× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

লন্ডনে সৌধের আয়োজনে জীবনানন্দ উৎসব ১ মার্চ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ২১:৫১ পিএম

আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ২২:০৯ পিএম

কবি জীবনানন্দ দাস। ছবি: সংগৃহীত

কবি জীবনানন্দ দাস। ছবি: সংগৃহীত

ইংল্যান্ডের রাজধানী লন্ডনের ইস্ট-লন্ডনের রিচমিক্স থিয়েটারে আগামী ১ মার্চ পঞ্চমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে সৌধ-জীবনানন্দ উৎসব। সোমবার (২৬ ফেব্রুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় সৌধ সোসাইটি অব পোয়েট্রি অ্যান্ড ইন্ডিয়ান মিউজিক।

‘রবীন্দ্র-উত্তর বাংলা ভাষার প্রধানতম কবি জীবনানন্দ দাসের জীবন ও সাহিত্যের পাঠ ও পুনর্পাঠ; একবিংশ শতকে তাঁর রচনার প্রসঙ্গিকতা’- শীর্ষক শিরোনামে এতে অংশ নেবেন প্রবাসে প্রথিতযশা বাঙালি ও অবাঙালি কবি, লেখক, তাত্ত্বিক এবং সঙ্গীত, নৃত্য ও অভিনয় শিল্পীরা।

সৌধ পরিচালক কবি টি এম আহমেদ কায়সার বলেন, ‘রবীন্দ্রনাথ পরবর্তী ভারতবর্ষের অন্যতম প্রধান আধুনিক কবি জীবনানন্দ। তার কালজয়ী সাহিত্য বিশ্বমঞ্চে তুলে ধরে প্রকারান্তরে বাংলা সাহিত্যের সীমাহীন ঐশ্বর্য পরম্পরার প্রচারই এই উৎসবের প্রধান লক্ষ্য।’

তিনি আরও বলেন, ‘সৌধ গত চার বছর ধরেই এ অনুষ্ঠান আয়োজন করে আসছে। সৌভাগ্যক্রমে আমরা ব্রিটেনের মূলধারার সাহিত্য মহলে এই উৎসব নিয়ে বিপুল সাড়া লক্ষ্য করেছি। এই আয়োজনের ভেতর দিয়ে আমরা পশ্চাতের কবিতাপ্রেমী মানুষদের কাছে সম্পূর্ণ নতুন এক কবিকে তুলে ধরতে চাই।’ 

অনুষ্ঠানে বক্তব্য দেবেন- কবি, নাট্যকার ও অনুবাদক জন ফার্নডন। জীবনানন্দের কবিতার বুলগেরয়ান অনুবাদ ও আনুষঙ্গিক আলোচনায় অংশ নেবেন মেধাবী বুলগেরিয়ান কবি ও প্রত্ন-সঙ্গীত গবেষক ড. স্নেজহিনা গুলুবভা। স্ব-অনুদিত পার্শিয়ান অনুবাদ পাঠ করবেন বিশিষ্ট ব্রিটিশ-ইরানি কবি আলিরেজা আবিজ এবং আরবি অনুবাদ পাঠ করবেন তরুণ বিট্রিশ-মিশরীয় কবি মোহাম্মদ মোহসেন।

এ ছাড়াও জীবনানন্দের কবিতা থেকে পাঠ করবেন কাউন্সিলর জাসমীন চৌধুরী, কবি তানজনা নূর-ই সিদ্দীক, ডা. জাকি রেজওয়ানা চৌধুরী, আবৃত্তিকার পপি শাহনাজ, ছান্দসিক প্রতিষ্ঠাতা মুনিরা পারভীন, সৈয়দ আনোয়ার রেজা, সুহা প্রিয়দর্শিনী চক্রবর্তী এবং জীবনানন্দের কবিতায় সুরারোপিত সঙ্গীত পরিবেশন করবেন লাবনি বড়ুয়া। 

উৎসবে আরও থাকছে টি এম আহমেদ কায়সার নির্দেশিত জীবনানন্দের ‘কুড়ি বছর পর’ কবিতার এক সংক্ষিপ্ত নাট্যরূপ বা পোয়েট্রি থিয়েটার - টুয়েন্টি ইয়ার্স এগো, এগেইন। বিভিন্ন চরিত্রে ও বিবিধ নেপথ্য সহযোগিতায় থাকছেন কবি সারওয়ার ই আলম, অভিনেত্রী ও নৃত্যশিল্পী শিউলি ভট্রাচার্য, কবি শামীম শাহান, সংগঠক কাউন্সিলর জাসমীন চৌধুরী প্রমুখ। 

কবিতার নৃত্য রূপায়নে থাকছেন- ভারতীয় ধ্রুপদী নৃত্যশিল্পী মনিদীপা শীল, ঈশিতা সিনহা, শীতেষ্ণা বোস, শর্মিষ্ঠা পন্ডিত, এষা চক্রবর্তী ভট্রাচার্য। আলোকচিত্র ও চিত্রশিল্প দিয়ে কবিতার এক অভিনব দৃশ্য-পাঠ উপস্থাপন করবেন আলোকচিত্রশিল্পী পাবলো খালেদ এবং চিত্রশিল্পী সোনিয়া ইয়াসমিন কান্তা। 

উৎসবের সার্বিক সহযোগিতায় থাকছে দক্ষিণ-এশীয় সাহত্য কাগজ গ্রন্থী ও রাধারমন সোসাইটি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা