× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ফিনল্যান্ডের গ্রিন পার্টির সমতা নীতি নির্ধারণ কমিটির সদস্য হলেন ড. মজিবুর

প্রবা ফটো

প্রকাশ : ২২ ডিসেম্বর ২০২৩ ২১:২১ পিএম

ড. মজিবুর দফতরি। প্রবা ফটো

ড. মজিবুর দফতরি। প্রবা ফটো

ফিনল্যান্ডের গ্রিন পার্টির সমতা বিধান ও বৈষম্য বিরোধী বিশেষজ্ঞ কমিটির সদস্য নির্বাচিত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ড. মজিবুর দফতরি। গ্রিন পার্টির নির্বাহী কমিটি সম্প্রতি ১২ সদস্য বিশিষ্ট এ ওয়ার্কিং কমিটি অনুমোদন করে।

এ কমিটির দায়িত্ব হচ্ছে পার্টির নীতিতে জেন্ডার, সমতা ও মানবাধিকার বিষয় মূল্যায়ন করা ও এসব বিষয়ের উন্নয়নে কাজ করা ।   

মজিবুর দফতরি বর্তমানে ফিনল্যান্ডের গ্রিন পার্টির সর্বোচ্চ নীতিনির্ধারণী কমিটি পার্টি কাউন্সিল (পুওলুয়ে ভালতুস্তর) ডেপুটি সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। এ ছাড়া গ্রিন পার্টির ইমিগ্রেশন পলিসি ওয়ার্কিং গ্রুপের সদস্য, পার্টির রাজধানী হেলসিংকি কমিটির সহ-সভাপতি, হেলসিংকি সিটি কাউন্সিলের সমতা বিষয়ক কমিশনের সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি। 

গ্রিন পার্টির সমতা বিধান ও বৈষম্য বিরোধী বিশেষজ্ঞ কমিটির সদস্য পদে নির্বাচিত হওয়া প্রসঙ্গে ড. মজিবুর দফতরি বলেন, আমি অত্যন্ত আনন্দিত যে আমার দল ইমিগ্রেনট বান্ধব গ্রিন পার্টি আমাকে তাদের নীতি নির্ধারণ পর্যায়ে নেতৃত্বের সুযোগ দিয়েছে। আমি ফিনল্যান্ডের সমাজ ও রাষ্ট্রে বাংলাদেশি ইমিগ্রেনটসহ সকল ইমিগ্রেনটদের সমান সুযোগ, তাদের বিভিন্ন সমস্যার সমাধান এবং ধর্মীয়, সাংস্কৃতিক ও ক্রীড়া ক্ষেত্রে বিভিন্ন দাবি আদায়ে ভূমিকা পালন করব। এজন্য আমি দলমত নির্বিশেষে ফিনল্যান্ড প্রবাসী সকল বাংলাদেশি ভাইবোনদের একান্ত সহযোগিতা কামনা করছি।

মজিবুর ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগ থেকে অনার্স ও মাস্টার্স এবং ২০০৪ সালে ফিনল্যান্ডের হেলসিংকি বিশ্ববিদ্যালয় থেকে সোশ্যাল অ্যান্ড পাবলিক পলিসি বিষয়ে পিএইচডি অর্জন করেছেন। একজন লেখক এবং শিক্ষা, পেশাগত উন্নয়ন ও মানবাধিকারের উপর একজন আন্তর্জাতিক মানের বিশেষজ্ঞ। 

পেশাগত জীবনে মজিবুর দফতরি ফিনল্যান্ডের হেলসিংকি বিশ্ববিদ্যালয়, তাম্পেরে বিশ্ববিদ্যালয় এবং ডেনমার্কের রস্কিলডে বিশ্ববিদ্যালয়ে গবেষণা ও শিক্ষকতা করেছেন। ২০১৮ সালে তিনি লন্ডন ভিত্তিক লেখক ও সাংবাদিকদের মতামত প্রকাশের স্বাধীনতা রক্ষার আন্তর্জাতিক সংগঠন পেন ইন্টারন্যাশনালের বিশেষ আমন্ত্রিত গবেষক হিসেবে এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় এলাকার উপর কাজ করেছেন। পেন ফিনল্যান্ডের ট্রাস্টি এবং সংগঠনটির রাইটার্স এট রিস্ক ও রাইটার্স ফর পিস কমিটির চেয়ারম্যান হিসেবেও কাজ করেছেন। এছাড়া নরওয়ে, ইউক্রেন এবং ভারতে অনুষ্ঠিত পেন ইন্টারন্যাশনালের বিভিন্ন আন্তর্জাতিক কনফারেন্সে পেন ফিনল্যান্ডের প্রতিনিধিত্ব করেন। হিউম্যানিসট এসোসিয়েসন অফ ফিনল্যান্ডের ট্রাস্টি মজিবুর দফতরি লন্ডন ভিত্তিক টিভি চ্যানেল ব্রিটিশ বাংলা নিউজ টিভি এবং নিউ সান নিউজ মিডিয়ার একজন জনপ্রিয় টক শো হোস্ট। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা