× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যে কারণে মা হয়েও নিজ সন্তানের মরদেহ খেয়ে ফেলল কুমাসি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১২ জুলাই ২০২৩ ১৫:০৬ পিএম

আপডেট : ১২ জুলাই ২০২৩ ১৬:৩৮ পিএম

নিজের মৃত সন্তানকে পরখ করে দেখছে কুমাসি নামের বানরটি। ছবি : প্রাইমেটস

নিজের মৃত সন্তানকে পরখ করে দেখছে কুমাসি নামের বানরটি। ছবি : প্রাইমেটস

মানুষের মতোই শিশুর মৃত্যুতে অস্থির হয়ে ওঠে মা বানরেরা। এমনটাই সচরাচর দেখে এসেছেন চিড়িয়াখানার রক্ষণাবেক্ষণকারীরা। কিন্তু ইউরোপের দেশ চেক প্রজাতন্ত্রের এক চিড়িয়াখানায় ঘটল উদ্ভট এক ঘটনা।

লাইভ সায়েন্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির ক্রালোফ সাফারি পার্কে এক মা বানর তার বাচ্চার মৃত্যুর পর মরদেহ নিয়েই চলাফেরা করতে থাকে। শোকাহত মা বানরের জন্য বিষয়টি স্বাভাবিক ঘটনা হিসেবেই বিবেচিত ছিল। কিন্তু এর পরে দেখা গেল বাচ্চার মরদেহটি মা বানর খেয়ে ফেলেছে।

ঘটনাটি সাম্প্রতিক না হলেও এ-সংক্রান্ত গবেষণাপত্রটি চলতি মাসে প্রাইমেট জার্নালে প্রকাশিত হলে বিষয়টি নেটিজেনদের নজরে আসে। মান্ড্রিলাস লিউকোফেয়াস প্রজাতির কুমাসি নামের বানরটি ২০২০ সালের আগস্টে এক সন্তানের জন্ম দেয়। জন্মের আট দিন পরই শিশু বানরের মৃত্যু হয়। মৃত্যুর কারণ নির্ধারণ করার সুযোগ কর্তৃপক্ষ পায়নি, তবে দায়িত্বশীলরা বলছেন, সেই অর্থে শিশুটির শারীরিক অবস্থা খারাপ ছিল না।

মরদেহ বহনের দুই দিন পর সবাইকে অবাক করে দিয়ে কুমাসি তার সন্তানকে খেতে শুরু করে। চিড়িয়াখানার বানরদের ক্ষেত্রে এমন ঘটনা আগে কখনও দেখা যায়নি

কুমাসি দুই দিন মৃতদেহ বহন করে, এমনকি চিড়িয়াখানার দেখভালকারীদেরও সে কাছে ঘেঁষতে দেয়নি। প্রাইমেট হিসেবে এটি স্বাভাবিক আচরণই। ফলে কর্মীরা বানরকে শোক সামলে ওঠার জন্য সময় দেওয়ার সিদ্ধান্ত নেন। কিন্তু যখন কুমাসি তার মৃত শিশুকে খেতে শুরু করে, তখন বিষয়গুলো অদ্ভুত দিকে মোড় নেয়। চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছে, মৃতদেহ অপসারণের আগেই সে বেশিরভাগ অংশ খেয়ে ফেলেছিল। চিড়িয়াখানার কর্মীরা আর কোনো বানর খুঁজে পাননি, যা অবশিষ্টাংশগুলো খাওয়াতে আগ্রহ দেখিয়েছে।

গবেষকরা কুমাসির মর্মান্তিক আচরণের ভিডিও বিশ্লেষণ করে দেখেছেন। শিশু স্বজাতি খাদক (ক্যানিবালিজম) মানব দৃষ্টিকোণ থেকে একটি ভয়ংকর কাজ করতে পারে, কিন্তু গবেষকরা এর ভিন্ন একটি ব্যাখ্যা প্রদান করেছেন।

গবেষণাপত্রটির সহলেখক এলিসাবেত্তা পালাগি লাইভ সায়েন্সকে বলেছেন, যদি আমরা প্রাইমেট মায়েদের অবিশ্বাস্য প্রজনন সক্ষমতাকে বিবেচনা করি, তাহলে ক্যানিবালিজমকে একটি অভিযোজিত বিবর্তনীয় বৈশিষ্ট্য হিসেবে দেখতে পাই; যা বানর মাকে গর্ভাবস্থার ধকলের পরে শক্তি পুনরুদ্ধার করতে সহায়তা করে এবং এটি ভবিষ্যতে তার প্রজনন সাফল্য বাড়িয়ে তুলতে পারে।

পালাগি আরও বলেন, মা যে মরদেহটি অন্যদের সঙ্গে ভাগ করেনি তা ক্যানিবালিজমের পুষ্টিগত অনুমানকেই সমর্থন করে। কারণ অন্যদের অতিরিক্ত পুষ্টির প্রয়োজন ছিল না।

সংবাদ পত্রিকা নিউজউইক বলেছে, চিড়িয়াখানায় এক অর্থে বন্দি বানরের দলের মধ্যে ক্যানিবালিজম দেখতে পাওয়ার ঘটনা এটিই প্রথম।

সূত্র : লাইভ সায়েন্স/নিউজ উইক/প্রাইমেটস

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা