× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বায়ুবিদ্যুৎ খাতের জন্য তৈরি হচ্ছে বিশ্বের বৃহত্তম উড়োজাহাজ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৭ মার্চ ২০২৪ ১৭:০১ পিএম

আপডেট : ২৭ মার্চ ২০২৪ ১৮:১০ পিএম

উইন্ডরানার ৩৪৪ ফুট দৈর্ঘ্যের একাধিক টারবাইন ব্লেড একসঙ্গে বহন করতে পারবে। ছবি : সংগৃহীত

উইন্ডরানার ৩৪৪ ফুট দৈর্ঘ্যের একাধিক টারবাইন ব্লেড একসঙ্গে বহন করতে পারবে। ছবি : সংগৃহীত

পরিবেশবান্ধব বায়ুবিদ্যুৎ উৎপাদনের কার্যক্রম বিশ্বে বাড়ছে। বায়ুবিদ্যুৎ ফার্মগুলোতে ব্যবহার করা হচ্ছে বিশাল বিশাল উইন্ড টারবাইন ব্লেড। সড়ক পথে ট্রাক বা অন্য গাড়িতে করে এসব ব্লেড পরিবহন করা সমস্যাজনক। তাই সমাধান হিসেবে তৈরি করা হচ্ছে একটি বিশাল আকৃতির উড়োজাহাজ। 

উড়োজাহাজটি তৈরি করছে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান রাদিয়া। কোম্পানিটি ‘উইন্ডরানার’ নামের উড়োজাহাজটি তৈরির কাজ ইতোমধ্যে অনেক দূর এগিয়ে নিয়েছে। 

উইন্ডরানার কার্যক্রম শুরু করলে বিশ্বে বায়ুবিদ্যুৎ উৎপাদন শিল্পের চেহারা বদলে যাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কারণ এতে করে বিশ্বের বড় বড় বায়ুবিদ্যুৎ উৎপাদনকারী ফার্মগুলোয় অল্প সময়ের মধ্যে বিশাল আকৃতির টারবাইন ও প্রয়োজনীয় অন্য উপকরণগুলো পাঠানো যাবে। 

উইন্ডরানার তৈরি করার জন্য বিভিন্ন উৎস থেকে ইতোমধ্যে ১০০ কোটি ডলার সংগ্রহ করা হয়েছে। উড়োজাহাজটির নকশা ও তৈরির অন্য প্রক্রিয়া অর্ধেকের বেশি শেষ হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। 

দৈর্ঘ্য ও ব্যসে উইন্ডরানার বিশ্বের বৃহত্তর উড়োজাহাজ বলে ধারণা করা হচ্ছে। এটির দৈর্ঘ্য ৩৫৬ ফুট। এতদিন পর্যন্ত ৩০২ ফুট দৈর্ঘ্য নিয়ে বিশ্বের বৃহত্তম উড়োজাহাজ ছিল রাশিয়ার এক্রানোপ্লান। কিন্তু এটি পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। অন্যদিকে ইউক্রেনের মালিকানাধীন বিশ্বের দ্বিতীয় বৃহত্তম উড়োজাহাজ আন্তোনোভ আন-২২৫ মরিয়া রুশ হামলায় ধ্বংস হয়েছে। এটির দৈর্ঘ্য ছিল ২৭৬ ফুট। 

উইন্ডরানারের কার্গো অংশের (কার্গো স্পেস) ব্যস ২ লাখ ৭২ হাজার কিউবিক ফুট, যা এয়ারবাস বেলুগাএক্সএলের কার্গো স্পেসের চেয়ে কয়েকগুণ বেশি। এয়ারবাস বেলুগাএক্সএলের কার্গো স্পেস মাত্র ৭৮ হাজার কিউবিক ফুট। উইন্ডরানার ৩৪৪ ফুট দৈর্ঘ্যের একাধিক টারবাইন ব্লেড একসঙ্গে বহন করতে পারবে। 

উইন্ডরানার হবে পরিবেশবান্ধব। বিশ্বের বৃহত্তম এ উড়োজাহাজটি ঠিক কবে থেকে কার্যক্রম শুরু করবে তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না। 

সূত্র : সিএনএন

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা