× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চন্দ্রযান-৩- এর উৎক্ষেপণ ১৪ জুলাই : ইসরো

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৬ জুলাই ২০২৩ ২০:৪৫ পিএম

আপডেট : ০৬ জুলাই ২০২৩ ২০:৪৬ পিএম

উৎক্ষেপণের অপেক্ষায় ন্দ্রযান-৩। ছবি : সংগৃহীত

উৎক্ষেপণের অপেক্ষায় ন্দ্রযান-৩। ছবি : সংগৃহীত

চাঁদের মাটিতে ভারতের ‘চন্দ্রযান’-এর সফল অবতরণের অপেক্ষা শুরু হয়ে গেছে। কারণ, ভারতের মহাকাশ বিজ্ঞান গবেষণা কেন্দ্র-ইসরো জানিয়েছে, ‘চন্দ্রযান-৩’ ১৪ জুলাই উৎক্ষেপণ করা হবে।

ফলে ভারতের চন্দ্রাভিযান ঘিরে শুরু হয়েছে কাউন্টডাউন। ইসরো জানিয়েছে, ১৪ জুলাই দুপুর ২টা ৩৫মিনিটে এই উৎক্ষেপণ সম্পন্ন হবে।

ইসরোর হেভিলিফ্ট লঞ্চ ভেহিক্যাল এলভিএম-৩ এই চন্দ্রযান-৩ বহন করবে। অন্ধ্রপ্রদেশের সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে ১৪ জুলাই দুপুরে চাঁদের উদ্দেশে রওনা হবে চন্দ্রযান-৩।

সম্প্রতি ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছে, ‘চন্দ্রযান-৩ প্রায় প্রস্তুত। ফাইনাল ইন্টিগ্রেশন ও টেস্টিং ও শেষের পথে। তবে আরও কিছু টেস্ট বাকি আছে। আর আমরা তা কয়েকদিন পরে করতে চাই। দুটি স্লট রয়েছে। এর একটি ফেব্রুয়ারি আর আরেকটি জুনে। আমরা জুন স্লটকে বেছে নিচ্ছি।’

জানা গেছে, ওই যানের সংযোগ সংশ্লিষ্ট বিভিন্ন কাজ সম্পন্ন করে ফেলেছে ইসরো। এরপরই তারা চূড়ান্ত তারিখ ঘোষণা করে। এর আগে ইসরো জানিয়েছিল যে, চন্দ্রযান-৩ উৎক্ষেপণ করা হবে ১৩ জুলাই।

উল্লেখ্য, এর আগে ইসরো’র চন্দ্রযান-২ চাঁদের উদ্দেশে রওনা হয়। তবে সফ্ট ল্যান্ডিং ঘিরে ব্যর্থ হয় সেই যাত্রা। এর মাধ্যমে ১৩০ কোটির দেশের আশা এক নিমেষে চূর্ণ হয়ে যায়।

তাই গতবারের ব্যর্থতাকে পাথেয় করে ইসরো এগিয়েছে নিজের লক্ষ্যে।

সম্প্রতি ইসরোর চেয়ারম্যান এস সোমনাথ জানিয়েছিলেন, ‘১৩ থেকে ১৯ জুলাইয়ের মধ্যে কোনও একটি দিন চন্দ্রযান-৩ উৎক্ষেপণ করা হবে। এরপর এল এই নতুন বার্তা। ফলে সব মিলিয়ে এবার ১৪ জুলাই (শুক্রবার) অন্ধ্রপ্রদেশের সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ হবে ইসরোর গর্বের চন্দ্রযান-৩। 

জানা গেছে, চাঁদের কিছু বিশেষ জায়গায় থার্মোফিজিক্যাল পদার্থ অনুসন্ধান, ল্যান্ডিং সাইটের আশেপাশে চন্দ্রের ভূমিকম্প, চন্দ্র পৃষ্ঠের প্লাজমা পরিবেশ এবং মৌলিক রচনা সংক্রান্ত কিছু তথ্যের সন্ধানে চলছে এই সাম্প্রতিক অভিযান।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা