× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সান ফ্রান্সিসকোতে সন্দেহভাজন অপরাধীকে হত্যার অনুমতি পেল রোবট

প্রবা ডেস্ক

প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০২২ ১২:২৯ পিএম

আপডেট : ০৩ ডিসেম্বর ২০২২ ১৬:৪৭ পিএম

পুলিশের রোবট। ছবি : সংগৃহীত

পুলিশের রোবট। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো অঙ্গরাজ্যের পুলিশ সন্দেহভাজনদের হত্যা করতে রিমোট-নিয়ন্ত্রিত রোবট ড্রোন ব্যবহার করার অনুমতি পেতে যাচ্ছে।

দ্য ভার্জের প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার (৩০ নভেম্বর) রাতে সিটি বোর্ডের সুপারভাইজাররা একটি বিতর্কিত সিদ্ধান্ত অনুমোদন করেছে, যার আলোকে জনসাধারণের বা পুলিশ অফিসারদের জীবনহানির ঝুঁকি রয়েছে, এমন অবস্থায় অন্য কোনো বিকল্প না থাকলে সন্দেহভাজনকে রোবটের মাধ্যমে গুলি করে হত্যা করতে পারবে পুলিশ।

সান ফ্রান্সিসকো পুলিশ ডিপার্টমেন্ট (এসএফপিডি) বলেছে, চরম পরিস্থিতিতে নিরপরাধ জীবন বাঁচাতে বা রোধ করতে রোবটকে বিস্ফোরক দিয়ে সজ্জিত করা যেতে পারে।

তবে অনেকেই রোবটের মাধ্যমে সন্দেহভাজন অপরাধীকে হত্যা করার অনুমতি দেয়ার পক্ষপাতি নয়।

বর্তমানে এসএফপিডির কাছে ১৭টি রোবট রয়েছে। এর মধ্যে ১২টি চালু আছে। এই রোবটগুলোকে দুটি ভাগে ভাগ করা যেতে পারে। একধরণের রোবট দূরবর্তী বিস্ফোরক পরীক্ষা বা বিস্ফোরণ করতে ব্যবহৃত হয় এবং ছোট রোবটগুলো নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে কিছু ছুড়তে পারে, এগুলোকে নজরদারির জন্য ডিজাইন করা হয়েছে।

তবে যুক্তরাষ্ট্রে অপরাধীকে হত্যা করতে দূর নিয়ন্ত্রিত রোবটের ব্যবহার নতুন কিছু নয়।

২০১৬ সালে ডালাসে একজন স্নাইপার ৫ পুলিশ অফিসারকে হত্যা করার পর বোমা নিষ্ক্রিয়কারী রোবট ব্যবহার করে তাকে হত্যা করা হয়। এই নিয়ে সেই সময়ই বিভক্ত হয়ে পড়েন যুক্তরাষ্ট্রের নাগরিকেরা। এক অংশ এই অপারেশনের প্রশংসা করলেও আরেক পক্ষ পুলিশকে সন্দেহভাজন ব্যক্তির মৃত্যুদন্ড কার্যকর করার অনুমতি দেয়ায় সমালোচনা করেছিল।

ডালাস পুলিশ প্রধান ডেভিড ব্রাউন সে সময় বলেছিলেন, 'অফিসাররা রোবট বোমা ব্যবহার করা এবং সন্দেহভাজন যেখানে ছিল সেখানে বিস্ফোরণ ঘটানোর জন্য দূর নিয়ন্ত্রিত ডিভাইস স্থাপন করা ছাড়া আর কোন উপায় পায়নি।'

যদিও যুক্তরাষ্ট্রের অন্য কোথাও, পুলিশ বিভাগগুলো অনুরূপ প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। ওকল্যান্ডের পুলিশ বিভাগ প্রাথমিকভাবে সন্দেহভাজনদের হত্যা করার জন্য রোবট ব্যবহারের অনুমোদন দিয়েছিল, পরে কোনো ব্যাখ্যা ছাড়াই তাদের সিদ্ধান্তটি ফিরিয়ে নেয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা