেশ ভালো খেলেছিলাম। সেবার কন্ডিশন আমাদের জন্য ছিল বেশ উপযোগী। আমরা সেটা কাজে লাগিয়েছিলাম। এবার কন্ডিশন আমাদের পক্ষেই আছে। এখন দল হিসেবে পারফর্ম করতে হবে।

*লেখক: বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা