× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এবার চাঁদে মহাকাশ যান পাঠাল জাপান

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০২৩ ১৬:০৭ পিএম

আপডেট : ০৭ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৫৯ পিএম

বৃহস্পতিবার, ৭ সেপ্টেম্বর তানেগাশিমা মহাকাশ কেন্দ্র থেকে নিজেদের তৈরি এইচ-২এ নামের একটি রকেটে করে মহাকাশ যান স্লিমকে চাঁদের উদ্দেশে পাঠিয়েছে জাপান। ছবি : সংগৃহীত

বৃহস্পতিবার, ৭ সেপ্টেম্বর তানেগাশিমা মহাকাশ কেন্দ্র থেকে নিজেদের তৈরি এইচ-২এ নামের একটি রকেটে করে মহাকাশ যান স্লিমকে চাঁদের উদ্দেশে পাঠিয়েছে জাপান। ছবি : সংগৃহীত

জাপান চাঁদের উদ্দেশে বৃহস্পতিবার একটি মহাকাশ যান সফলভাবে উৎক্ষেপণ করেছে। সব ঠিক থাকলে স্মার্ট ল্যান্ডার ফর ইনভেস্টিগেটিং মুন (স্লিম) নামের এই মহাকাশ যানটি আগামী বছরের ফেব্রুয়ারিতে চাঁদে অবতরণ করবে। 

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) জাপানের তানেগাশিমা মহাকাশ কেন্দ্র থেকে নিজেদের তৈরি এইচ-২এ নামের একটি রকেটে করে স্লিমকে চাঁদের উদ্দেশে পাঠানো হয়েছে। তানেগাশিমা মহাকাশ কেন্দ্র (জাক্সা) বৃহস্পতিবার এক বিবৃতিতে এসব তথ্য জানিয়েছে। 

জাপানের চন্দ্রযান স্লিম ল্যান্ডারের ডাক নাম মুন স্নাইপার। মুন স্নাইপার চাঁদে সফলভাবে অবতরণ করতে পারলে উপগ্রহটিতে মিশন পাঠানো পঞ্চম দেশ হবে জাপান। গত মাসে পৃথিবীর একমাত্র উপগ্রহটিতে চতুর্থ দেশ হিসেবে মিশন পাঠিয়েছে ভারত। তার আগে যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীন সেখানে মিশন পাঠিয়েছে। 

জাক্সার তথ্যমতে, মুন স্নাইপার। উচ্চতা ৯ ফুট, প্রস্থ ৮ দশমিক ৮ ফুট। এটি চাঁদের জন্ম, বিবর্তন নিয়ে তুলে আনবে অনেক নতুন তথ্য। স্লিম ল্যান্ডার থেকে চাঁদের বুকে যে রোভারটি নামবে, তা এক্স-রে ছবি তুলবে। সে কারণে এই অভিযানের নাম এক্স-রে ইমেজিং অ্যান্ড স্পেকট্রোস্কোপি মিশন (এক্সরিজ়ম)।

জানা গেছে, অবতরণের পথে কোনো বাধা থাকলে তা আগে থেকেই আঁচ করতে পারবে এই ল্যান্ডার। সেই মতো পদক্ষেপও নিতে পারবে। স্লিনকে চাঁদের যে জায়গায় অবতরণ করতে হবে, তার ছবি আগে থেকেই ল্যান্ডারে ধারণ করা থাকবে। ফলে সেই ছবি মিলিয়ে অবতরণের সঠিক স্থান নির্ধারণ করতে পারবে স্লিম বা মুন স্লাইপার। তবে কোনো বড় ধরনের সমস্যা না হলে তুলনামূলকভাবে নতুন আবিষ্কৃত শিওলি গহ্বরে অবতরণ করবে স্লিম।

ভারতের ল্যান্ডার বিক্রম নেমেছে চাঁদের দক্ষিণ মেরু বা কুমেরুতে। চাঁদের এই পিঠ পৃথিবী থেকে দেখা যায় না। জাপানের ল্যান্ডার নামবে উত্তর মেরু বা সুমেরুতে, এই পিঠ পৃথিবী থেকে দেখা যায়। 

গত মাসে খারাপ আবহাওয়ার কারণে তিন বার জাপানের এই চন্দ্র অভিযান স্থগিত হয়ে যায়। বৃহস্পতিবার তা সফল হয়েছে। জাপানের প্রায় ৩৫ হাজার নাগরিক মুন স্নাইপারকে বহনকারী এইচ-২এ এর উৎক্ষেপণ টেলিভিশন ও অনলাইনে সরাসরি দেখেছে।

সূত্র : আরটি, বিবিসি, আলজাজিরা

 



শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা