× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ওএসইউ বাংলাদেশ স্টুডেন্ট কমিউনিটির নেতৃত্বে জায়িদ-সামিন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২৪ ০৯:৩১ এএম

আপডেট : ২৬ জানুয়ারি ২০২৪ ০৯:৩৫ এএম

সভাপতি জায়িদ ইবন মাহমুদ (বামে) এবং সাধারণ সম্পাদক সামিন ইয়াসার আহমেদ (ডানে)। ছবি: সংগৃহীত

সভাপতি জায়িদ ইবন মাহমুদ (বামে) এবং সাধারণ সম্পাদক সামিন ইয়াসার আহমেদ (ডানে)। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ওকলাহোমা স্টেট ইউনিভার্সিটির বাংলাদেশ স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের নতুন কমিটি গঠিত হয়েছে। সংগঠনের সদস্যদের প্রত্যক্ষ ভোটে সভাপতি নির্বাচিত হয়েছেন জায়িদ ইবন মাহমুদ এবং সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন সামিন ইয়াসার আহমেদ। জায়িদ বিশ্ববিদ্যালয়টির তড়িৎ প্রকৌশল এবং সামিন যন্ত্রকৌশল বিভাগের পিএইচডি শিক্ষার্থী। 

যুক্তরাষ্ট্র সময় শনিবার (২০ জানুয়ারি) সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের অনুমোদিত অনলাইন চ্যানেলে এই নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। নির্বাচনে ১২১ জন বাংলাদেশি শিক্ষার্থী ভোট দেন। 

ভোটের ফলে দেখা যায়, ৮৩ ভোট পেয়ে সভাপতি পদে নির্বাচিত হয়েছেন জায়িদ এবং তার প্রতিদ্বন্দ্বী সামিন পেয়েছেন ৩৮ ভোট। সাধারণ সম্পাদক পদেও প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন সামিন। সেখানে তিনি ৬৭ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। ওই পদে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জুলফিকার আলি পেয়েছেন ৩৫ ভোট। 

সভাপতি নির্বাচিত হয়ে জায়িদ ইবন মাহমুদ বলেন, ‘২০২২ এর স্প্রিং সেশনে স্টিলওয়াটেরে আসার পর থেকেই আমি বাংলাদেশি স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের কমিটির সঙ্গে সাথে জড়িত। দুই বছরের ব্যবধানে অনেক পছন্দের এই কমিটি আজ পরম ভালবাসার এক জায়গা। শিক্ষার্থী ও তাদের পরিবার মিলিয়ে প্রায় ২০০ মানুষের প্রাণবন্ত এই কমিউনিটি আমাকে সুযোগ করে দিয়েছে এই ভালবাসার জায়গায় আরও এক বছর থেকে সবার জন্য কাজ করার। তাই আমি সবার প্রতি কৃতজ্ঞ। আমার বিশ্বাস, গত দুই বছর যেভাবে যেকোনো অনুষ্ঠানে সবাইকে পাশে পেয়েছি, আগামী এক বছরেও ঠিক তেমনি সবাই একসঙ্গে সাফল্যের সঙ্গে প্রোগ্রাম নামিয়ে যাবো এবং ওএসইউ এর বুকে বাংলাদেশ এর নাম আরও উজ্জ্বল করব।’

নির্বাচিত সাধারণ সম্পাদক সামিন ইয়াসার আহমেদ বলেন, ‘প্রায় ১৫০ জন শিক্ষার্থীর এই সংগঠন। যা মিলেমিশে যেন আমেরিকার বুকে এক টুকরো বাংলাদেশ। আমি অত্যন্ত আনন্দিত এবং উচ্ছ্বসিত এই সংগঠনের সাধারণ সম্পাদক হতে পেরে। সাধারণ সম্পাদক নয়, বরং সংগঠনের একজন কর্মী হিসেবে আমি অবশ্যই সংগঠনের বর্তমান এবং নবাগত শিক্ষার্থীদের যেকোনো প্রয়োজনে আমার সর্বোচ্চ সহযোগিতা করব। সব সদস্যের প্রতি আমার আহ্বান থাকবে যেন সবাই নিজেদের মধ্যে পারস্পরিক সংহতি বজায় রেখে একসঙ্গে সংগঠনকে উত্তরোত্তর সাফল্যের দিকে এগিয়ে নিয়ে যেতে পারি।’ 

সভাপতি-সাধারণ সম্পাদক ছাড়াও অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি পদে নির্বাচিত হয়েছেন হৃদি প্রভা দেবনাথ। কোষাধ্যক্ষ পদে আতকিয়া মুবাশশিরা ও সহকারী কোষাধ্যক্ষ পদে মো. মেহেদী হাসান সিয়াম নির্বাচিত হয়েছেন। 

এছাড়াও সংগঠনটির খেলাধুলা বিষয়ক সম্পাদক এক নির্বাচিত হয়েছেন মো মাহমুদুল হাসান এবং খেলাধুলা বিষয়ক সম্পাদক দুই পদে নির্বাচিত হয়েছেন মো. নাজমুস সাকিব। 

নির্বাচন প্রসঙ্গে আগের কমিটির ভারপ্রাপ্ত সভাপতি ও নির্বাচন কমিশনের দায়িত্ব থাকা রাকিবুল হাসান প্রিন্স বলেন, ‘কার্যনির্বাহী কমিটির সভাপতি হিসেবে কাজ করার জন্য আমি সম্মানিত এবং বিশেষাধিকার বোধ করেছি। এটি আমাকে বাঙালি সাংস্কৃতিক বৈচিত্র্য ও ঐতিহ্যকে বিদেশের মাটিতে ছড়িয়ে দেওয়ার ক্ষমতা দিয়েছে। এই সংগঠনের জন্য একটি প্রাণবন্ত নির্বাহী কমিটি খুঁজে পেতে আমরা প্রতি বছর একটি গণতান্ত্রিক প্রক্রিয়া অনুশীলন করি। এ বছর ছয়টি পদের জন্য ১১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। ১৩৫ জন নিবন্ধিত ভোটারের মধ্যে ১২১ জন বিভিন্ন পদে ভোট দিয়েছেন। এ বছর একটি গ্রহণযোগ্য ও শান্তিপূর্ণ নির্বাচন করতে পেরে আমরা খুশি।’ 

২০১৮ সাল থেকে ওকলাহোমা স্টেট ইউনিভার্সিটিতে বাংলাদেশি স্টুডেন্ট অ্যাসোসিয়েশন তাদের কার্যক্রম চালিয়ে আসছে। বর্তমানে বিশ্ববিদ্যালয়টিতে বিভিন্ন প্রোগ্রামে প্রায় দেড়শ বাংলাদেশি শিক্ষার্থী অধ্যয়নরত আছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা