× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মস্তিষ্কের পরিবর্তন আনতে পারে কোভিড

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৪ জুন ২০২৩ ১৭:১১ পিএম

আপডেট : ১৪ জুন ২০২৩ ১৭:২৬ পিএম

এ গবেষণায় ব্যবহৃত কোরিলেটেড ডিফিউশন ইমেজিং (সিডিআই) নামে নতুন ইমেজিং কৌশলটি কানাডার ওয়াটারলু ইউনিভার্সিটির সিস্টেম ডিজাইন প্রকৌশলের অধ্যাপক আলেকজান্ডার ওয়াং তৈরি করেছেন। ছবি : সংগৃহীত

এ গবেষণায় ব্যবহৃত কোরিলেটেড ডিফিউশন ইমেজিং (সিডিআই) নামে নতুন ইমেজিং কৌশলটি কানাডার ওয়াটারলু ইউনিভার্সিটির সিস্টেম ডিজাইন প্রকৌশলের অধ্যাপক আলেকজান্ডার ওয়াং তৈরি করেছেন। ছবি : সংগৃহীত

মানুষের মস্তিষ্কের অন্যান্য অঞ্চলের তুলনায় সেরিবেলাম কোভিড সংক্রমণের জন্য বেশি ঝুঁকিপূর্ণ, নতুন উদ্ভাবিত এক এমআরআই প্রযুক্তি কাজে লাগিয়ে করা গবেষণায় এমনটাই জানা গেছে।

কানাডার টরন্টোর রোটম্যান রিসার্চ ইনস্টিটিউট ও সানিব্রুক হাসপাতালের যৌথ গবেষণা এ ধারণাকেই শক্তিশালী করেকোভিড (করোনাভাইরাস) মস্তিষ্কে পরিবর্তন নিয়ে আসতে পারে।

এ-সংক্রান্ত গবেষণাপত্র হিউম্যান ব্রেন ম্যাপিং জার্নালে প্রকাশিত হয়েছে।  

এ গবেষণায় ব্যবহৃত কোরিলেটেড ডিফিউশন ইমেজিং (সিডিআই) নামে নতুন ইমেজিং কৌশলটি কানাডার ওয়াটারলু ইউনিভার্সিটির সিস্টেম ডিজাইন প্রকৌশলের অধ্যাপক আলেকজান্ডার ওয়াং তৈরি করেছেন।

ওয়াংয়ের বানানো এমআরআইয়ের নতুন সংস্করণ টিস্যুতে (কোষগুচ্ছ) পানির অণুর চলাফেরার পার্থক্যও ভালোভাবে পর্যবেক্ষণ করতে পারে। এর মাধ্যমেই মস্তিষ্কের সেরিবেলাম অঞ্চলে করোনাভাইরাসের প্রভাব লক্ষ্য করা গেছে।

আলেকজান্ডার ওয়াং বলেন, কেউ কেউ মনে করতে পারেন যে কোভিড কেবল ফুসফুসকে প্রভাবিত করে। (আমাদের গবেষণায়) যা দেখা গেছে তা হলোআমাদের তৈরি নতুন এমআরআই কৌশলটি কোভিডের কারণে মস্তিষ্কের পরিবর্তন শনাক্ত করতে সক্ষম হয়েছে। কোভিড মস্তিষ্কের (সেরিবেলামের) সাদা অংশকে প্রভাবিত করে।

গবেষণা প্রবন্ধে বলা হয়েছে, সেরিবেলামের সাদা পদার্থে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার অস্বাভাবিকতা পর্যবেক্ষণের ঘটনা এই প্রথম।

আর এ গবেষণা মূলত নির্দিষ্ট ক্ষতির পরিবর্তে কোভিডের কারণে মস্তিষ্কে পরিবর্তনগুলো দেখানোর জন্য ডিজাইন করা হয়েছিল। প্রবন্ধে বলা হয়েছে, এ ধরনের পরিবর্তন সম্ভাব্য রোগ ও ক্ষতির উৎসের সঙ্গে যুক্ত।

ওয়াংইয়ের পরামর্শ হলো, ভবিষ্যতের পরীক্ষাগুলোর ফোকাস হতে পারেকোভিড মস্তিষ্কের টিস্যুগুলোর ক্ষতি করতে পারে কি না। কোভিড যদি মস্তিষ্কের ধূসর পদার্থকে পরিবর্তন করতে পারে, এর মানে অন্য অঞ্চলও এর পক্ষে পরিবর্তন করা সম্ভব হতে পারে।

 

সূত্র : এনডিটিভি 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা