× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চাঁদে নাসার টাকায় বাড়ি বানাবে টেক্সাসের কোম্পানি

প্রবা ডেস্ক

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০২২ ১৫:৪৪ পিএম

আপডেট : ০২ ডিসেম্বর ২০২২ ১৬:২০ পিএম

চাঁদে কল্পিত স্থাপনা। ছবি : সংগৃহীত

চাঁদে কল্পিত স্থাপনা। ছবি : সংগৃহীত

চাঁদে বাসস্থান তৈরিতে নাসার ৫৭.২ মিলিয়ন ডলার তহবিল পেয়েছে টেক্সাসভিত্তিক কোম্পানি ‘আইকন’।

আইকন মূলত চাঁদ ও মঙ্গলের মাটি ও শিলা ব্যবহার করে কীভাবে সেখানেই মানব জাতির জন্য বসবাসযোগ্য বাসস্থান তৈরি করা যায়, তা নিয়ে কাজ করছে।

প্রতিষ্ঠানটির সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী জেসন ব্যালার্ড মঙ্গলবার (২৯ নভেম্বর) এক বিবৃতিতে বলেছেন, ‘সেখানে (চাঁদে) আবার ফিরে যেতে, সেখানে থাকার জন্য আমাদের শক্তিশালী, স্থিতিস্থাপক ও সক্ষম সিস্টেমের প্রয়োজন, যা চাঁদ বা অন্যান্য গ্রহের স্থানীয় উপাদানগুলোকেই ব্যবহার করবে।‘

নাসার তহবিল পাওয়ার বিষয়ে তিনি বলেন, ‘আমরা আনন্দিত যে আজ পর্যন্ত আমাদের গবেষণা এবং প্রকৌশল প্রমাণ করেছে যে এ ধরনের সিস্টেমগুলো প্রকৃতপক্ষে সম্ভব এবং আমরা এখন সেই সম্ভাবনাকে বাস্তবে পরিণত করার অপেক্ষায় আছি।’

আইকন ২০১৮ সালে যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো অনুমোদিত থ্রিডি-প্রিন্টেড বাড়ি তৈরি করেছে। এ পর্যন্ত যুক্তরাষ্ট্র ও মেক্সিকোয় তারা এ ধরনের অনেক বাড়ি তৈরি করেছে।

কোম্পানিটি ২০২০ সালে প্রজেক্ট অলিম্পাস চালু করে, যাতে তারা চাঁদ ও মঙ্গলে ল্যান্ডিং প্যাড, রাস্তা ও বাসস্থান নির্মাণে সহায়তা করতে পারে।

আইকন এরই মধ্যে মঙ্গলে ভবিষ্যৎ বসতির আলোকে একটি থ্রিডি-প্রিন্টেড আবাসস্থল তৈরি করেছে। যা নাসা তাদের দীর্ঘমেয়াদি মিশনের জন্য মহাকাশচারীদের প্রশিক্ষণ দিতে ব্যবহার করবে।

সদ্যঘোষিত নাসা থেকে প্রাপ্ত অর্থ কোম্পানিটির প্রযুক্তি ও পদ্ধতিগুলোকে উন্নত করতে সহায়তা করবে এবং চন্দ্রাভিযানে তাদের প্রযুক্তি ভবিষ্যতে নাসা ব্যবহার করবে।

এ ধরনের প্রযুক্তিতে নাসার আগ্রহের কারণে অবাক হওয়ার কিছু নেই। এ দশকেই যুক্তরাষ্ট্রের এ সংস্থাটি চাঁদে একটি টেকসই মানববসতি স্থাপন করার চেষ্টা চালাচ্ছে।

তারই অংশ হিসেবে নাসা আর্টেমিস-১ মিশনে চাঁদের কাছে ওরিয়ন স্পেসশিপ পাঠিয়েছে। ১১ ডিসেম্বর ওরিয়নের প্রশান্ত মহাসাগরে অবতরণের কথা রয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা