× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বায়ুমণ্ডলের স্তরে গর্ত সৃষ্টি করল ইলন মাস্কের রকেট

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৫ জুলাই ২০২৩ ১৬:২৮ পিএম

আপডেট : ২৫ জুলাই ২০২৩ ১৬:৫১ পিএম

১৯ জুলাই উৎক্ষেপিত আয়নোস্ফিয়ারের ফ্যালকন ৯ রকেট। ছবি : এএফপি

১৯ জুলাই উৎক্ষেপিত আয়নোস্ফিয়ারের ফ্যালকন ৯ রকেট। ছবি : এএফপি

ইলন মাস্কের স্পেসএক্সের উৎক্ষেপিত একটি রকেট আমাদের গ্রহের চারপাশে থাকা বায়ুমণ্ডলের স্তর আয়নোস্ফিয়ারে (আয়নমণ্ডল) অস্থায়ী গর্ত তৈরি করেছে। স্পেসওয়েদার ডটকমের এক প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে।

ক্যালিফোর্নিয়ার ভ্যানডেনবার্গ স্পেস ফোর্স বেস থেকে ১৯ জুলাই উৎক্ষেপিত পুনর্ব্যবহার্য রকেট ফ্যালকন-৯ উৎক্ষেপণের সময় এ ঘটনা ঘটে।

সে সময় এ উৎক্ষেপণের ঘটনায় যে ক্ষীণ লাল আভা দেখা গিয়েছিল, তা পর্যবেক্ষণ করে দেখেছিলেন বোস্টন ইউনিভার্সিটির মহাকাশ পদার্থবিদ জেফ বামগার্ডনার। উৎক্ষেপণের ফুটেজ পর্যালোচনার পর তিনি জানান, লাল আভা ইঙ্গিত করে যে আয়নোস্ফিয়ারে একটি গর্ত তৈরি হয়েছে।

আর এ ঘটনার কারণ হিসেবে তিনি বলেছেন, পুনর্ব্যবহার্য রকেট হওয়ায় পৃথিবীপৃষ্ঠের ২০০ থেকে ৩০০ কিলোমিটার ওপরে ইঞ্জিনগুলো চালু হওয়ায় এ ঘটনা ঘটেছে।

স্পেসএক্সের তথ্যমতে, ফ্যালকন-৯ বিশ্বের প্রথম পুনর্ব্যবহারযোগ্য রকেট যা অরবিটাল মিশন পরিচালনা করেছে এবং এখনও করছে। এ পর্যন্ত ফ্যালকন-৯ মোট ২৪০টি উৎক্ষেপণ ও ১৯৮টি অবতরণের মিশন পরিচালনা করেছে। এ মিশনগুলোতে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে মহাকাশচারীদের নিয়ে যাওয়া, কার্গো পাঠানো ও অরবিটালে স্যাটেলাইট পাঠানোর কাজ করেছে।

বামগার্ডনার বলেন, আমি ১৯ জুলাইয়ের উৎক্ষেপণ পর্যবেক্ষণ করেছি। ২৮৬ কিলোমিটার ওপরে দ্বিতীয় ইঞ্জিন জ্বলার সময় লাল আভা দেখা যায়। খুব সম্ভব এটি একটি আয়নোস্ফিয়ারিক হোল (আয়নোস্ফিয়ারে গর্ত) তৈরি করেছিল।

মূলত কম ওজনের কারণে এটি সমান্তরালভাবে না উড়ে উলম্বভাবে উৎক্ষেপণ করা হয়। যা আয়নোস্ফিয়ারে শকওয়েভ তৈরি করে। ফলস্বরূপ আয়নোস্ফিয়ারের প্লাজমাতে গর্ত সৃষ্টি হয়।  

আয়নোস্ফিয়ার বায়ুমণ্ডলের এমন একটি স্তর যা আয়ন নামক চার্জযুক্ত কণা দ্বারা পূর্ণ থাকে। এই স্তরই যোগাযোগ ও নেভিগেশনের জন্য ব্যবহৃত রেডিও তরঙ্গকে প্রতিফলিত করে। সেই হিসেবে আয়নোস্ফিয়ারে একটি গর্ত জিপিএস সিস্টেমকেও প্রভাবিত করতে পারে। তবে নিউজ উইক বলছে, স্পেসএক্স উৎক্ষেপণের সময় এই ইস্যুটি বড় প্রভাব ফেলেনি।

তবে নিউজ উইক বলছে, ভবিষ্যতে ক্রমবর্ধমান শক্তিশালী রকেট উৎক্ষেপণের ফলে এটি সম্ভব যে আয়নোস্ফিয়ারে এর আরও খারাপ প্রভাব পড়তে পারে। যার ফলে জিপিএসের মতো সিস্টেমগুলোতে আরও খারাপ প্রভাব ফেলতে পারে। যেহেতু পুনর্ব্যবহার্য রকেটের ব্যবহার বাড়ছে এবং আরও বড় ও শক্তিশালী রকেট পরীক্ষার জন্য পাইপলাইনে অপেক্ষা করছে।

আর এ ঘটনা স্পেসএক্সের ইতিহাসে নতুন কিছু নয়। এর আগে ২০১৭ সালেও একই স্পেস সেন্টার থেকে ফ্যালকন-৯ রকেট উৎক্ষেপণের সময় আয়নোস্ফিয়ারে গর্তের সৃষ্টি করেছিল।

 

সূত্র : এনডিটিভি 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা