× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সূর্যের মতো নক্ষত্র সৃষ্টির ছবি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৪ জুলাই ২০২৩ ১০:৩৩ এএম

আপডেট : ১৪ জুলাই ২০২৩ ১১:০৩ এএম

জেমস ওয়েবের এক বছর পূর্তি উপলক্ষে খুব কাছ থেকে তোলা নক্ষত্র সৃষ্টির ছবি দেখিয়েছে নাসা। রো অফিউচি নামে একটি ক্লাউড কমপ্লেক্স থেকে তোলা হয়েছে ছবিটি। জায়গাটি নতুন নক্ষত্র গঠনের স্থান হিসেবে পরিচিত। নাসা

জেমস ওয়েবের এক বছর পূর্তি উপলক্ষে খুব কাছ থেকে তোলা নক্ষত্র সৃষ্টির ছবি দেখিয়েছে নাসা। রো অফিউচি নামে একটি ক্লাউড কমপ্লেক্স থেকে তোলা হয়েছে ছবিটি। জায়গাটি নতুন নক্ষত্র গঠনের স্থান হিসেবে পরিচিত। নাসা

জেমস ওয়েব টেলিস্কোপ আসার পর থেকেই মহাবিশ্বের একের পর এক চোখ ধাঁধানো ছবি উপহার দিচ্ছে মার্কিন মহাকাশ সংস্থা নাসা। এরই মধ্যে এক বছর পূর্ণ হয়েছে তাদের এ কার্যক্রমের। এ উপলক্ষে গত বুধবার নতুন আরেকটি ছবি প্রকাশ করে সংস্থাটি। এতে ফুটে উঠেছে নক্ষত্র সৃষ্টির চিত্র। জেমস ওয়েব টেলিস্কোপ দিয়ে খুব কাছ থেকে তোলা হয়েছে ছবিটি।

ছবিতে লাল গ্যাসের স্তম্ভ এবং উজ্জ্বল ধুলার কুণ্ডলী মিলে তৈরি করেছে এক স্বপ্নীল পরিবেশ। জানা গেছে, রো অফিউচি নামে একটি ক্লাউড কমপ্লেক্স থেকে তোলা হয়েছে ছবিটি। রো অফিউচি ক্লাউড কমপ্লেক্স নতুন নক্ষত্র গঠনের স্থান হিসেবে পরিচিত।

মূলত ছবিতে যে লাল রঙের গ্যাস দেখা গেছে, তা হাইড্রোজেন গ্যাস। ছবির ওপরের প্রায় এক-তৃতীয়াংশজুড়ে আনুভূমিকভাবে ভেসে রয়েছে সেটি। এ ছাড়া ছবির ডান দিকেও লম্বালম্বিভাবে রয়েছে ওই গ্যাস।

নাসা ওয়েবসাইটে সংস্থাটির প্রশাসক বিল নেলসন বলেছেন, মাত্র এক বছরের মধ্যে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ মহাবিশ্বকে মানুষের চোখের সামনে তুলে ধরেছে। এর মধ্য দিয়ে প্রথমবারের মতো পৃথিবী থেকে বহু দূরে অবস্থিত ধূলিমেঘ ও আলোকে অনেক নিবিড়ভাবে দেখার সুযোগ হয়েছে। প্রতিটি নতুন ছবি মানে নতুন আবিষ্কার। এগুলো বিশ্বজুড়ে অনেক বিজ্ঞানীকে প্রশ্ন করতে এবং সেগুলোর উত্তর খুঁজে পেতে সহায়তা করবে, যা এক সময় তারা কল্পনাও করেননি।

নাসার ওয়েবসাইটের তথ্য বলছে, জেমস ওয়েবের ছবিতে প্রায় ৫০টি নবগঠিত নক্ষত্র দেখা গেছে, যেগুলোর ভর সূর্যের মতো কিংবা তার চেয়ে তুলনামূলক ছোট।

জেমস ওয়েব টেলিস্কোপ মহাকাশে পাঠানো হয় ২০২১ সালের ডিসেম্বরে। ২০২২ সালের ১১ জুলাই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এবং নাসা প্রশাসক নেলসন জেমস ওয়েব টেলিস্কোপে ধারণ করা প্রথম পূর্ণাঙ্গ রঙিন ছবি প্রকাশ করেন। ১ হাজার ৩০০ কোটি বছরের মধ্যে সেটি মহাবিশ্বের সবচেয়ে স্পষ্ট ছবিÑ এমনটাই দাবি নাসার।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন বলছে, জেমস ওয়েব টেলিস্কোপে ২০ বছর অভিযান চালানোর মতো যথেষ্ট জ্বালানি আছে। আর শিগগিরই কক্ষপথে জেমস ওয়েবের সঙ্গে যোগ দেবে ইউরোপের ইউক্লিড মহাকাশ টেলিস্কোপ। মহাবিশ্বের অন্যতম রহস্যময় দুই ক্ষেত্র ডার্ক এনার্জি ও ডার্ক ম্যাটার নিয়ে আরও বেশি করে জানার চেষ্টায় ১ জুলাই ইউক্লিড টেলিস্কোপকে কক্ষপথে পাঠানো হয়।

সূত্র : নাসা, এএফপি






শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা