× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘পিচ’ উন্নয়নে তৎপর আইসিসি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৭ জুন ২০২৪ ১৭:৪০ পিএম

আপডেট : ০৭ জুন ২০২৪ ১৮:১৭ পিএম

‘পিচ’ উন্নয়নে তৎপর আইসিসি

ম্যাজিক ভেন্যুখ্যাত নিউইয়র্কের নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামে এখন পর্যন্ত বিশ্বকাপের ম্যাচ হয়েছে দুটি। শ্রীলঙ্কা-দক্ষিণ আফ্রিকা ম্যাচে রান হয়েছে কেবল ১৫৭। প্রথমে ব্যাটিংয়ে নেমে ৭৭ রানে অলআউট হয় লঙ্কানরা। জয় পেতে ১৬.২ ওভার পর্যন্ত খেলতে হয় প্রোটিয়াদের। ভারত-আয়ারল্যান্ড ম্যাচেও একই চিত্র। জাসপ্রিত বুমরা ও মোহাম্মদ সিরাজদের সামনে দাঁড়াতেই পারেনি আইরিশরা। এরপরই যত আলোচনা-সমালোচনা।

নাসাউ স্টেডিয়ামের ড্রপ ইন পিচ ব্যাটারদের জন্য বধ্যভূমি হয়ে উঠেছে। এখানে স্বাভাবিক লেংথের বল সামলাতে হিমশিম খেতে হচ্ছে ব্যাটারদের। খাটো লেংথের বল কখনও বুক বরাবর, কখনও গিয়ে আঘাত হানছে হেলমেটে। এক কথায়, ব্যাটারদের জন্য বিপজ্জনক এবং গোলকধাঁধা এই ড্রপ ইন পিচ। অবশ্য এই পিচের কোয়ালিটি উন্নতিতে কাজ করছে আইসিসি।

এখন পর্যন্ত নাসাউ স্টেডিয়ামের পিচে যতগুলো ম্যাচ আয়োজনের কথা তা হয়নি। সে কারণেই বলের এমন বিরূপ আচরণ। অবশ্য এর জন্য সময় প্রয়োজন বলে জানিয়েছে আইসিসি, ‘ড্রপ–ইন পিচ স্থায়ীভাবে বসে যেতে আরও অনেক সময়ের প্রয়োজন। সেই সময়টা পায়নি বলেই ব্যাটারদের নাভিশ্বাস তুলে ছাড়ছে।’ তবে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের আশাবাদ শিগগিরই স্বাভাবিক হবে পিচ, ‘বিশ্ববিখ্যাত গ্রাউন্ডস টিম কাজ করছে নাসাউ পিচের উন্নয়নে। দ্রুতই সমস্যা সমাধান হবে।’

 নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে মোট ১০টি ড্রপ ইন (প্রতিস্থাপনযোগ্য বা অন্যত্র থেকে নিয়ে এসে বসানো) পিচ রয়েছে। এর মধ্যে চারটি পিচ মূল মাঠে এবং ছয়টি অনুশীলনের জন্য। এসব পিচ অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে বানানো হয়েছে, কারিগর অ্যাডিলেড ওভালের প্রধান পিচ কিউরেটর ডামিয়ান হফ। অ্যাডিলেড থেকে পিচগুলো জাহাজে করে পাঠানো হয়েছিল যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায়। এ বছরের শুরুর দিকে ফ্লোরিডা থেকে নিয়ে এসে বসানো হয় নাসাউ কাউন্টি স্টেডিয়ামে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা