× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কৌশিক সাহার পিএইচডি ডিগ্রি অর্জন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৬ মে ২০২৪ ১৫:৩১ পিএম

আপডেট : ০৬ মে ২০২৪ ১৫:৪৫ পিএম

যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনা স্টেট ইউনিভার্সিটির সমাবর্তন অনুষ্ঠানে কৃতী শিক্ষার্থী কৌশিক সাহা। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনা স্টেট ইউনিভার্সিটির সমাবর্তন অনুষ্ঠানে কৃতী শিক্ষার্থী কৌশিক সাহা। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনা স্টেট ইউনিভার্সিটি থেকে টেক্সটাইল টেকনোলজি ম্যানেজমেন্টে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন বাংলাদেশের কৃতি শিক্ষার্থী কৌশিক সাহা।

গত শনিবার (৪ এপ্রিল) জমকালো আয়োজনে বিশ্ববিদ্যালয়ের ২০২৪ সালের সমাবর্তন অনুষ্ঠানে তার ডক্টরেট ডিগ্রি অনুমোদন করা হয়। 

কৌশিক পিএইচডিতে সিজিপিএ ফোর এর মধ্যে ফোরই পেয়েছেন। নর্থ ক্যারোলাইনা স্টেট ইউনিভার্সিটির প্রফেসর ড. লিসা চ্যাপম্যানের অধীনে কৌশিক পিএইচডি সম্পন্ন করেন।

ডক্টর কৌশিক মানিকগঞ্জের শিবালয়ের টেপড়ার একটি কিন্ডারগার্টেনে শিক্ষাজীবন শুরু করেন। পরে শিবালয় কেন্দ্রীয় মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পড়াশোনা করেন। জুনিয়র বৃত্তি পরীক্ষায় মেধাবৃত্তি লাভ করেন। ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হন শিবালয় সরকারি উচ্চ বিদ্যালয়ে। সেখান থেকে মাধ্যমিক বৃত্তি পরীক্ষায়ও মেধাবৃত্তি অর্জন করেন।

কৌশিক শিবালয় সরকারি উচ্চবিদ্যালয় থেকে গোল্ডেন জিপিএ ফাইভ পেয়ে এসএসসি পাস করেন ২০০৭ সালে। তিনি ২০০৯ সালে রাজধানীর নটরডেম কলেজ থেকে জিপিএ ফাইভ পেয়ে এইচএসসি পাস করেন। ২০১৫ সালে বাংলাদেশ ইউনিভার্সিটি অব টেক্সটাইল-বুটেক্স থেকে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এ স্নাতক ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি ঢাকায় নর্দার্ন ইউনিভার্সিটি বাংলাদেশের টেক্সটাইল বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। সেখান থেকে ২০১৭ সালে পূর্ণ বৃত্তি নিয়ে যুক্তরাষ্ট্রের কানসাস স্টেট ইউনিভার্সিটিতে পড়তে যান। ২০১৯ সালে কৌশিক অ্যাপারেল অ্যান্ড টেক্সটাইলসে মাস্টার অব সাইন্স ডিগ্রি অর্জন করেন।

ড. কৌশিক সাহা মানিকগঞ্জের শিবালয়ের তেওতা গ্রামের কল্যাণ সাহা ও কৃষ্ণা সাহার ছোট ছেলে। কৌশিকের বাবা চ্যানেল আইয়ের যুগ্ম বার্তা সম্পাদক। জাতীয় প্রেস ক্লাবের ব্যবস্থাপনা কমিটির সদস্য।

ড. কৌশিক সাহা পিএইচডি ডিগ্রি অর্জনের পর এক ফেসবুক স্ট্যাটাসে তার জীবনের নানা প্রাপ্তিতে মা কৃষ্ণা সাহার অসামান্য অবদানের কথা জানিয়েছেন। সেই সঙ্গে সব প্রতিষ্ঠানের শিক্ষকদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন তিনি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা