× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মহাকাশ থেকে হজের দৃশ্য ধারণ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৮ জুন ২০২৩ ১২:৩২ পিএম

আপডেট : ২৯ জুন ২০২৩ ০৮:৪২ এএম

আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে কাবার দৃশ্য। ছবি : টুইটার/আল নেয়াদি

আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে কাবার দৃশ্য। ছবি : টুইটার/আল নেয়াদি

আরাফাত দিবসে মঙ্গলবার (২৭ জুন) পুরো বিশ্ব থেকে ধর্মপ্রাণ মুসল্লিরা সমবেত হন মক্কানগরীতে পবিত্র হজ পালনের উদ্দেশে। আজ পশু কোরবানি দেওয়ার মাধ্যমে হাজিরা হজ পালনের সমস্ত ধর্মীয় আচার সম্পন্ন করবেন।

দীর্ঘ মিশনে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) থাকায় হজ পালন করতে পারেননি আমিরাতি মহাকাশচারী সুলতান আল নেয়াদি। তবে মহাকাশ থেকে তিনি ঠিকই হজ পালনের সময়কার ছবি ধারণ করে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে নিজের অ্যাকাউন্টে প্রকাশ করেছেন।

যেখানে ক্যাপশনে তিনি লেখেন, 'আজ (২৭ জুন) আরাফাত দিবস, হজের সময় একটি গুরুত্বপূর্ণ দিন। যা আমাদের মনে করিয়ে দেয় যে বিশ্বাস কেবল বিশ্বাস নয়, কর্ম ও এর প্রতিফলনও। (হজ) আমাদের সকলকে সহানুভূতি, নম্রতা ও ঐক্যের জন্য প্রচেষ্টা চালাতে অনুপ্রানিত করে। এখানে পবিত্র মক্কানগরীর একটি দৃশ্য আমি গতকাল ধারণ করেছি।'

তিনি যখন ছবিটি ধারণ করেন, তখনই সেখানে লাখ লাখ হজযাত্রী উপস্থিত ছিলেন। সৌদি আরবের মক্কার নিকটবর্তী আরাফাত পর্বত ও তার আশেপাশে প্রার্থনা করার জন্য তারা সে সময় জড়ো হচ্ছিলেন।  

এর আগে চলতি বছরের রমজানেও লাইলাতুল কদরের রাতেও তিনি মহাকাশ থেকে মক্কা ও মদিনার দৃশ্য শেয়ার করেছেন। সে ভিডিওচিত্র তিনি পৃথিবী পৃষ্ঠের ৪০০ কিলোমিটার ওপর থেকে তুলেছিলেন। রাতেরবেলা ধারণ করা এই ভিডিওতে মক্কা ও মদিনার উজ্জ্বলতা ফুটে উঠেছে।

৪২ বছর বয়সী সুলতান আল নেয়াদি সংযুক্ত আরব আমিরাতের প্রথম দুই মহাকাশচারীর একজন। দীর্ঘমেয়াদি মিশনে তিনি বর্তমানে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে রয়েছেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা