× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চশমা বানাতে বেশি দামে ব্লু-রে গ্লাস, ঠকছেন না তো?

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৯ আগস্ট ২০২৩ ১৮:৫১ পিএম

আপডেট : ১৯ আগস্ট ২০২৩ ১৮:৫৩ পিএম

বিদ্যমান গবেষণার নতুন এক পর্যালোচনায় দেখা গেছে -ব্লু লাইট ফিল্টার যোগ করা চশমা কম্পিউটারের কাজ থেকে চোখের চাপ কমাতে পারে না, এটি কোনোভাবেই রেটিনাকে রক্ষা করে না। ছবি : সংগৃহীত

বিদ্যমান গবেষণার নতুন এক পর্যালোচনায় দেখা গেছে -ব্লু লাইট ফিল্টার যোগ করা চশমা কম্পিউটারের কাজ থেকে চোখের চাপ কমাতে পারে না, এটি কোনোভাবেই রেটিনাকে রক্ষা করে না। ছবি : সংগৃহীত

যাদের চোখে কম দেখার কারণে চশমা ব্যবহার করতে হয়। তারা বহুধরনের গ্লাসের সঙ্গে পরিচিত। সম্প্রতি বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ব্লু লাইট নামের নতুন ধরনের গ্লাস চশমায় ব্যবহার হচ্ছে। অনেক স্থানে এটিকে ব্লু-রে গ্লাসও বলা হয়। এর দামে অন্যান্য গ্লাসের তুলনায় কিছুটা বেশি।

বিক্রেতারা বলে থাকেন, কম্পিউটার ব্যবহারের সময় এটি আপনার চোখকে ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা করবে, ফলে দীর্ঘ সময় কম্পিউটার বা ফোন ব্যবহার করলেও মাথা ধরবে না। অনেক বিক্রেতা বলে থাকেন, এই গ্লাস ব্যবহার করলেও ব্যবহারকারীর ঘুমও ভালো হবে।

আসলেই কী তাই??

সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, বিদ্যমান গবেষণার নতুন এক পর্যালোচনায় দেখা গেছে -ব্লু লাইট ফিল্টার যোগ করা চশমা কম্পিউটারের কাজ থেকে চোখের চাপ কমাতে পারে না, এটি কোনোভাবেই রেটিনাকে রক্ষা করে না। রাতে ঘমাতেও এ চশমা সাহায্য করে না।

কোচরান ডাটাবেজ অব সিস্টেমেটিক রিভিউসে প্রকাশিত গবেষণাপত্রের সহলেখক অস্ট্রেলিয়ার মেলবোর্ন ইউনিভার্সিটির অপ্টোমেট্রি ও ভিশন সায়েন্সের সহযোগী অধ্যাপক লরা ডৌনি জানিয়েছেন, তাদের পর্যবেক্ষণে কম্পিউটার ব্যবহারের সঙ্গে দৃষ্টিশক্তির ক্লান্তি কমাতে ব্লু লাইট ফিল্টারিংয়ের কোনো স্বল্পমেয়াদী সুবিধা শনাক্ত হয়নি।

এ গবেষণার জন্য মোট ৬ টি দেশে ১৭ টি ক্লিনিক্যাল ট্রায়াল চালানো হয়েছে। এ ট্রায়ালগুলো ছিল কয়েকদিন থেকে কয়েক মাস পর্যন্ত দীর্ঘ।

ডৌনি আরও জানিয়েছেন, ভালো ঘুমের সঙ্গে এই গ্লাস ব্যবহারের কোনো সম্প্রর্ক রয়েছে কিনা তাও নিশ্চিত হওয়া যায়নি। এমনকি দীর্ঘমেয়াদে রেটিনার স্বাস্থ্যের ওপর সম্ভাব্য প্রভাব সম্পর্কেও কোনো সিদ্ধান্তে পৌছানো যায়নি।

তার মতে ব্লু লাইট গ্লাস কেনার আগে একজন ক্রেতার উচিত আমাদের গবেষণার ফলাফল সম্পর্কে জানা।

যুক্তরাষ্ট্রের ওহাইওর কোল আই ইনস্টিটিউটের কর্নিয়া বিশেষজ্ঞ ডঃ গ্রেইগ সি এ সম্পর্কে বলেছেন, বাস্তবে মোবাইল ডিভাইস বা কম্পিউটার থেকে নির্গত নীল আলো চোখের বাড়তি কোনো ক্ষতি করে না। প্রকৃত অর্থে বেশিরভাগ লোকের কম্পিউটার ভিশন সিন্ড্রোমের সঙ্গে সম্পর্ক থাকে কম্পিউটার স্ক্রিনে দীর্ঘ সময় বসে থাকার সঙ্গে সম্পর্কিত।

কম্পিউটার ভিশন সিন্ড্রোমগুলোর মধ্যে রয়েছে শুকনো চোখ, ভেজা চোখ, চোখে ঘোলা দেখা, আলোতে সমস্যা হওয়া এবং চোখে খোচা খোচা লাগা। গ্রেইজ সি বলেছেন, তিনি কখনোই তার রোগীদের ব্ল লাইট ফিল্টার গ্লাস ব্যবহারের পরামর্শ দেন না।

তার মতে, এতে ক্ষতিকরও কিছু নেই। এটি কেবল খরচ বাড়িয়ে দেয়। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা