× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মিস ইতালিতে ট্রান্সদের অংশগ্রহণে বাধা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২২ জুলাই ২০২৩ ১৮:১১ পিএম

আপডেট : ২২ জুলাই ২০২৩ ১৮:৩৯ পিএম

২০২২ সালের মিস ইতালি ভার্জিনিয়া স্ট্যাবলাম। ২০২৩ সালের ১১ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ৭১তম মিস ইউনিভার্সের প্রাথমিক প্রতিযোগিতায়। ছবি : সংগৃহীত

২০২২ সালের মিস ইতালি ভার্জিনিয়া স্ট্যাবলাম। ২০২৩ সালের ১১ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ৭১তম মিস ইউনিভার্সের প্রাথমিক প্রতিযোগিতায়। ছবি : সংগৃহীত

মিস ইতালি সৌন্দর্য প্রতিযোগিতায় ট্রান্সজেন্ডার অংশগ্রহণ করতে দেওয়া হবে না বলে জানিয়েছেন প্রতিযোগিতাটার একজন পৃষ্ঠপোষক। তার দাবি, অংশগ্রহণকারীদের জন্ম থেকে নারী হতে হবে। 

রাশিয়ান গণমাধ্যম আরটির শুক্রবারের (২১ জুলাই) এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। 

মিস ইতালির অফিসিয়াল পৃষ্ঠপোষক প্যাট্রিজিয়া মিরিগ্লিয়ানির দাবি, অপ্রচলিত অংশগ্রহণকারীদের (নন-ট্র্যাডিশনাল) সুযোগ দিয়ে সৌন্দর্য প্রতিযোগিতার আয়োজকরা গণমাধ্যমের দৃষ্টি আকর্ষণ করতে চান। তাদের এ ধরনের কৌশল আমার কাছে কিছুটা বেখাপ্পা লাগে। আমাদের সৌন্দর্য প্রতিযোগিতার কিছু নিয়ম আছে। তা সেই নিয়ম মেনেই হবে। 

এমন এক সময়ে মিরিগ্লিয়ানি ট্রান্সজেন্ডাদের বিষয়টি সামনে আনলেন, যখন নেদারল্যান্ডে একটি সৌন্দর্য প্রতিযোগিতায় একজন ট্রান্সজেন্ডারকে বিজয়ী ঘোষণা করা হলো। দেশটির ইতিহাসে এই প্রথম কোনো ট্রান্সজেন্ডারকে সৌন্দর্য প্রতিযোগিতায় বিজয়ী ঘোষণা করা হয়। ২২ বছর বয়সি এই ট্রান্সজেন্ডার মডেলের নাম রিকি ভ্যালেরি কোলে। 

আগামী ডিসেম্বরে এল সালভাদরে মিস ইউনিভার্স প্রতিযোগিতায় নেদারল্যান্ডসের প্রতিনিধিত্ব করবেন কোলে। ২০১৮ সালে প্রথম ট্রান্সজেন্ডার হিসেবে এই প্রতিযোগিতায় অংশ নেন স্পেনের অ্যাঞ্জেলা পন্স।

সৌন্দর্য প্রতিযোগিতায় অংশগ্রহণ নিষিদ্ধ করা হলেও অন্য পশ্চিমা দেশগুলোর মতো ইতালিতেও ট্রান্সদের অধিকারের প্রতি উল্লেখযোগ্য জনসমর্থন রয়েছে। 

যুক্তরাষ্ট্রের যৌন অভিযোজন এবং লিঙ্গ পরিচয়বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান ইউসিএলএ স্কুল অব ল উইলিয়ামস ইনস্টিটিউট ২৩টি দেশ নিয়ে একটি জরিপ পরিচালনা করে। এতে দেখা যায়, অন্য পশ্চিমা দেশের মতো ইতালির জনগণ ট্রান্সজেন্ডার নিয়ে প্রায় একই ধরনের মনোভাব পোষণ করে। 

ট্রান্সদের প্রতি বৈষম্যমূলক আচরণের অবসান চেয়ে করা নীতিমালাকে যে ২১টি দেশ সমর্থন করে তার মধ্যেও ইতালি রয়েছে। 

সূত্র : আরটি


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা