× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আবারও ভয়েজার-২ এর হৃৎস্পন্দন শুনল নাসা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০২ আগস্ট ২০২৩ ১৪:০৩ পিএম

আপডেট : ০২ আগস্ট ২০২৩ ১৫:৩৭ পিএম

সৌরজগৎ ছেড়ে এখন আন্তঃনাক্ষত্রিক জগতে বিচরণ ভয়েজার-২-এর। ছবি : সংগৃহীত

সৌরজগৎ ছেড়ে এখন আন্তঃনাক্ষত্রিক জগতে বিচরণ ভয়েজার-২-এর। ছবি : সংগৃহীত

উৎক্ষেপণের ৪৬ বছর পরে এসেও মহাকাশযান ভয়েজার-২ এর সংকেত শুনতে পেল যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার ভয়েজার মিশন টিম। এই সংকেতকে তারা বলছে ভয়েজারের হৃৎস্পন্দন।

ক্যালিফোর্নিয়ার পাসাডেনায় নাসার জেট প্রপালশন ল্যাবরেটরিতে (জেপিএল) ভয়েজারের প্রজেক্ট ম্যানেজার সুজান ডড বলেন, আমরা ভয়েজার-২ থেকে কোনো সংকেত শুনতে পাচ্ছি কি না তা বোঝার জন্য ডিপ স্পেস নেটওয়ার্ক ও রেডিও সায়েন্স গ্রুপের সাহায্য নেই। আমরা এতে সফল হয়েছি। এটি ভয়েজার-২ থেকে পাঠানো সংকেতই ছিল। তাই বলা যায় মহাকাশযানটি এখনও কাজ করছে।

এর আগে সবশেষ ২১ জুলাই পৃথিবীতে সংকেত পাঠিয়েছিল ভয়েজার-২। সে সময় পৃথিবী থেকে পাঠানো একটি ভুল কমান্ডের কারণে পৃথিবীর দিকে তাক করা মহাকাশযানটির অ্যান্টেনা ২ ডিগ্রি বেঁকে যায়। এরপর থেকেই আর সিগনাল পাওয়া যাচ্ছিল না।   

সংকেত সফলতার সঙ্গে গ্রহণ করার পর এবার মিশনে নিযুক্ত দলটি মহাকাশযানে আবারও সংকেত পাঠানোর চেষ্টা করবে। ডচ বলেন, আমরা এখন পৃথিবীর দিকে মহাকাশযানটির অ্যান্টেনা আবারও ঘোরানোর চেষ্টা করব এবং এ জন্য আমরা একটি নতুন কমান্ড তৈরি করব। যদিও এটি কাজ করার সম্ভাবনা কম।

তবে ভয়েজার ২ তে পুনঃঅভিমুখী কৌশল ব্যবস্থা রয়েছে। সাধারণত বছরে দুবার সে রিসেট নেয়। সেই হিসেবে আগামী ১৫ অক্টোবর স্বয়ংক্রিয়ভাবেই এটি তার আগের অবস্থানে ফিরে আসার সম্ভাবনা রয়েছে।

জেট প্রপালশন ল্যাবরেটরি নির্মিত ভয়েজার-২ হলো ৭২২ কেজি ওজনের একটি বিশাল স্পেস প্রব। আমাদের সৌরজগতের অন্য গ্রহ ও সৌরজগতের বাইরের পরিবেশ সম্পর্কে জানতে ১৯৭৭ সালের ২০ আগস্ট এটিকে মহাশূন্যে প্রেরণ করা হয়।

উৎক্ষেপণের ৪১ বছর পর ২০১৮ সালের ৫ নভেম্বর নাসা এক ঘোষণায় জানায়, ভয়েজার ১ এরপর পৃথিবীতে নির্মিত দ্বিতীয় বস্তু যা আমাদের সৌরজগতের সীমা ছাড়িয়ে আন্তঃনাক্ষত্রিক মহাকাশে প্রবেশ করেছে।

 

সূত্র : সিএনএন 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা