× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

একুশে বইমেলা

কমেছে প্রবেশপথ বেড়েছে পরিসর

জয়ন্ত সাহা

প্রকাশ : ৩১ জানুয়ারি ২০২৩ ০৯:২৬ এএম

ফাইল ফটো

ফাইল ফটো

করোনা মহামারি অভিঘাত কাটিয়ে এবার প্রাণ ফিরবে পুরোদমে, এমন প্রত্যাশা নিয়ে আগামীকাল বুধবার (১ ফেব্রুয়ারি) শুরু হচ্ছে অমর একুশে বইমেলা-২০২৩। ভাষার মাস ফেব্রুয়ারির প্রথম দিনে মাসব্যাপী এ মেলা উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাঙালির প্রাণের উৎসব হয়ে ওঠা এ আয়োজন সফল করতে সব প্রস্তুতি সম্পন্ন করেছে আয়োজক প্রতিষ্ঠান বাংলা একাডেমি। বইমেলা উপলক্ষে একাডেমি প্রাঙ্গণ এবং ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যান সেজেছে বর্ণিল সাজে। 

এবারের মেলার বিস্তারিত জানাতে গতকাল সোমবার এক সংবাদ সম্মেলনে গণমাধ্যমের মুখোমুখি হন বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদাসহ মেলা পরিচালনা ও ব্যবস্থাপনার সঙ্গে যুক্ত কর্মকর্তারা। 

মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব বাংলা একাডেমির পরিচালক কে এম মুজাহিদুল ইসলাম মেলার সার্বিক বিষয়াদি তুলে ধরেন।

তিনি জানান, এ বছর মেলার পরিসর ও অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে। গত বছর ৫৩৪টি প্রতিষ্ঠানকে ৭৭৬ ইউনিট স্টল বরাদ্দ দেওয়া হয়েছিল। এবার ৬০১টি প্রতিষ্ঠানকে ৯০১ ইউনিট বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে বাংলা একাডেমি প্রাঙ্গণে বরাদ্দ পেয়েছে ১১২টি এবং সোহরাওয়ার্দী উদ্যানে পেয়েছে ৪৮৯টি প্রতিষ্ঠান। দুই অংশ মিলিয়ে এবার ৩৮টি প্যাভিলিয়ন বরাদ্দ দেওয়া হয়েছে। গতবার এ সংখ্যা ছিল ৩৫।

মেট্রোরেলে কাজ চলমান থাকায় এবার মেলার আঙ্গিক পরিবর্তন করতে হয়েছে জানিয়ে এই কর্মকর্তা আরও বলেন, এ কারণে মেলায় স্টল সংখ্যা কমানোর চিন্তা ছিল। কিন্তু করোনার কারণে গত বছর বইমেলায় অংশ নিতে না পারা ২৮টি স্টল এবার আবেদন করায় যাচাই-বাছাইয়ের পর তাদের জন্য নির্ধারিত স্টলের চেয়ে ৭৪টি স্টল বাড়ানো হয়েছে। তিনি আরও জানান, এ বছর লিটলম্যাগ চত্বরে থাকছে ১৫৩টি স্টল। গতবার ছিল ১২৭টি। 

মেলা পরিচালনা কমিটির পক্ষ থেকে জানানো হয়, মেট্রোরেলের কাজের কারণে এবার বইমেলায় প্রবেশপথ কমানো হয়েছে। প্রতিবারের মতো এবার পরমাণু শক্তি কমিশনের সামনে কোনো প্রবেশ গেট নির্মাণ করা হচ্ছে না। মেলায় ঢোকার জন্য প্রবেশপথ এবার তিনটি- টিএসসি, রমনা কালীমন্দির ও দোয়েল চত্বর গেট। বইমেলায় আগতদের দোয়েল চত্বর হয়ে মেলায় ঢুকতে বিশেষ অনুরোধ জানিয়েছে বাংলা একাডেমি। 

আগের মতোই এবারও ছুটির দিন ছাড়া প্রতিদিন বেলা ৩টায় শুরু হয়ে রাত ৯টা পর্যন্ত চলবে মেলা। ছুটির দিনে মেলা শুরু হবে বেলা ১১টা থেকে। একুশে ফেব্রুয়ারির দিন মেলার দুয়ার খুলবে সকাল ৮টায়। রাত সাড়ে ৮টার পর কাউকে মেলা প্রাঙ্গণে প্রবেশ করতে দেওয়া হবে না। 

স্টল পাচ্ছে না আদর্শ 

এবারের বইমেলা নিয়ে আলোচনা শুরু হয়েছে আগেভাগেই। ‘আদর্শ’ নামে একটি প্রকাশনা সংস্থাকে এবারের বইমেলায় স্টল বরাদ্দ না দেওয়ায় বিষয়টি নিয়ে চলছে তর্ক-বিতর্ক। একটি বই নিয়ে অভিযোগ ওঠায় এমন সিদ্ধান্ত নেওয়ার কথা আগেই জানিয়েছিল বাংলা একাডেমি। শেষ পর্যন্ত বিতর্কিত বইগুলো বিক্রি ও প্রদর্শন না করার অঙ্গীকার করে মেলায় স্টল পাওয়ার জন্য পুনরায় আবেদন করে আদর্শ। 

গতকালের সংবাদ সম্মেলনে সাংবাদিকরা এ বিষয়ে জানতে চাইলে বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা বলেন, ‘আদর্শ অনেক বিতর্কের পর এই বইটি মেলায় রাখবে না অঙ্গীকার করে মেলায় স্টল চেয়েছিল। আমি সেই আবেদনের বিষয়ে মেলা পরিচালনা কমিটিকে জানাই। তারা সিদ্ধান্ত নিয়েছে, আদর্শকে স্টল বরাদ্দ দেওয়া যাবে না। বাংলা একাডেমি ও বইমেলার নীতিমালা লঙ্ঘন করলে আইন তো সবার জন্য সমান হবে।’

বাংলা একাডেমির মহাপরিচালক জানান, আগামীতে হয়তো সোহরাওয়ার্দী উদ্যানে বইমেলা আয়োজন করা যাবে না। তখন অন্য জায়গা খুঁজতে হবে। 

বই ও প্রকাশনার মান এবং কপিরাইট ইস্যু নিয়ে আলাপকালে নূরুল হুদা বলেন, ‘বইমেলায় পাইরেসি বড় ইস্যু। অনেক সময় দেখা যায়, একই বিষয়ে ১০-১২টা বই এসেছে মেলায়। বিশেষ করে অনুবাদ বইয়ের ব্যাপারে লেখক-প্রকাশকরা মূল প্রকাশক বা লেখকের অনুমতি নেন না। এ নিয়ে টাস্কফোর্স কাজ করছে।’

বইমেলায় এখনও ভালো লেখা ও নির্ভুল সম্পাদনার বই কম উল্লেখ করে এ ব্যাপারে লেখক-প্রকাশকদের সহযোগিতা কামনা করেন বাংলা একাডেমির মহাপরিচালক। 

তিনি আরও বলেন, ‘বড় প্রকাশনীগুলো মেলার তথ্যকেন্দ্রে তাদের সবগুলো নতুন বইয়ের কপি জমা দিতে চায় না। তথ্যকেন্দ্রের বইগুলো বিশ্লেষণ করে আমরা বইমেলার মানসম্মত বইয়ের সংখ্যাটি মেলা শেষে জানাই। মানসম্মত বইয়ের সংখ্যা নিয়ে অনেক প্রশ্ন আছে। তার দায় প্রকাশকদের। তারা সহযোগিতা করলে, সুসম্পাদিত বইগুলো তথ্যকেন্দ্রে জমা দিলে নিশ্চয়ই মানসম্মত বইয়ের সংখ্যা বাড়বে।’ 

মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব জানান, বইমেলার বিশেষ টাস্কফোর্স ১৯টি প্রকাশনা সংস্থার বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ তুলেছে। একাডেমি ওই প্রতিষ্ঠানগুলোকে সতর্ক করেছে। 

রাষ্ট্রপতির বইয়ের মোড়ক উন্মোচন করবেন প্রধানমন্ত্রী 

আগামীকাল বইমেলা উদ্বোধনের পর এ বছর বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পাওয়া লেখকদের হাতে পুরস্কার তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

এরপর বাংলা একাডেমি থেকে প্রকাশিত ৭টি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করবেন তিনি। বইগুলোর মধ্যে রয়েছে শেখ মুজিবুর রহমান রচনাবলী, অসমাপ্ত আত্মজীবনী- পাঠ বিশ্লেষণ, আমার দেখা নয়াচীন-পাঠ বিশ্লেষণ, কারাগারের রোজনামচা-পাঠ বিশ্লেষণ, হাসান আজিজুল হকের সাবিত্রী উপাখ্যানের ইংরেজি অনুবাদ এবং রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের আত্মজীবনী ‘আমার জীবন, আমার রাজনীতি’-এর প্রথম খণ্ড। বইমেলার উদ্বোধনী মঞ্চে এ উন্মোচনের আনুষ্ঠানিকতা সম্পন্ন হবে। 

বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে গতকালের সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন একাডেমির জনসংযোগ-তথ্যপ্রযুক্তি ও প্রশিক্ষণ বিভাগের পরিচালক সমীর কুমার সরকার, বইমেলার সহযোগী প্রতিষ্ঠান বিকাশের সিএমও মীর নহবত আলী ও বইমেলার ইভেন্ট ম্যানেজমেন্টের দায়িত্ব পাওয়া ক্রসওয়ার্ক কমিউনিকেশনের ব্যবস্থাপনা পরিচালক এম এ মারুফ। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা