× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রোজা শুরুর সম্ভাব্য তারিখ জানা গেল

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৫ ডিসেম্বর ২০২৩ ১৭:২৫ পিএম

আপডেট : ১৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:৪১ পিএম

এক ব্যক্তি মসজিদে নামাজ আদায় করছেন। ছবি : এএফপি

এক ব্যক্তি মসজিদে নামাজ আদায় করছেন। ছবি : এএফপি

মুসলমান সম্প্রদায়ের ধর্মীয় গুরুত্বপূর্ণ হিজরি বা আরবি মাস রমজান। এই মাস সিয়াম-সাধনার মধ্য দিয়ে আত্মশুদ্ধির। এবারের পবিত্র রমজান মাস কবে শুরু হচ্ছে, তার সম্ভাব্য তারিখ জানা গেছে। সাধারণত মধ্যপ্রাচ্যের এক দিন পরেই বাংলাদেশ বা ভারতীয় উপমহাদেশে রমজান মাস শুরু হয়।

হিজরি বা আরবি বর্ষপঞ্জির নবম মাস রমজান; এখন চলছে ষষ্ঠ মাস। মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) রমজান মাস শুরু হবে আগামী বছরের ১২ মার্চ– দেশটির ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাক্টিভিটিস ডিপার্টমেন্ট (আইএসিএডি) এ তথ্য জানিয়েছে; সেই হিসাবে বাংলাদেশে ১৩ মার্চ থেকে শুরু হতে পারে, ।

সাধারণত হিজরি বর্ষপঞ্জির প্রত্যেক মাসের শুরুর তারিখ চাঁদ দেখার ওপর নির্ভর করে নির্ধারিত হয়। জ্যোতির্বিজ্ঞানের গণনায় মাস শুরুর সম্ভাব্য তারিখের পূর্বাভাস দেওয়া হয়।

ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাক্টিভিটিস ডিপার্টমেন্ট বলছে, বসন্ত ঋতু শুরুর দিকে আগামী বছরের ১২ মার্চ আমিরাতে রমজান মাস শুরু হবে। সেসময় আবহাওয়া তুলনামূলক শীতল থাকবে। তবে ২০২৩ সালের তুলনায় আগামী বছর আমিরাতে রোজা পালনের সময় কম হবে। রমজান মাস ২৯ দিন হতে পারে বলে প্রত্যাশা করা হচ্ছে। মাসের শেষ দিন হবে আগামী বছরের ৯ এপ্রিল। সেহরি, ইফতার ও নামাজের সময়সূচি চূড়ান্ত করেছে ইসলামিক ফাউন্ডেশন

আইএসিএডি জানায়, প্রথম রোজা পালনের দিন দেশটিতে ১৩ ঘণ্টা ১৬ মিনিট খাদ্য ও পানীয় থেকে বিরত থাকতে হতে পারে। দিনে দিনে সময় আরও বাড়বে। মাসের শেষ দিকে গিয়ে যা প্রায় ১৪ ঘণ্টায় পৌঁছাবে। এর আগে ২০২৩ সালে ১৩ ঘণ্টা ৩৩ মিনিট থেকে শুরু হয়ে ১৪ ঘণ্টা ১৬ মিনিট পর্যন্ত রোজার সময় ছিল।

দীর্ঘ একমাস সিয়াম-সাধনার পর আসে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর। ২৯ বা ৩০ দিনের রোজা পালন শেষে উদযাপন করা হয় এই ঈদ। আগামী বছর ১০ এপ্রিল আমিরাতে ঈদ হবে; সেই হিসাবে বাংলাদেশে হতে পারে ১১ এপ্রিল। ইতোমধ্যে ঈদুল ফিতর উপলক্ষে আমিরাতে ৯ এপ্রিল থেকে ১২ এপ্রিল পর্যন্ত ছুটি থাকবে বলে জানিয়েছে সরকার।

সূত্র : খালিজ-টাইমস

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা