× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মহাকাশ স্টেশনে প্রথম বেসামরিক নভোচারী পাঠাচ্ছে চীন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৯ মে ২০২৩ ১৬:২৬ পিএম

আপডেট : ২৯ মে ২০২৩ ১৭:১৬ পিএম

(বাঁ থেকে) জিং হাইপেং, ঝু ইয়াংঝু ও হাইচাও গুই। ২৯ মে বেইজিংয়ে সংবাদ সম্মেলনে। ছবি : সংগৃহীত

(বাঁ থেকে) জিং হাইপেং, ঝু ইয়াংঝু ও হাইচাও গুই। ২৯ মে বেইজিংয়ে সংবাদ সম্মেলনে। ছবি : সংগৃহীত

চীন নিজেদের তৈরি মহাকাশ স্টেশন ‘তিয়ানগংয়ে’ প্রথমবারের মতো বেসামরিক নভোচারী পাঠাচ্ছে। এই বেসামরিক নভোচারীর নাম হাইচাও গুই। তিনি বেইজিং বিশ্ববিদ্যালয়ের অ্যারোনটিকস ও অ্যাস্ট্রোনটিকসের অধ্যাপক।

সোমবার (২৯ মে) চীনের ম্যানড স্পেস এজেন্সি জানায়, চীনের জিয়ুকুয়ান স্যাটেলাইট লঞ্চ সেন্টার থেকে মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৯টা ৩১ মিনিটে হাইচাও গুইসহ আরও দুই নভোচারী নিয়ে শেনঝো-১৬ নামের একটি মহাকাশযান তিয়ানগংয়ের উদ্দেশে যাত্রা করবে। 

বাকি দুই নভোচারী হলেন জিং হাইপেং ও ঝু ইয়াংঝু। হাইপেং চতুর্থবারে মতো মহাকাশ স্টেশনে যাচ্ছেন। পেশায় ইঞ্জিনিয়ার ইয়াংঝু যাচ্ছেন প্রথমবারের মতো।

আল-জাজিরা জানায়, হাইপেং ও ইয়াংঝু চীনের সেনাবাহিনী পিপলস লিবারেশন আর্মির সদস্য। চীন ইতঃপূর্বে যাদের মহাকাশে পাঠিয়েছে তারাও সবাই সেনাবাহিনীর সদস্য।

২০১১ সালে চীনকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) নিষিদ্ধ করে যুক্তরাষ্ট্র। এরপর নিজেরা এককভাবে মহাকাশ স্টেশন তৈরির উদ্যোগ নেয়। গত নভেম্বরে তিয়ানগং মহাকাশ স্টেশন তৈরির কাজ শেষ করে দেশটি। 

অত্যাধুনিক এই মহাকাশ স্টেশন ভূপৃষ্ঠ থেকে ২৫০ থেকে ২৮০ মাইল ওপরে অবস্থান করছে। এটি প্রায় ১০ বছর কার্যক্রম চালাতে পারবে। এটিতে একসঙ্গে তিনজন নভোচারী প্রায় ছয় মাস কাজ করতে পারেন। 

ভিন দেশের নভোচারীরাও তিয়ানগং মহাকাশ স্টেশন ব্যবহার করতে পারবেন বলে জানিয়েছে চীন। কিন্তু এখন পর্যন্ত বিদেশি কোনো নভোচারী স্টেশনটিতে যাওয়ার খবর পাওয়া যায়নি।  

সূত্র : আল-জাজিরা


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা