× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্রথমবারের মতো মৌমাছির জন্য টিকা অনুমোদন

প্রবা ডেস্ক

প্রকাশ : ০৬ জানুয়ারি ২০২৩ ১২:২৯ পিএম

আপডেট : ০৬ জানুয়ারি ২০২৩ ১৫:১৮ পিএম

ফাউলব্রড একটি ব্যাকটেরিয়াজনিত অবস্থা, যা মৌমাছির লার্ভার মৃত্যু ঘটায় এবং এর ফলে মৌমাছির কলোনিগুলো দুর্বল হয়ে যায়। ছবি : সংগৃহীত

ফাউলব্রড একটি ব্যাকটেরিয়াজনিত অবস্থা, যা মৌমাছির লার্ভার মৃত্যু ঘটায় এবং এর ফলে মৌমাছির কলোনিগুলো দুর্বল হয়ে যায়। ছবি : সংগৃহীত

‘মৌমাছি মৌমাছি কোথা যাও নাচি নাচি। এই ছড়ার সঙ্গে আমাদের পরিচয় শৈশব থেকেই। অথচ মৌমাছির নাচানাচির ছন্দেও পতন হয়, তা হয়তো আমাদের অনেকেরই অজানা। তাদেরও হয় সংক্রামক রোগ। সম্প্রতি এক বিশেষ প্রজাতির ব্যাকটেরিয়া যুক্তরাষ্ট্রের মৌচাকগুলোতে বিপর্যয়ের সৃষ্টি করেছে। ফলে মাথায় হাত পড়েছে মৌচাষীদের। পরিস্থিতি মোকাবিলায় দেশটির কৃষি মন্ত্রণালয় এবার মৌমাছির জন্য টিকার অনুমোদন দিয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, সংখ্যায় কমতে থাকা মৌমাছিকে রক্ষার জন্য বিশ্বের প্রথম কোনো দেশ এমন পদক্ষেপ নিল।

নতুন এ প্রতিষেধক মৌমাছির লার্ভাকে ফাউলব্রড রোগ থেকে রক্ষা করবে। যুক্তরাষ্ট্রের কৃষি মন্ত্রণালয় (ইউএসডিএ) এ সপ্তাহে শর্ত সাপেক্ষে এ সংক্রান্ত লাইসেন্স অনুমোদন করেছে।

ফাউলব্রড একটি ব্যাকটেরিয়াজনিত অবস্থা, যা মৌমাছির লার্ভার মৃত্যু ঘটায় এবং এর ফলে মৌমাছির কলোনিগুলো দুর্বল হয়ে যায়। আর মৌমাছিগুলোকে রক্ষা করতে পারে।

কারণ ফাউলব্রড রোগটি এরই মধ্যে পুরো যুক্তরাষ্ট্রে মৌমাছি পালনকারীরের জন্য  চ্যালেঞ্জ তৈরি করেছে। এটি অত্যন্ত সংক্রামক এবং হয়ে গেলে এর কোনো প্রতিকার নেই। এর একমাত্র চিকিৎসা সংক্রমিত মৌমাছির কলোনি পুড়িয়ে ফেলা এবং কাছে থাকা মৌচাকগুলোয় অ্যান্টিবায়োটিক প্রয়োগ করা। এ পুরো প্রক্রিয়াটি মৌমাছি পালনকারীদের জন্য আর্থিকভাবে ক্ষতির কারণ হতে পারে।

ক্যালিফোর্নিয়া রাজ্যের মৌমাছি পালনকারী সমিতির বোর্ড সদস্য ট্রেভর টাউজার এক বিবৃতিতে বলেছেন, নতুন ভ্যাকসিনের অনুমোদন মৌমাছি পালনকারীদের জন্য উত্তেজনাপূর্ণ পদক্ষেপ।

ট্রেভরের মতে, সংক্রমণ প্রতিরোধ সম্ভব হলে ব্যয়বহুল চিকিৎসা পদ্ধতি এড়াতে পারবেন মৌচাষিরা।

ডালাস অ্যানিম্যাল হেলথ জানিয়েছে, নতুন প্রতিষেধকে ফাউলব্রড রোগের কারণ এমন ব্যাকটেরিয়ার নিষ্ক্রিয় সংস্করণ রয়েছে। এটি কর্মী মৌমাছির মাধ্যমে রানীর খাবার রাজকীয় জেলিতে যোগ করা হবে। পরে রানী সেই খাবার গ্রহণ করলে টিকা ডিম্বাশয়ে সক্রিয় হবে। এটি পরে মৌমাছির লার্ভাগুলোকে রোগপ্রতিরোধ ক্ষমতা দেবে।

আপাতত বাণিজ্যিক ভিত্তিতে মৌমাছি পালনকারীদের সীমিত পরিসরে বিতরণ করা হবে। সবকিছু ঠিক থাকলে চলতি বছরই যুক্তরাষ্ট্রে প্রতিষেধক টিকাটি কেনা যাবে। ডালান অ্যানিম্যাল হেলথের প্রধান নির্বাহী অ্যানেট ক্লেইজার এক বিবৃতিতে বলেছেন, এটি মৌমাছি রক্ষায় একটি যুগান্তকারী পদক্ষেপ। আর টিকা প্রয়োগ করতে হবে কলোনির রানী মৌমাছির ওপর। পরে লার্ভা ব্যাকটেরিয়া প্রতিরোধী সক্ষমতা নিয়েই জন্মাবে।

পরাগায়নকারী প্রাণী হিসেবে মৌমাছি বাস্তুতন্ত্রের অনেক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অথচ যুক্তরাষ্ট্রের কৃষি মন্ত্রণালয়ের (ইউএসডিএ) দেওয়া তথ্যানুসারে, ২০০৬ সাল থেকেই দেশটির মৌমাছির কলোনিগুলোয় মৌমাছির সংখ্যা কমছে।

এর পেছনে বেশ কিছু কারণ রয়েছে বলে জানিয়েছে ইউএসডিএ। এর মধ্যে রয়েছে পরজীবী, কীটপতঙ্গের আক্রমণ ও রোগ। কলোনি কলাপ্স ডিজঅর্ডারও মৌচাকে মৌমাছির সংখ্যা কমে যাওয়ার কারণ। এ ঘটনা যখন ঘটে তখন কর্মী মৌমাছিরা রানীকে রেখে মৌচাক পরিত্যাগ করে।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার মতে- মৌমাছি, পাখি ও বাদুড়ের মতো পরাগায়নকারী প্রাণী বিশ্বে ফসল উৎপাদনে এক তৃতীয়াংশ ভূমিকা রাখে। তাই মৌমাছির গুরুত্ব বিবেচনায় এ টিকার ব্যবহার যুগান্তকারী পদক্ষেপ হতে যাচ্ছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা