× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভবনের কারণে ডুবতে বসেছে নিউইয়র্ক : গবেষণা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৯ মে ২০২৩ ১৫:৪৩ পিএম

আপডেট : ১৯ মে ২০২৩ ১৬:০৯ পিএম

নিউইয়র্ক শহর প্রতিবছর ১-২ মিলিমিটার করে ডুবছে। ছবি : সংগৃহীত

নিউইয়র্ক শহর প্রতিবছর ১-২ মিলিমিটার করে ডুবছে। ছবি : সংগৃহীত

আকাশচুম্বি ভবনের জন্য পরিচিত যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক। অথচ এই ভবনগুলোই কিনা কাল হয়ে দাঁড়িয়েছে শহরটির জন্য। ইউএস জিওলজিক্যাল সার্ভে ও ইউনিভার্সিটি অব রোড আইল্যান্ডের ভূতাত্ত্বিক বিশেষজ্ঞদের দ্বারা পরিচালিত এক গবেষণায় দেখা গেছে, উঁচু উঁচু ভবনের চাপে আশপাশে জলাশয়ের পানিতে তলিয়ে যেতে বসেছে শহরটি।

আর্থ ফিউচারে প্রকাশিত গবেষণাপত্রটিতে বলা হয়েছে, গবেষকরা ভূত্বকের বিষয়ে উপগ্রহ থেকে প্রাপ্ত তথ্যের আলোকে লক্ষ করেছেন শহরটি প্রতিবছর ১-২ মিলিমিটার হারে ডুবে যাচ্ছে, এর কারণ হিসেবে সুউচ্চ ভবনের ওজনকেই উল্লেখ করা হয়েছে। এর মধ্যে ম্যানহাটনের মতো এলাকা তলিয়ে যাওয়ার হার বেশি। ব্রুকলিন ও কুইন্সের জন্যও উদ্বেগ রয়েছে। এ হার যুক্তরাষ্ট্রের আটলান্টিক উপকূলের বৈশ্বিক গড় থেকে ৩ থেকে ৪ গুণ বেশি। আবার এর সঙ্গে আছে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির ফলে সমুদ্রের উচ্চতা বৃদ্ধির ঝুঁকি।   

নিউইয়র্ক পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, নিউইয়র্কে থাকা ১০ লাখেরও বেশি ভবনের ওজন ১ হাজার ৭০০ কোটি পাউন্ডের বেশি। সায়েন্স অ্যালার্টের এক প্রতিবেদনেও একই তথ্য দেওয়া হয়েছে। যদিও গবেষকরা এই ভর মাপার ক্ষেত্রে রাস্তাঘাট, ব্রিজ, ফুটওভার, রেল ট্র্যাকের মতো স্ট্রাকচার বাদ দিয়েছিলেন। এ ছাড়া এই শহরে ৮৪ লাখ লোকের বাস, তাদের জন্য থাকা যানবাহন, ফার্নিচার এগুলোও ওজন গণনা থেকে বাদ দেওয়া হয়েছে। গবেষকরা কেবল ভবনগুলোর ভরই ধরেছেন। পরে তা অভিকর্ষের টানের সঙ্গে তুলনা করে ভবনের ভরকে নিম্নমুখী চাপে পরিণত করেছে। এরপরই তারা বুঝতে পেরেছেন নিউইয়র্ক সিটির দ্রুত নেমে যাওয়ার সঙ্গে এই ভবনগুলোর সম্পর্ক রয়েছে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপের প্রধান গবেষক টম পার্সনস গবেষণাপত্রে লিখেছেন, নিউইয়র্ক সিটির বাসিন্দাদের জলাবদ্ধতার মতো বিপদের ঝুঁকি বাড়ছে। উঁচু ভবন ভবিষ্যতে বন্যার ঝুঁকিকে তরান্বিত করছে।  তিনি আশা করেন, তার এই গবেষণা ফলাফল নিউইয়র্ক শহরের ক্রমবর্ধমান বন্যার ঝুঁকি ও সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি প্রশমন করার প্রচেষ্টাকে উৎসাহিত করবে।

 

সূত্র : এনডিটিভি 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা