× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জাহাঙ্গীর আলমের পিএইচডি ডিগ্রি অর্জন

কূটনৈতিক প্রতিবেদক

প্রকাশ : ১৮ জুন ২০২৩ ১৯:২৫ পিএম

রাষ্ট্রদূত মো. জাহাঙ্গীর আলম। সংগৃহীত ছবি

রাষ্ট্রদূত মো. জাহাঙ্গীর আলম। সংগৃহীত ছবি

উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জাহাঙ্গীর আলম তাসখন্দের  ইউনিভার্সিটি অব ওয়ার্ল্ড ইকনোমি অ্যান্ড ডিপ্লোম্যাসি’র বাণিজ্য অনুষদ থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। ‘এক্সটারনাল রিসার্চার’ হিসেবে তিনি এই ডিগ্রি অর্জন করেন।

রবিবার (১৮ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে জানানো হয়, জাহাঙ্গীর আলমের গবেষণার বিষয় ছিল,  ‘ফ্যাক্টরস অ্যাফেক্টিং দ্যা অ্যাডপশন অব টেকনোলজি ড্রাইভেন ট্রেড: এশিয়ান কনটেক্সট’। গবেষণার বিষয়বস্তু উপস্থাপনের পর  আলোচনা ও পর্যালোচনা শেষে বৈজ্ঞানিক কাউন্সিলের ১০ জন সদস্য সর্বসম্মতভাবে তার পিএইচডি ডিগ্রি প্রদানের পক্ষে ভোট দেন। ইউনিভার্সিটি অব ওয়ার্ল্ড ইকনোমি অ্যান্ড ডিপ্লোম্যাসি’র  রেক্টর এবং উজবেকিস্তান পার্লামেন্টের  ডেপুটি স্পিকার সাদিক সাফায়েভ, ভাইস রেক্টরবৃন্দ, অধ্যাপকবৃন্দ গবেষণার বিষয়বস্তু উপস্থাপনের সময় বৈজ্ঞানিক কাউন্সিলের সদস্য হিসেবে উপস্থিত ছিলেন। 

এর আগে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, ভারত, মালয়েশিয়া ও উজবেকিস্তানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে জাহাঙ্গীর আলমের ৬টি আর্টিকেল ও ২টি কনফারেন্স পেপার প্রকাশিত হয়। 

রাষ্ট্রদূত মো. জাহাঙ্গীর আলম বিসিএস প্রশাসন ক্যাডারের অষ্টম ব্যাচের একজন কর্মকর্তা। তিনি মেহেরপুর জেলার সদর উপজেলার পাটকেলপোতা গ্রামের স্কুল শিক্ষক মাওলানা রুহুল আমীনের পুত্র।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা