× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অ্যান্টার্কটিকায় নিজের অপারেশন নিজেই করেছিলেন যে সোভিয়েত ডাক্তার

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৮ আগস্ট ২০২৩ ১৫:০০ পিএম

আপডেট : ১৮ আগস্ট ২০২৩ ১৬:০৩ পিএম

সোভিয়েত চিকিৎসক লিওনিড রোগোজভের অ্যাপেনডিসাইটিস প্রদাহে সাহায্য করার মতো স্টেশনে আর কোনো ডাক্তার ছিল না। ছবি : সংগৃহীত

সোভিয়েত চিকিৎসক লিওনিড রোগোজভের অ্যাপেনডিসাইটিস প্রদাহে সাহায্য করার মতো স্টেশনে আর কোনো ডাক্তার ছিল না। ছবি : সংগৃহীত

অ্যান্টার্কটিকার মতো বরফ শীতল স্থানে দীর্ঘ মিশনে যাওয়ার আগে নানারকম প্রস্তুতির মধ্যে দিয়ে যেতে হয়। এটি খুবই স্বাভাবিক বিষয়। কিন্তু আপনি যদি একজন চিকিৎসক হন, আপনার প্রস্তুতিটি হবে বিশেষ। মিশনের আগে নিজেকেই ঢুকতে হবে অপারেশন থিয়েটারে (ওটি)।

কারণ অ্যান্টার্কটিকার দীর্ঘ মিশনের প্রস্তুতিতে একজন ডাক্তার অ্যাপেনডিসাইটিস শরীর থেকে সার্জারি করে বাদ দিয়ে থাকেন। অস্ট্রেলিয়ান অ্যান্টার্কটিক প্রোগ্রাম ওয়েবসাইটের তথ্যমতে, শীতকালে স্টেশনে কেবল একজনই চিকিৎসক থাকেন। এ সময় খোদ ডাক্তারেরই যদি অ্যাপেনডিসাইটিস প্রদাহ শুরু হয়, তবে তার চিকিৎসা প্রদান অসম্ভব হয়ে যাবে। কারণ প্রায়শই এ প্রদাহ গুরুতর, আকস্মিক ও কয়েকঘণ্টার মধ্যে অবস্থার দ্রুত অবনতি ঘটাতে পারে।

সেক্ষেত্রে এটি ফেটে যাওয়ার আগেই প্রয়োজন হয় অস্ত্রোপ্রচারের। অথচ স্টেশনে চিকিৎসক একজনই। তারই যদি এ অবস্থা হয়, তবে পরিস্থিতি গুরুতর আকার নিতে পারে। কারণ শীতকালে একটি নির্দিষ্ট সময় অ্যান্টার্কটিকা থেকে কাউকে ফিরিয়ে আনা অসম্ভব।

অ্যাপেনডিসাইটিস হলো অন্ত্রের সঙ্গে যুক্ত কার্যত অপ্রয়োজনীয় একটি অঙ্গ। কিন্তু এতে প্রদাহ দেখা দিতে পারে, আর এটি বেশ সাধারণ ঘটনাই। যুক্তরাষ্ট্রে প্রতি ১০০ জনের মধ্যে ৫-৯ জন অ্যাপেনডিসাইটিস প্রদাহে ভুগে থাকেন।

এদিকে সাধারণ অভিযাত্রীদের জন্য অ্যাপেনডিসাইটিস সমস্যায় অধিকাংশ সময়েই ডাক্তার পাওয়া যায়। ১৯৫১ সালের অক্টোবরে হার্ড আইল্যান্ড স্টেশনের রাধুনী জ্যাক স্টারের অ্যাপেনডিসাইটিস প্রদাহ দেখা গিয়েছিল। পরে ডাক্তার অটো রেক তার অপারেশন করেন।  

তবে ডাক্তার নিজেই অ্যাপেনডিসাইটিসে আক্রান্ত হলে কী পরিস্থিতি হতে পারে, তার সবচেয়ে বড় উদাহরণ সাবেক সোভিয়েত ইউনিয়নের চিকিৎসক লিওনিড রোগোজভ। অ্যান্টার্কটিকার নোভোলাজারেভস্কায়া নামের সোভিয়েত স্টেশনে নিযুক্ত ছিলেন তিনি। ১৯৬১ সালের ২৯ এপ্রিল তিনি নিজের মধ্যেই অ্যাপেনডিসাইটিসের লক্ষণ দেখতে পান। অথচ চিকিৎসা দেওয়ার মত তার স্টেশনে সেই একমাত্র ডাক্তার। অন্যান্য স্টেশনগুলোও সাহায্য করার মতো দূরুত্বেই ছিল। কিন্তু সমস্যা হলো, কারও কাছে বিমান ছিল না। পরের দিন ৩০ এপ্রিল যখন তিনি পেরিটোনাইটিসের (অ্যাপেনডিসাইটিস প্রদাহ) লক্ষণগুলো চিনতে শুরু করেন, তখন বাইরে তুষারঝড় শুরু হয়েছিল।

পরে বাধ্য হয়ে আয়নার সাহায্যে দুই সহকারীর সাহায্যে নিজের দেহে অপারেশন নিজেই করার সিদ্ধান্ত নেন। পরে লোকাল এনেস্থেশিয়া দিয়ে সফলতার সঙ্গে অপারেশন সম্পন্ন করেন। পরে ১৯৬২ সালে সোভিয়েত অ্যান্টার্কটিক অভিযানের তথ্য বুলেটিনে নিজের এই লোমহর্ষক অভিজ্ঞতা শেয়ার করেন।

রোগোজভ ভাগ্যবান ছিলেন। অপারেশনের ১৫ দিন পরেই তিনি স্বাভাবিক দায়িত্বে ফেরত আসেন। এ ঘটনার প্রায় ৪ দশক পরে এসে ২০০০ সালে তার মৃত্যু হয়। তার এ ঘটনাই মূলত অ্যান্টার্কটিকা যাওয়ার আগেই ডাক্তারদের অ্যাপেনডিসাইটিস ফেলে দেওয়ার সিদ্ধান্তের বিষয়ে শক্ত যুক্তি স্থাপন করেছিল।

 

সূত্র : সায়েন্স অ্যালার্ট 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা