× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শনাক্ত হওয়া ইউএফও এলিয়েনশিপের প্রোব হয়ে থাকতে পারে : পেন্টাগন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২০ এপ্রিল ২০২৩ ১৫:৪৪ পিএম

আপডেট : ২০ এপ্রিল ২০২৩ ১৬:২৪ পিএম

ইউএফওর কল্পিত চিত্র। ছবি : সংগৃহীত

ইউএফওর কল্পিত চিত্র। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রে দীর্ঘদিন ধরেই আলোচনায় রয়েছে ইউএফও (আনআইডেন্টিফায়েড ফ্লাইং অবজেক্ট) ইস্যুটি। এরই মধ্যে ইউএফওর অস্তিত্ব স্বীকারও করে নিয়েছে পেন্টাগন। হোয়াইট হাউসকেও ইউএফও নিয়ে বেশ কয়েকবার বিবৃতিও দিতে হয়েছে। 

এবার ৭ মার্চ প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে পেন্টাগনের কর্মকর্তারা বলেছেন, যেসব ইউএফও দেখা যাচ্ছে, সেগুলো এলিয়েনদের কোনো মাদারশিপের পৃথিবীতে পাঠানো স্পেস প্রোব হতে পারে। আর এই খসড়া গবেষণাপত্রটি লিখেছেন পেন্টাগনের অল-ডোমেন অ্যানোমেলি রেজল্যুশন অফিসের (এএআরও) পরিচালক শন কির্কপ্যাট্রিক ও হার্ভার্ড ইউনিভার্সিটির জ্যোতির্বিদ্যা বিভাগের চেয়ারম্যান অ্যাভি লোয়েব। 

এর আগে ইউএফওর ইস্যুতে যুক্তরাষ্ট্রের উচ্চ পর্যায় থেকে বিদেশি আকাশযান বা দেশীয় কোনো প্রতিষ্ঠানের প্রযুক্তি বা মহাজাগতিক কিছু, এমনসব ধারণা বাতিল না করলেও এবারই প্রথম এগুলোকে এলিয়েনশিপের স্পেস প্রোব হওয়ার সম্ভাবনার কথা বলা হলো।  

এএআরওর প্রধান শন কির্কপ্যাট্রিক একাডেমিক পেপারটিতে উল্লেখ করেছেন, এটি কোনো ভিনগ্রহী প্রাণীর প্যারেন্ট স্পেসশিপের প্রোব হওয়ার পেছনে সবচেয়ে প্রধান যুক্তি হলো, উড়ন্ত বস্তুগুলো পদার্থবিদ্যার সমস্ত নীতিকেই অস্বীকার করেছে। যা বর্তমান প্রযুক্তিতে পৃথিবীর কোনো প্রযুক্তির পক্ষে সম্ভব নয়।  

এই গবেষণাপত্রের ড্রাফট পেপারে হার্ভার্ড গবেষক লোয়েব বলছেন, ২০১৭ সালে শনাক্ত হওয়া আমাদের গ্যালাক্সিতে বিচরণকারী আন্তঃনাক্ষত্রিক বস্তু ‘ওমুয়ামুয়া’ সম্ভবত মূল এলিয়েনশিপ হয়ে থাকতে পারে এবং পৃথিবীর কাছাকাছি থাকার সময় এই প্রোবগুলো পাঠিয়ে থাকতে পারে। ওমুয়ামুয়াই প্রথম শনাক্ত হওয়া আন্তঃনাক্ষত্রিক ভ্রমণকারী বস্তু, যা আমাদের সৌরজগতে প্রবেশ করেছিল। সে সময় অনেক গবেষকই জানিয়েছেন, এটি কোনো এলিয়েনশিপ হয়ে থাকতে পারে। 

উভয় গবেষকই বলেছেন, খুব সম্ভব প্রোবগুলো তাদের ব্যাটারি চার্জ করতে সূর্যের আলো ব্যবহার করে থাকতে পারে বা পৃথিবীর পানিকেও হয়তো জ্বালানি হিসেবে ব্যবহার করে। ফক্স নিউজ জানিয়েছে, অজ্ঞাত উড়ন্ত বস্তু এক মাস যাচাই-বাছাইয়ের পর এ গবেষণাপত্র লেখা হয়েছে। 

চলতি বছরেই যুক্তরাষ্ট্রের বিমানবাহিনী কানাডা ও যুক্তরাষ্ট্রের আকাশে উড়ন্ত আনআইডেন্টিফায়েড ফ্লাইং অবজেক্টকে গুলি করেছে। এখনও এর ধ্বংসাবশেষ উদ্ধার করা না গেলেও হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়েছিল, ভয়ের কোনো কারণ নেই। তবে এ ঘটনা যুক্তরাষ্ট্রের নাগরিকদের মধ্যে উৎকণ্ঠার জন্ম দিয়েছে।

এদিকে যুক্তরাষ্ট্রেরই সাবেক নৌবাহিনীর পাইলট সিন হ্যানিটির উপস্থাপনায় এক টকশোতে ইউএফও সম্পর্কে বলেছেন, রাডারে শনাক্ত হওয়া ইউএফওর সংখ্যা সাধারণ মানুষের ধারণার থেকেও অনেক বেশি।

নিক গ্রেভস হলেন এফ/এ-১৮ সুপার হর্নেটের সাবেক পাইলট। যিনি নিজেও ইউএফওর সম্মুখীন হয়েছিলেন। এ বিষয়ে তিনি পেন্টাগন ও কংগ্রেসে রিপোর্টও করেছিলেন। তাই তিনি মোটেও অবাক হননি যখন তিনি জানতে পারেন, আলাস্কা, কানাডা ও লেক হুরনে গত ১০ দিনে ৩টি উড়ন্ত বস্তুকে যুদ্ধবিমান গুলি করেছে।  

গ্রেভস বলেন, ‘আমরা ইস্টার্ন সি-বোর্ডে আমাদের এফ-এইটিনগুলো উড়াচ্ছিলাম। রাডারগুলো আপগ্রেড করার পরে আমরা বস্তুগুলো (ইউএফও) দেখতে শুরু করি, যা দেখব বলে আমরা আশা করিনি। আমরা সবাই এগুলো দেখছিলাম। আমরা এগুলো আমাদের রাডারে শনাক্ত করতে পারছিলাম, ফ্লেয়ারে দেখতে পারছিলাম, এমনকি নিজের চোখেও দেখতে পারছিলাম।’

তিনি আরও জানান, এমনকি বস্তুগুলোর সঙ্গে যুদ্ধবিমানের সংঘর্ষের ঘটনাও ঘটে। এজন্য একটি হ্যাজার্ড ফাইলও দাখিল করা হয়েছিল।

ইউএফও সম্পর্কে নিক আরও বলেন, ’বস্তুগুলো অধিকাংশ সময় দ্রুতগতিতে ছুটতে থাকে।’ যদিও দেশটির প্রতিরক্ষামন্ত্রী স্বীকার করেছেন যে তারা আসলে জানেন না বস্তুগুলো কী। এগুলো ভূমিতে কাউকে সামরিক হুমকি দেয় না। তবে বেসামরিক বিমান চলাচলের জন্য ঝুঁকি তৈরি করতে পারে।  


সূত্র : এনডিটিভি/ফক্স নিউজ 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা