× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এলিয়েন ও ইউএফও নিয়ে যা বলল নাসা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০১ জুন ২০২৩ ১২:৩১ পিএম

আপডেট : ০১ জুন ২০২৩ ১৫:২১ পিএম

ইউএফওকে যুদ্ধবিমানের তাড়া করার প্রতীকী দৃশ্য। ছবি : কৃত্রিম বুদ্ধিমত্তা ‘দ্যাল-ই’ দ্বারা প্রস্তুতকৃত

ইউএফওকে যুদ্ধবিমানের তাড়া করার প্রতীকী দৃশ্য। ছবি : কৃত্রিম বুদ্ধিমত্তা ‘দ্যাল-ই’ দ্বারা প্রস্তুতকৃত

আন-আইডেন্টিফায়েড এরিয়াল ফেনোমেনা (ইউএপি) বা অনেকেই এ ধরনের বস্তুকে আন-আইডেন্ডিফায়েড ফ্লাইং অবজেক্ট (ইউএফও) বলে থাকেন। তবে যাই বলা হোক না কেন, কয়েক বছর ধরেই বিশ্বজুড়ে এ নিয়ে তোলপাড় চলছে; বিশেষ করে যখন থেকে পেন্টাগন ইউএপি বা ইউএফওর অস্তিত্ব স্বীকার করেছে। মূলত ইউএফও/ ইউএপি বলতে বোঝায় এমন বস্তু, যার উৎস শনাক্ত করা যায়নি। অনেকেই এর সঙ্গে ভিনগ্রহী প্রাণীর সম্পর্ক খুঁজে থাকেন।

এবার বিষয়টি নিয়ে বুধবার (৩১ মে) কথা বলেছে নাসার মনোনীত প্যানেল। যেখানে ছিলেন পদার্থ ও জ্যোতির্বিজ্ঞানের মতো বিভিন্ন বিষয়ে বিশেষজ্ঞসহ ১৬ জন সদস্য। গত বছরের জুনে প্রতিষ্ঠিত এই প্যানেলের উদ্দেশ্য হলো শ্রেণিবদ্ধ করা যায়নি এমন ইউএফও দর্শনের ঘটনাকে সরকার ও বাণিজ্যিক খাত থেকে প্রাপ্ত ডাটার আলোকে মূল্যায়ন করা। নাসার দেওয়া তথ্যানুসারে, ওয়াশিংটনে তাদের সদর দপ্তরে যে ৪ ঘণ্টার পাবলিক সেশনের আয়োজন করা হয়েছিল, তার উদ্দেশ্য ছিল প্রকাশের আগে প্রতিবেদনটি নিয়ে চূড়ান্ত আলোচনা করা।

নাসার প্যানেল চেয়ারম্যান জ্যোতিঃপদার্থবিদ ডেভিড স্পারগেল জানিয়েছেন, তারা ইউএফওর সঙ্গে ভিনগ্রহী প্রাণীর কোনো সম্পর্ক খুঁজে পাননি। এমন কোনো বৈশিষ্ট্যই তারা দেখতে পাননি, যা বাইরের কোনো বহির্জাগতিক প্রাণীর দিকে ইঙ্গিত দেয়। এ ছাড়া প্যানেলের আরেক সদস্য স্কট কেলি যিনি সাবেক মহাকাশচারী এবং বৈমানিক হিসেবে যার কয়েক দশকের অভিজ্ঞতা আছে, তার মতে সব ইউএফও আদপে ইউএফওই নয়। তিনি তার সহপাইলটকে কোট করে উদাহরণ দিয়েছেন যে তারাও নিশ্চিত ছিল যে ইউএফও দেখেছে। আসলে সেটা বেলুন ছিল। এ ছাড়া আরও একটি ইউএফওর ঘটনা তদন্তে দেখা গেছে, এটি ছিল একটি বাণিজ্যিক বিমান।

তবে প্যানেল এটিও স্বীকার করে নিয়েছে যে সব কটি ইউএফও সাইটিং তারা ব্যাখ্যা করতে পারেনি। নাসার প্যানেল সদস্য ও যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের কর্মকর্তা শন কির্কপ্যাট্রিক জানান, তাদের কাছে প্রতি মাসে এ রকম ৫০ থেকে ১০০টি নতুন রিপোর্ট আসে। তাদের ডাটাবেজে থাকা রিপোর্টের ২ থেকে ৫ শতাংশ সত্যিই অস্বাভাবিক।

পাবলিক সেশন হওয়ায় সাধারণ মানুষেরও সেখানে প্রশ্ন করার সুযোগ ছিল। এত বছর ধরে ইউএফওর অস্তিত্ব অস্বীকার করায় একজন দর্শক প্যানেলকে প্রশ্ন করেন যে নাসা আসলে সাধারণের থেকে কী লুকিয়ে রেখেছে? এর জবাবে প্যানেল বলেছে, নাসা স্বচ্ছতার প্রতি জোর দেয়, তাই তারা লাইভ প্যানেলে এসেছেন।

 

সূত্র : এনডিটিভি 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা