× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দ্বিতীয়বারের মতো নাসার চন্দ্রাভিযান স্থগিত

প্রবা ডেস্ক

প্রকাশ : ০৪ সেপ্টেম্বর ২০২২ ১১:৩৭ এএম

আপডেট : ০৪ সেপ্টেম্বর ২০২২ ১৪:৫৫ পিএম

ছবি : বিবিসি

ছবি : বিবিসি

যান্ত্রিক ত্রুটির কারণে এক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের চেষ্টাতেও ব্যর্থ হয়েছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার চন্দ্রাভিযান। অত্যাধুনিক রকেট স্পেস লঞ্চ সিস্টেম (এসএলএস) যানটি কেনেডি স্পেস সেন্টার থেকে চাঁদে যাত্রা করার কথা ছিল। কিন্তু এর মূল অংশ থেকে তরল হাইড্রোজেন লিকেজের কারণে উৎক্ষেপণ স্থগিত করা হয়।

বিবিসি জানিয়েছে, শনিবার সকালে রকেটটি উৎক্ষেপণের জন্য এতে হাইড্রোজেন ট্যাঙ্কটি পরিপূর্ণ করার নির্দেশ দেয় নিয়ন্ত্রণকারীরা। এরপরই হাইড্রোজেন লিকেজের ঘটনা ঘটে। অনেক চেষ্টার পরও তা বন্ধ করতে না পারায় স্থানীয় সময় সকাল ১১টা ১৭ মিনিটে রকেটটির উৎক্ষেপণ আবারও স্থগিত করে দেওয়া হয়।

প্রকৌশলীরা এখন রকেটটি আবারও পর্যবেক্ষণ ও সংস্কারের চেষ্টা করবেন বলে জানানো হয়। যা সারাতে প্রায় কয়েক সপ্তাহ লেগে যেতে পারে। তাই অক্টোবরের মাঝামাঝি এ চন্দ্রাভিযানের তৃতীয় দফায় চেষ্টার সম্ভাবনা খুব সীমিত।

নাসার এযাবৎকালের নির্মিত সবচেয়ে শক্তিশালী রকেট স্পেস লঞ্চ সিস্টেম (এসএলএস)। কিন্তু এটাতে কোনো নভোচারী থাকছেন না। আর্টেমিস প্রকল্পের ভিত্তি হবে এটি, যার লক্ষ্য হলো মানুষকে চন্দ্রপৃষ্ঠে ফিরিয়ে নিয়ে যাওয়া।

নাসার আর্টেমিস মিশন ম্যানেজার মাইক সারাফিন বলেন, আর্টেমিস-১ উৎক্ষেপণ অপরিবর্তিত থাকবে। তবে মহাকাশযানটি উৎক্ষেপণের আগে আরও গভীর পর্যবেক্ষণের প্রয়োজন রয়েছে।

১৯৬৯ সালে নিল আর্মস্ট্রং ও বাজ অলড্রিন চাঁদে প্রথম যাত্রার মধ্য দিয়ে মহাকাশ গবেষণার একটি স্বর্ণযুগের সূচনা করেছিলেন। তাদের অ্যাপোলো প্রোগ্রামটি আমাদের গ্রহ এবং গ্রহের বাসিন্দাদের কীভাবে দেখি, সে ধারণায় পরিবর্তন এনেছে। ৫০ বছর আগে যারা অ্যাপোলো প্রোগ্রাম দেখেননি, তারা আর্মেটিসের মাধ্যমে নতুন এ যাত্রার সাক্ষী হতে পারবেন বলে ধারণা নাসার।

এ স্পেস লঞ্চ সিস্টেমের যাত্রা শুধু নাসা নয়, বরং পুরো ইউরোপীয় মহাকাশ সংস্থার জন্য একটি বড় মুহূর্ত বলে উল্লেখ করা হয়। যদিও দ্বিতীয় দফায় স্থগিত হওয়ার পর আর্টেমিসের যাত্রায় অনিশ্চয়তা আরও বেড়ে গেছে।

প্রবা/এনএস /এসআর

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা