× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জেমস ওয়েব উৎক্ষেপণের এক বছর

প্রবা ডেস্ক

প্রকাশ : ২৬ ডিসেম্বর ২০২২ ১৭:০২ পিএম

আপডেট : ২৬ ডিসেম্বর ২০২২ ১৭:২২ পিএম

জেমস ওয়েব টেলিস্কোপ বহনকারী আরিয়ান রকেট। ছবি : সংগৃহীত

জেমস ওয়েব টেলিস্কোপ বহনকারী আরিয়ান রকেট। ছবি : সংগৃহীত

আজ থেকে এক বছর আগে ২৫ ডিসেম্বর ইউরোপিয়ান আরিয়ান রকেটে চেপে ফ্রেঞ্চ গায়ানা থেকে মহাকাশে পাড়ি জমায় জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ। ৩০ বছরের পরিকল্পনা ও চেষ্টা এবং ১০ বিলিয়ন ডলার খরচ করে বানানো এ মহাকাশ টেলিস্কোপ বিশ্বের মহাকাশ পর্যবেক্ষণ প্রকল্পের সবচেয়ে বড় পদক্ষেপ। ব্যয়বহুল এ প্রকল্পে জড়িয়ে আছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা (নাসা), ইউরোপীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইএসএ) ও কানাডার মহাকাশ গবেষণা সংস্থা (সিএসএ)।

উৎক্ষেপণের পর প্রায় ৩০ দিন মহাকাশ ভ্রমণ শেষে পৃথিবী থেকে ১৫ লাখ কিলোমিটার দূরে লাগ্রেজিয়ান পয়েন্টে গিয়ে নিজেকে মেলে ধরে জেমস ওয়েব। আর হাবল টেলিস্কোপের দূরত্ব পৃথিবীপৃষ্ঠ থেকে মাত্র ৫৪৭ কিলোমিটার।

জেমস ওয়েব মহাকাশ টেলিস্কোপ 

টেলিস্কোপটিতে রয়েছে ১৮টি আলোর প্রতিফলন করতে সক্ষম দর্পণখণ্ড। এ দর্পণখণ্ডগুলো সোনা দিয়ে নির্মিত বেরিলিয়াম ধাতু দিয়ে তৈরি। সব কটি মিলে কসমসের গভীরে ৬ দশমিক ৫ মিটার ব্যাসের একটি বিশাল দর্পণ তৈরি করেছে জেমস ওয়েব। যেখানে এর আগের হাবল টেলিস্কোপের দর্পণের ব্যাস ২ দশমিক ৪ মিটার।

এটির দ্বারা ধারণকৃত অবলোহিত বিকিরণ (ইনফ্রারেড রে) চিত্রণের মাধ্যমে আজ থেকে ১ হাজার ৩৫০ কোটি বছরেরও আগে মহাবিশ্বের প্রথম আদি নক্ষত্রগুলো কীভাবে রূপ লাভ করেছিল তা জানা যাবে বলে জানিয়েছেন এর সঙ্গে সংশ্লিষ্ট বিজ্ঞানীরা।

উৎক্ষেপণের এক বছরে ও কার্যক্রম শুরুর ১১ মাস পরে মহাকাশের তোলা জেমস ওয়েবের সেরা ছবিগুলো প্রতিদিনের বাংলাদেশের পাঠকদের জন্য তুলে ধরা হলো।

জেমস ওয়েবের তোলা ক্যারিনা নেবুলার ছবি

হাবল টেলিস্কোপের তোলা ছবির থেকেও ক্যারিনা নেবুলার বহুগুণে স্পষ্ট ছবি তুলেছে জেমস ওয়েব টেলিস্কোপ। যেখানে মহাজাগতিক ধুলো থেকে জন্ম নিতে দেখা যাচ্ছে শিশু নক্ষত্রগুলোকে। পৃথিবী থেকে ক্যারিনা নেবুলার দূরত্ব ৭ হাজার ৬০০ আলোকবর্ষ।

জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ আইকনিক পিলারস অব ক্রিয়েশন নামের একটি ছবি তুলেছে। যেখানে দেখা গেছে, আন্তঃনাক্ষত্রিক গ্যাস ও ধূলিকণার ঘন মেঘের মধ্যে নতুন তারা তৈরির দৃশ্য দেখা গেছে।

আমাদের সুবিশাল মহাবিশ্বের এখন পর্যন্ত যত ছবি তোলা হয়েছে, তার মধ্যে সবচেয়ে দূরের ইনফ্রারেড ছবি তুলতে সক্ষম হয়েছে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ। আর ছবিটি ছিল এসএমএসিএস ০৭২৩ গ্যালাক্সি ক্লাস্টার (ছায়াপথগুচ্ছ)। হাজার হাজার ছায়াপথের সমন্বয়ে এটি গঠিত। এ ছবি উন্মোচন করেছেন খোদ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

এম৭৪ নামে পরিচিত ফ্যান্টম গ্যালাক্সির কেন্দ্রের ছবি তুলতে সক্ষম হয়েছে জেমস ওয়েব টেলিস্কোপ। ছবিটিতে দেখা যায় মহাজাগতিক ধুলো ও গ্যাসের সমষ্টি কেন্দ্রীভূত হয়ে চারদিকে ছড়িয়ে পড়েছে। কেন্দ্রে নিউক্লিয়ার তারকার ক্লাস্টারে গ্যাসের অভাবের কারণে একটি অস্পষ্ট অঞ্চল প্রকাশ করেছে। পৃথিবী থেকে ফ্যান্টম গ্যালাক্সির দূরত্ব ৩ কোটি ২০ লাখ আলোকবর্ষ।

জেমস ওয়েবের তোলা ফ্যান্টম গ্যালাক্সির কেন্দ্রের ছবি

শুধু গভীর মহাকাশেই নয়, আমাদের সৌরজগতের গ্রহের ছবিও তুলেছে জেমস ওয়েব। এর মধ্যে রয়েছে বৃহস্পতি ও নেপচুন।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা