× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ছত্রাক সংক্রমণ, সত্যি হতে যাচ্ছে দ্য লাস্ট অব আস!

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১১ এপ্রিল ২০২৩ ১০:৫৭ এএম

আপডেট : ১১ এপ্রিল ২০২৩ ১১:৩৯ এএম

লক্ষণ দেখা গেছে এমন ব্যক্তিদের ৭০ শতাংশ আক্রান্ত হলেই এটি হতে যাচ্ছে ইতিহাসের সবচেয়ে বড় ব্লাস্টোমাইসিস ছত্রাক প্রাদুর্ভাবের ঘটনা। ছবি : সংগৃহীত

লক্ষণ দেখা গেছে এমন ব্যক্তিদের ৭০ শতাংশ আক্রান্ত হলেই এটি হতে যাচ্ছে ইতিহাসের সবচেয়ে বড় ব্লাস্টোমাইসিস ছত্রাক প্রাদুর্ভাবের ঘটনা। ছবি : সংগৃহীত

বিশেষ এক ছত্রাক সংক্রমণে জম্বিতে পরিণত হচ্ছে মানুষ। অথচ এই ছত্রাক মানবদেহে বেঁচে থাকার কথা নয়। বৈশ্বিক উষ্ণায়নের কারণে এর জিনেটিক কাঠামোতে পরিবর্তনের ফলেই মানুষকে সংক্রমিত করতে শুরু করে এটি। এমনই এক গল্পে আবর্তিত হয়েছে এইচবিওর টিভি সিরিজ দ্য লাস্ট অব আস-এর ঘটনা।

তবে সত্যি সত্যি জম্বিতে পরিণত না হলেও যুক্তরাষ্ট্রে সম্ভবত ঘটেছে মেডিকেল ইতিহাসে মানুষের মধ্যে ছড়িয়ে পড়া সবচেয়ে ভয়াবহ ছত্রাক সংক্রমণজনিত প্রাদুর্ভাবের ঘটনা। দেশটির মিশিগানের এক কাগজ উৎপাদন কারখানায় প্রায় ১০০ শ্রমিকের মধ্যে ছত্রাক সংক্রমণের লক্ষণ দেখা গেছে। এরই মধ্যে একজন মারাও গেছেন। সেখানকার কর্মীরাই বলছেন, তারা তাদের জীবদ্দশায় এমন কিছু কোনো দিন দেখেননি।

জনস্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা ১৯ জনের সংক্রমণের বিষয়ে নিশ্চিত হতে পেরেছেন এবং আরও ৭৪ জনের মধ্যেও লক্ষণ দেখা যাচ্ছে। আক্রান্তদের মধ্যে ১২ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। আক্রান্ত সবাই কারখানাটির শ্রমিক। এর মধ্যে ১ জন কয়েক সপ্তাহ ধরে হাসপাতালে চিকিৎসাধীন।

ধারণা করা হচ্ছে, মানুষকে আক্রান্ত করা সংক্রামক ধাঁচের ব্লাস্টোমাইসিস ছত্রাক কাগজ উৎপাদন কারখানার আর্দ্র পরিবেশে থাকা পচা কাঠ থেকেই এসেছে। মূলত এ ধরনের ছত্রাকগুলো স্যাঁতসেঁতে মাটি ও পাতার আবর্জনার মধ্যে লুকিয়ে থাকে।

ব্লাস্টোমাইসিসের স্পোরগুলো শ্বাস নেওয়ার সময় ফুসফুসকে সংক্রমিত করতে পারে এবং কাশি, ঠান্ডা ও বুকে ব্যথার উপসর্গযুক্ত অসুস্থতার কারণ হতে পারে। গুরুতর ক্ষেত্রে ফুসফুস থেকে পেশি, হাড়, মস্তিষ্কসহ অন্যান্য অঙ্গে এই ছত্রাক ছড়িয়ে পড়তে পারে।

যুক্তরাষ্ট্রের সংক্রামক রোগ নিয়ন্ত্রণ সংস্থার (সিডিসি) মতে, ব্লাস্টোমাইসিস সংক্রমণে মৃত্যুর হার প্রতি ১০০ জনে ১ জন। মিশিগানের একটি কারখানায়ই এমন পরিস্থিতি ভাবাচ্ছে এসংক্রান্ত গবেষকদের। কারণ পাঁচ বছর ধরে গড়ে এই রাজ্যটিতে ছত্রাকের সংক্রমণ মাত্র ২৬।

এর আগে ২০১০ সালেও ব্লাস্টোমাইসিসের প্রাদুর্ভাবে ৫৫ জন আক্রান্ত হয়েছিল।

যুক্তরাষ্ট্রজুড়ে প্রতিবছর গড়ে ৬ হাজার ৭০০ জন ছত্রাক আক্রান্ত রোগী শনাক্ত হয়। এর মধ্যে গড়ে ৬০ জন মারা যায়। কিন্তু সাম্প্রতিক সময়ে ছত্রাক সংক্রমণ আরও সাধারণ হয়ে উঠছে। এর জন্য আংশিকভাবে বৈশ্বিক উষ্ণায়নকে দায়ী করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তারা আশঙ্কা করছেন, ছত্রাক সংক্রমণ মানবতার জন্য সবচেয়ে বড় হুমকি হয়ে উঠতে পারে।   

 সূত্র : ডেইলি মেইল 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা