× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পৃথিবীর দিকে ধেয়ে আসছে নষ্ট স্যাটেলাইট

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২১ জুলাই ২০২৩ ১৭:৪৫ পিএম

ইউরোপিয়ান স্পেস এজেন্সির স্যাটেলাইট এয়োলাস। ছবি : সংগৃহীত

ইউরোপিয়ান স্পেস এজেন্সির স্যাটেলাইট এয়োলাস। ছবি : সংগৃহীত

ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ইএসএ) জানিয়েছে, ‘এয়োলাস’ নামের একটি অকেজো মহাকাশযান কার্যক্ষমতা হারিয়ে ধেয়ে আসছে পৃথিবীর দিকে। 

এই মহাকাশযানটির আকার একটি ছোট গাড়ির আকারের সমান। আগামী এক সপ্তাহের মধ্যে এটি পৃথিবীর বায়ুমণ্ডলের সংস্পর্শে আসবে বলে আশা করা হচ্ছে। ইএসএ জানিয়েছে, ১ দশমিক ৩ টন ওজনের এয়োলাস স্যাটেলাইটটির জ্বালানি শেষ হয়ে যাচ্ছে এবং দিনে ১ কিলোমিটার বেগে পৃথিবীর দিকে এগিয়ে আসছে সেটি।

এয়োলাসের বেশিরভাগ অংশ বায়ুমণ্ডলে পুড়ে যাবে, তবে কিছু ধ্বংসাবশেষ সম্ভবত জুলাইয়ের শেষ বা অগস্টের শুরুতে পৃথিবীর পৃষ্ঠে এসে পৌঁছাবে বলে অনুমান করছেন মহাকাশ বিজ্ঞানীরা। 

ইএসএ স্যাটেলাইটের অভ্যন্তরে অবশিষ্ট জ্বালানি ব্যবহার করে গ্রহের দূরবর্তী অংশের দিকে মহাকাশযানটিকে চালিত করার চেষ্টা করবে। এই প্রথম ইএসএ এই ধরনের একটি প্রচেষ্টা চালাবে বলে জানা যাচ্ছে।

এয়োলাস স্যাটেলাইটটি পাঁচ বছর ধরে ৩২০ কিলোমিটার উচ্চতায় পৃথিবীকে প্রদক্ষিণ করেছে। এক প্রতিবেদনে বলা হয়েছে এয়োলাস আবহাওয়ার পূর্বাভাস উন্নত করতে বায়ুমণ্ডলে পরীক্ষা-নিরীক্ষা করেছে।

যাইহোক, এই স্যাটেলাইটটির জ্বালানি প্রায় শেষ হয়ে গেছে এবং পৃথিবীর মাধ্যাকর্ষণ এবং সৌর ক্রিয়াকলাপের কারণে পৃথিবীর বায়ুমণ্ডল মহাকাশযানটিকে নীচের দিকে টেনে নিয়ে নামাচ্ছে।

এই যানটি ২৮০ কিমি উচ্চতায় পৌঁছানোর পর জার্মানি থেকে বেশ কয়েকদিন ধরে একটি ধারাবাহিক কৌশল চালানো হবে এবং এটিকে ১৫০ কিলোমিটারের নীচের কক্ষপথে নামতে বাধ্য করবে। স্কাই নিউজ রিপোর্টে বলা হয়েছে যে, ট্র্যাজেক্টোরির একটি শেষ পরিবর্তন এয়োলাসকে স্থলভাগ ও আবাসিক এলাকা থেকে অনেক দূরে সমুদ্রে ডুবে যেতে সাহায্য করবে।

সূত্র : হিন্দুস্তান টাইমস

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা