× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মহাকাশে অজানা তরল ছড়াচ্ছে রুশ নভোযান

প্রবা ডেস্ক

প্রকাশ : ১৫ ডিসেম্বর ২০২২ ১৬:৪১ পিএম

আপডেট : ১৫ ডিসেম্বর ২০২২ ১৯:২১ পিএম

আন্তর্জাতিক স্পেস স্টেশনে ডক থাকা অবস্থায় সয়ুজ এমএস-২২ থেকে অজানা তরল বের হওয়ার ঘটনা ঘটেছে।

আন্তর্জাতিক স্পেস স্টেশনে ডক থাকা অবস্থায় সয়ুজ এমএস-২২ থেকে অজানা তরল বের হওয়ার ঘটনা ঘটেছে।

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) রাশিয়ার সয়ুজ মহাকাশযান এমএস-২২ রাসভেট মডিউলে ডক (আন্তর্জাতিক স্টেশনে নোঙরের পর) থাকা অবস্থায় পেছনের অংশ ফুটো হয়ে অজানা তরল বের হওয়ার ঘটনা ঘটেছে। 

ইন্ডিয়া টুডের প্রতিবেদনে বলা হয়েছে, এর প্রেক্ষিতে রুশ মহাকাশচারী সের্গেই প্রোকোপিয়েভ ও দিমিত্রি পেতলিনের একটি নির্ধারিত স্পেসওয়াকও বাতিল করা হয়েছে বলে নিশ্চিত করেছে নাসা। 

এর আগেও ২৫ নভেম্বর এই দুই নভোচারীর স্পেসওয়াকে যাওয়ার কথা ছিল। 

ইউরোপীয় রোবোটিক আর্ম অপারেটর মহাকাশচারী আনা কিকিনার সহায়তায় এই জুটি রাসভেট মডিউল থেকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের নাউকা বিজ্ঞান মডিউলে একটি রেডিয়েটর স্থানান্তর করার পরিকল্পনা করছিলেন।

সেই প্রথম প্রচেষ্টায়, মহাকাশচারীদের রুশ-নির্মিত অরলান স্পেসসুটগুলোর পাম্পে সমস্যা দেখা দেয়। ফলে আর স্পেসওয়াকে যেতে পারেননি তারা। 

রাশিয়ার মহাকাশ সংস্থা ও নাসা উভয়ই সয়ুজের ক্যাপসুল লিক হওয়ার বিষয়টি তদন্ত করে দেখবে। তবে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের ক্রু দের ওপর এর প্রভাব কী হবে, তা এখনও স্পষ্ট নয়। দুই বছর আগেও নাসার আইএসএসে যাওয়া মহাকাশচারীরাও সয়ুজে যেতেন। সম্প্রতি নাসা স্পেসএক্সের ক্রু ড্রাগন ব্যবহার করছে।

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে রাশিয়ার অংশীদারিত্ব রয়েছে। সম্প্রতি ইউক্রেনে রুশ সামরিক অভিযানের প্রেক্ষিতে একের পর এক নিষেধাজ্ঞা মহাকাশ সহযোগিতার ক্ষেত্রেও হুমকির সৃষ্টি করে। রাশিয়ার মহাকাশ গবেষণা সংস্থা রসকসমসের প্রধান ইগোর কোমারোভ দাবি করেছিলেন, রাশিয়ার সহায়তা ছাড়া আন্তর্জাতিক মহাকাশ স্টেশন পৃথিবীতে আছড়ে পড়বে।   


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা