× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে ইংল্যান্ডের উপকূলীয় দুর্গগুলো

প্রবা ডেস্ক

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২২ ১৬:০৭ পিএম

আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০২২ ১৬:১৬ পিএম

পিয়েল ক্যাসেল।

পিয়েল ক্যাসেল।

কয়েকশ বছর ধরে দাঁড়িয়ে থাকা দুর্গগুলো জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকিতে রয়েছে বলে সতর্ক করেছে ইংল্যান্ডের ঐতিহাসিক স্থান সংরক্ষণকারী সংস্থা ইংলিশ হেরিটেজ।

ইংলিশ হেরিটেজ ইংল্যান্ডজুড়ে ৪০০টিরও বেশি ঐতিহাসিক স্থান দেখভাল করে।

তারা তাদের উপকূলীয় ক্ষয় এবং সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির কারণে হুমকির মুখে থাকা ছয়টি দুর্গ সম্পর্কে পর্যবেক্ষণ তুলে ধরেছে।

এর মধ্যে রয়েছে ইংল্যান্ডের কর্নওয়ালের টিনটেজেল এবং হ্যাম্পশায়ারের হার্স্ট ক্যাসেল। সংস্থাটি দুর্গ দুটির দেয়াল মেরামত এবং ঝড় ও আরও শক্তিশালী ঢেউয়ের বিরুদ্ধে প্রতিরক্ষাব্যবস্থা উন্নত করার জন্য অর্থ চেয়ে আবেদন করছে।

ইংলিশ হেরিটেজের এস্টেট ডিরেক্টর রব উডসাইড বিবিসিকে বলেছেন, ‘কিছু জায়গায় জলবায়ু পরিবর্তনের ফলে উপকূলের সম্পূর্ণ প্রাকৃতিক গতিশীলতা ত্বরান্বিত হয়েছে বলে মনে হচ্ছে। আমরা এখন চেষ্টা করছি মূল্যবান এই জায়গাগুলো, যা মানুষ দেখতে চায়, তার সুরক্ষার ব্যবস্থা করতে।’

বিজ্ঞানীদের মধ্যে ব্যাপক ঐকমত্য রয়েছে যে, পৃথিবীকে উষ্ণ করে এমন গ্রিনহাউস গ্যাস নির্গমন নাটকীয়ভাবে হ্রাস পেলেও বিশ্বব্যাপী সমুদ্রের স্তর কয়েকশ বছর ধরে বাড়তে থাকবে।

সমুদ্রপৃষ্ঠের উচ্চতা মানে আরও শক্তিশালী ঢেউ তীরের কাছাকাছি আসা, যা দ্রুত উপকূলীয় ক্ষয়ের কারণ।

ইংলিশ হেরিটেজ যে ছয়টি সবচেয়ে ঝুঁকিপূর্ণ ঐতিহাসিক স্থানের নাম প্রকাশ করেছে তা নিচে দেওয়া হলো :

হার্স্ট ক্যাসেল

এই দুর্গটি রাজা হেনরি অষ্টম দ্বারা ১৫৪১ এবং ১৫৪৪ সালের মধ্যে নির্মিত। হার্স্ট ক্যাসেলের ভিত্তি ক্ষয় হয়ে পূর্ব শাখার একটি অংশ ২০২১ সালের ফেব্রুয়ারিতে ভেঙে সমুদ্রে পড়ে যায়। দুর্গটি রক্ষার প্রচেষ্টার অংশ হিসেবে একটি বাঁধা বা ‘রিভেটমেন্ট’ গঠনের জন্য ৫ হাজার টন গ্রানাইটের বোল্ডার স্থাপন করা হয়েছে।

টিনটেজেল

টিনটেজেল দুর্গের ক্ষয় কোনো নতুন সমস্যা নয়। ১৩ শতকে নির্মিত এটি বায়ু এবং সমুদ্রের যৗথ আক্রমণের মধ্যে রয়েছে। এর পলেস্তারা নিয়মিত খসে পড়ছে। ইংলিশ হেরিটেজ বলেছে, গত বছরের শীতের ঝড়ের ক্ষয়ক্ষতি মেরামতের জন্য তহবিল জরুরিভাবে প্রয়োজন।

পিয়েল ক্যাসেল

মোরেকাম্বে উপসাগরের উপকূল থেকে আধা মাইল দূরে একটি নিচু দ্বীপে অবস্থিত চতুর্দশ শতাব্দীর পিয়েল ক্যাসেল। দ্বীপের বেশিরভাগ অংশ ইতোমধ্যে ক্ষয়ে গেছে এবং ১৯ শতকে কিছু দুর্গ সমুদ্রে পতিত হয়েছে। ইংলিশ হেরিটেজ বলছে, দুর্গের রক্ষণাবেক্ষণ এবং বুরুজগুলো এখন ক্ষয় ও বন্যা উভয়ের ঝুঁকিতে রয়েছে।

বেয়ার্ডের কোভ ফোর্ট

৫০০ বছর ধরে ডেভনের এই দুর্গটিকে সমুদ্রের আক্রমণ থেকে রক্ষা করার জন্য ডার্ট এসচুয়ারিতে প্রবেশের সংকীর্ণ পথটিকে সুরক্ষিত করা হয়েছে।

গ্যারিসন ওয়াল

গ্যারিসন দেয়ালের স্তরগুলো ক্ষয়ের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এগুলো সুরক্ষিত করা না হলে আগামী বছরগুলোতে ক্ষয়ের মাত্রা বৃদ্ধি পাবে।

ক্যালশট ক্যাসেল

ক্যালশট ক্যাসেল সোলেন্ট নদীতে একটি দুর্বল ভূমিতে অবস্থিত। সাইটটি নিম্ন স্তরে রয়েছে, যা এটিকে ক্রমবর্ধমান সমুদ্রপৃষ্ঠের উচ্চতা এবং ক্ষয়ের জন্য ঝুঁকিপূর্ণ করে তুলছে।

প্রবা/জিজি/জেআই

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা