× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সুপার ওভারে পাকিস্তানকে হারিয়ে চমক দেখাল যুক্তরাষ্ট্র

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৭ জুন ২০২৪ ০২:২৩ এএম

আপডেট : ০৭ জুন ২০২৪ ০২:৩৫ এএম

পাকিস্তানকে হারিয়ে যুক্তরাষ্ট্রের ক্রিকেটারদের বাঁধ ভাঙা উচ্ছ্বাস

পাকিস্তানকে হারিয়ে যুক্তরাষ্ট্রের ক্রিকেটারদের বাঁধ ভাঙা উচ্ছ্বাস

‍সুপার ওভারের নাটকীয়তায় পাকিস্তানকে হারিয়ে বড় চমক দেখাল ক্রিকেটে নাম পরিচয়হীন যুক্তরাষ্ট্র। নির্ধারিত ২০ ওভারে দুদলই সংগ্রহ করে ১৫৯ রান। টাই ম্যাচে ফল নির্ধারণের জন্য প্রয়োজন পড়ে সুপার ওভারের। পাকিস্তানি পেসার মোহাম্মদ আমিরের ওভার থেকে ১৮ রান তুলে নেন যুক্তরাষ্ট্রের দুই ব্যাটার অ্যারন জোন্স ও হারমিত সিং। জবাবে সৌরভ নেত্রাভাল্করের ওভার থেকে ‍কেবল ১৩ রান সংগ্রহ করতে সমর্থ হয় পাকিস্তান। ৫ রানে জেতে যুক্তরাষ্ট্র। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে এটি স্বাগতিকদের টানা দ্বিতীয় জয় । আর হারে মিশন শুরু করল আনপ্রেডিক্টেবল খ্যাত পাকিস্তান। 

বৃহস্পতিবার রাতে ডালাসে ‘এ’ গ্রুপের ম্যাচটিতে জয়ের জন্য ১৬০ রানের টার্গেটে খেলতে নেমে উদ্বোধনী জুটিতে মাত্র ৫ ওভারে ৩৬ রান তুলে নেন দুই মার্কিন ওপেনার স্টিভেন টেইলর ও অধিনায়ক মোনাঙ্ক প্যাটেল। টেইলর (১২) বিদায় নেওয়ার পর রান উৎসব চালিয়ে যান প্যাটেল ও আন্দ্রিয়েস গাউস। দ্বিতীয় উইকেটে ৪৮ বলের জুটিতে ৬৮ রান যোগ করেন দুজনে। তবে ৬ বলের ব্যবধানে ‍দুজনই বিদায় নিলে ম্যাচে ফিরে আসে উত্তেজনা। ২৬ বলে ৩৫ রানে আউট হন গাউস। ৩৮ বলের ইনিংসে ৫০ রান করেন প্যাটেল। 

এই দুজনের বিদায়ে বলের সঙ্গে বাড়তে থাকে রানের ব্যবধান। শেষ ওভারে ‍জয়ের জন্য যুক্তরাষ্ট্রের প্রয়োজন পড়ে ১৫ রান। হারিস রউফের করা এই ওভার থেকে ‍১৪ রান তুলে নেন স্বাগতিক দলের দুই ব্যাটার অ্যারন জোন্স ও নিতিশ কুমার। দুদলের স্কোর হয়ে পড়ে সমান। ‍

এর আগে শুরুর ধাক্কা সামলে লড়াকু সংগ্রহ পেয়েছে পাকিস্তান। যুক্তরাষ্ট্রের বিপক্ষে টসে হেরে আগে ব্যাটিংয়ে নেমে মাত্র ২৬ রান তুলতেই ৩ উইকেট হারিয়ে বসে দলটি। এখান থেকে শাদাব খানকে সঙ্গী করে দলকে টেনে তোলেন অধিনায়ক বাবর। চতুর্থ উইকেটে ৪৮ বলে ৭২ রান যোগ করেন দুজনে। শাদাব আউট হওয়ার পর দলের পুরো দায়িত্ব নিজের ৭ উইকেট হারিয়ে ১৫৯ রান। 

ম্যাচে টস জিতে বোলিং করার সিদ্ধান্ত নেন যুক্তরাষ্ট্র অধিনায়ক মোনাঙ্ক প্যাটেল। নেতার আস্থার প্রতিদানও দেন তার দলের বোলাররা। মাত্র ১৪ রান তুলতেই ‍২ উইকেট হারিয়ে বসে পাকিস্তান। সাজঘরমুখো হন মোহাম্মদ রিজওয়ান (৯) ও উসমান খান (৩)। এই ধাক্কা সামলে ওঠার আগেই বিদায় নেন ফখর জামান (১১)। এ অবস্থায় নিজেদের প্রথম ম্যাচে কানাডাকে উড়িয়ে দেওয়া যুক্তরাষ্ট্র দিচ্ছিল বড় কিছুর ইঙ্গিত। কিন্তু স্বাগতিকদের এই সুখস্মৃতি বেশিক্ষণ স্থায়ী হতে দেননি বাবর-শাদাব জুটি। এই দুজন আউট হলেও রান-উৎসব থামায়নি পাকিস্তান। শাদাব আউট হন ৪০ রানে। ইনিংসে সর্বোচ্চ ৪৪ রান করেন বাবর। 

পাকিস্তান ইনিংসে শেষ দিকে দৃঢ়তা দেখান ‍ইফতিখার আহমেদ (১৮) ও শাহিন শাহ আফ্রিদি (২৩*)। 

রুদ্ধশ্বাস মাচে সুপার ওভারের লড়াইয়ে অনভিজ্ঞ যুক্তরাষ্ট্রের সঙ্গে এঁটে উঠতে পারেনি পাকিস্তান। ‍এই ওভারে তিনটি ওয়াইড বল দিয়ে পাকিস্তানের জন্য সমীকরণ কঠিন করে দেন দলটির অভিজ্ঞ পেসার মোহাম্মদ আমির। এই সমীকরণ মেলাতে পারেননি পাকিস্তানি ব্যাটাররা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা