× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জেমস ওয়েব টেলিস্কোপে রিং নেবুলা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৬ আগস্ট ২০২৩ ১৫:৪৬ পিএম

আপডেট : ০৬ আগস্ট ২০২৩ ২০:০২ পিএম

জেমস ওয়েব টেলিস্কোপে ধারণকৃত রিং নেবুলা মেসিয়ার ৫৭। ছবি : সংগৃহীত

জেমস ওয়েব টেলিস্কোপে ধারণকৃত রিং নেবুলা মেসিয়ার ৫৭। ছবি : সংগৃহীত

জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ (জেডব্লিউএসটি) এখন পর্যন্ত নির্মিত সবচেয়ে শক্তিশালী টেলিস্কোপ। টেলিস্কোপটি মহাকাশে বিচরণের শুরু থেকেই একের পর এক আশ্চর্যজনক ছবি তুলে তাক লাগিয়ে দিচ্ছে বিশ্বকে। সম্প্রতি আবারও এটি মহাকাশে একটি তারার জীবনের শেষ পর্যায়ের অত্যাশ্চর্য কিছু ছবি ধারণ করেছে।

ছবিগুলো দেখে এটিকে একটি ডোনাট-টাইপ কাঠামোর মতো মনে হয়, নক্ষত্রের এ ধরনের অবস্থাকে বলা হয় রিং নেবুলা (নীহারিকা)।

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা ও ইউরোপের মহাকাশ গবেষণা সংস্থা ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ইএসএ) রিং নেবুলার ছবিগুলো প্রকাশ করে।

মনোমুগ্ধকর ছবিগুলো দেখতে একটি উজ্জ্বল সবুজ ও বেগুনি চোখের মতো।

বিবিসি জানায়, এই নীহারিকাটি মেসিয়ার ৫৭ (এম৫৭) নামেও পরিচিত। পৃথিবী থেকে ২ হাজার ৬০০ আলোকবর্ষ দূরে এর অবস্থান। আলো সেকেন্ডে প্রায় ৩ লাখ কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে সক্ষম। সেই হিসেবে আলো এক বছরে যতটুকু দূরত্ব অতিক্রম করে তাকে ১ আলোকবর্ষ (লাইট ইয়ার) বলা হয়। 

বিজ্ঞানীরা জানায়, এই আবিষ্কারটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ নীহারিকার ছবিটি নক্ষত্রের জীবনচক্রের অন্তর্দৃষ্টি প্রদান করতে পারে।

ছবি প্রকাশকারী জ্যোতির্বিজ্ঞানী দলের প্রধান ড. মাইক বারলো বলেন, আমরা একটি নক্ষত্রের জীবনের শেষ অধ্যায় কেমন হয় তার সাক্ষী হয়েছি। এর মাধ্যমে সূর্যের দূর ভবিষ্যতের একটি পূর্বরূপ আমরা প্রত্যক্ষ করেছি।

সেইসাথে জেমস ওয়েব টেলিস্কোপের পর্যবেক্ষণগুলো এই বিস্ময়কর মহাজাগতিক ঘটনাগুলো বোঝার জন্যে আমাদের সামনে একটি নতুন দরজা খুলে দিয়েছে।

নক্ষত্রগুলো কীভাবে গঠন ও বিবর্তিত হয় তা অধ্যয়ন করতে রিং নেবুলাকে নিজেদের পরীক্ষাগার হিসেবে ব্যবহার করা যেতে পারে বলে ধারণা বারলোর।

স্পেস ডট কম জানায়, একটি মৃত নক্ষত্রের জ্বলন্ত অবশেষই হল রিং নেবুলা। নীহারিকাটির কেন্দ্রে থাকা সাদা দাগটি আসলে তারার অবশিষ্টাংশ একটি সাদা বামন। এটি প্ল্যানেটারি নেবুলা নামে পরিচিত মহাকাশ বস্তুর একটি শ্রেণি।

নীহারিকার চিত্র বিশ্লেষণকারী আন্তর্জাতিক গবেষণা দলে যুক্তরাজ্য, ফ্রান্স, কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র, সুইডেন, স্পেন, ব্রাজিল, আয়ারল্যান্ড ও বেলজিয়ামের গবেষকরা রয়েছেন।

 

সূত্র : এনডিটিভি 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা