× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গ্রহাণু থেকে সবচেয়ে বেশি নমুনা নিয়ে এলো নাসা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৫৮ পিএম

আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০২৩ ১৮:৫০ পিএম

বেন্নুর গ্রহাণু থেকে কিছু নমুনা নিয়ে ফিরে এসেছে নাসার একটি ক্যাপসুল। ২৩ সেপ্টেম্বর অবতরণের কিছুক্ষণ পর উতাহ প্রদেশের সামরিক পরীক্ষা ও প্রশিক্ষণ রেঞ্জে। ছবি : সংগৃহীত

বেন্নুর গ্রহাণু থেকে কিছু নমুনা নিয়ে ফিরে এসেছে নাসার একটি ক্যাপসুল। ২৩ সেপ্টেম্বর অবতরণের কিছুক্ষণ পর উতাহ প্রদেশের সামরিক পরীক্ষা ও প্রশিক্ষণ রেঞ্জে। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা নাসার একটি ক্যাপসুল পৃথিবীর নিকটবর্তী একটি গ্রহাণু থেকে কিছু নমুনা নিয়ে এসেছে। ইতঃপূর্বে জাপানের একটি ক্যাপসুলও গ্রহাণুর নমুনা নিয়ে এসেছিল। কিন্তু নাসার ক্যাপসুলটি যে পরিমাণ নমুনা সংগ্রহ করেছে তা জাপানের চেয়ে অনেক বেশি। 

নাসার ক্যাপসুলটি শনিবার (২৩ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রে উতাহ প্রদেশের সামরিক পরীক্ষা ও প্রশিক্ষণ রেঞ্জে নিরাপদে অবতরণ করে। পৃথিবীতে ফেরার সময় ক্যাপসুলটির গতিবেগ ছিল ঘণ্টায় ২৭ হাজার ৬৫০ মাইল। অবশ্য অবতরণের সময় তা উল্লেখযোগ্য হারে কমে আসে। 

সাত বছর আগে ওসিরিস-রেক্স নামের একটি মহাকাশযানে করে ক্যাপসুলটি পৃথিবীর নিকটবর্তী গ্রহাণু বেন্নুর উদ্দেশে রওয়া করেছিল। পৃথিবীতে ফিরে আসার আগে ক্যাপসুলটি প্রায় ১০০ কোটি মাইল পরিভ্রমণ করেছে। 

শনিবার নাসার ক্যাপসুলটি যে নমুনা নিয়ে এসেছে তা ২০২০ সালে সংগ্রহ করা হয়েছে। নমুনার মধ্যে রয়েছে বেন্নুর ধুলো ও বিভিন্ন কিছু ধ্বংসাবশেষ, যার ওজন প্রায় ২৫০ গ্রাম।

এসব নমুনা পরীক্ষা করে পৃথিবীর গঠন সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানা যাবে। পৃথিবী কীভাবে মানুষের বসবাসের উপযোগী হয়েছে সে সম্পর্কেও জানা যাবে বলে আশা করা হচ্ছে। বেন্নুর নমুনার প্রাথমিক গবেষণা প্রতিবেদন আগামী ১১ অক্টোবর প্রকাশ করা হতে পারে। পরবর্তী গবেষণার জন্য নমুনাগুলো সংরক্ষণ করা হবে। 

বেন্নুর নমুনা বহনকারী ক্যাপসুলটিকে নিরাপদে অবতরণ করিয়ে সঙ্গে সঙ্গে আরেকটি মিশন শুরু করেছে ওসিরিস-রেক্স। মহাকাশযানটি এখন অ্যাপোফিস গ্রহাণুর দিকে ছুটছে। এই মিশন শেষ করতে প্রায় ছয় বছর লাগতে পারে বলে ধারণা করা হচ্ছে। 

সূত্র : আরটি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা