× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সংযুক্ত আরব আমিরাতে ‘ইঞ্জিনিয়ার্স ডে’ উদযাপন

ইউএই প্রতিবেদক

প্রকাশ : ০৮ মে ২০২৩ ২০:৫২ পিএম

আপডেট : ০৯ মে ২০২৩ ০০:০৮ এএম

দুবাইয়ের মোভেনপিক হোটেলে কেক কেটে উদযাপন করা হচ্ছে ইঞ্জিনিয়ার্স ডে। প্রবা ফটো

দুবাইয়ের মোভেনপিক হোটেলে কেক কেটে উদযাপন করা হচ্ছে ইঞ্জিনিয়ার্স ডে। প্রবা ফটো

সংযুক্ত আরব আমিরাতে বসবাসরত বাংলাদেশি ইঞ্জিনিয়ারদের সংগঠন ‘এনআরবি ইঞ্জিনিয়ার্স অ্যান্ড আর্কিটেকচার্স’ এর উদ্যোগে ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী ও ইঞ্জিনিয়ার্স ডে উদযাপন করা হয়েছে। রবিবার (৭ মে) দুবাইয়ের মুভেনপিক হোটেলে এই উদযাপন করা হয়।

প্রকৌশলী আবু জাফর চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আরব আমিরাতে নিযুক্ত রাষ্ট্রদূত মো. আবু জাফর। বিশেষ অতিথি ছিলেন দুবাই ও উত্তর আমিরাত বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল বি এম জামাল হোসেন।

সংগঠনের নেতারা বলেন, দেশটির বিদ্যুৎ, পানি, স্থাপনা নির্মাণসহ সংশ্লিষ্ট বিভিন্ন সেক্টরে স্বাধীনতার পর থেকে বাংলাদেশি প্রকৌশলীরা কাজ করে যাচ্ছেন। বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পদে প্রায় সাত শতাধিক বাংলাদেশি প্রকৌশলী কর্মরত। দেশটিতে এই পেশার ব্যাপক চাহিদা আছে। নতুন কর্মী যাবার ক্ষেত্রে ভিসা জটিলতা রয়েছে সেখানে।

প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত মো. আবু জাফর বলেন, ‘দক্ষকর্মীদের জন্য ভিসা খোলা রয়েছে আমিরাতে। আবুধাবিতেও দক্ষ প্রকৌশলীরা কাজের ভিসা পাচ্ছেন। তবে দেশটির দুবাই ও উত্তর আমিরাতের অন্য প্রদেশগুলোতে একই ব্যবস্থা রয়েছে কিনা তা যাচাই করতে বাংলাদেশ কনস্যুলেটকে পরামর্শ দিচ্ছি।’

দুবাই ও উত্তর আমিরাত বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল বি এম জামাল হোসেন আমিরাতের উন্নয়নে বাংলাদেশি প্রকৌশলীদের মেধা ও শ্রমের প্রশংসা করেন। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রকৌশলীদের আরও বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার আহ্বান জানান তিনি।

এর আগে সংগঠনের দুবাই কমিটির সাংগঠনিক সম্পাদক প্রকৌশলী আহমেদ ইখতিয়ার পাভেলের উপস্থাপনায় আমিরাতের বিভিন্ন প্রদেশ থেকে আসা প্রকৌশলীরা তাদের অভিজ্ঞতা ও বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন।

প্রকৌশলীরা জানান, বিদ্যুৎ, পানি, স্থাপনা নির্মাণসহ সংশ্লিষ্ট সেক্টরে দেশটিতে বাংলাদেশি প্রকৌশলীরা একক ও সমষ্ঠিগতভাবে অবদান রেখে আসছেন। বিদেশের মাটিতে উজ্জ্বল করছেন দেশের ভাবমূর্তি। এমনকি এসব প্রকৌশলীরা মাসে তাদের আয় থেকে দুই-চার লাখ টাকা রেমিট্যান্স পাঠায় বাংলাদেশে।

অনুষ্ঠানে পানি পরিশোধনের ওপর বিশেষ কারিগরি বক্তব্য দেন সংগঠনের যুগ্ম আহ্বায়ক দুবাই ইলেকট্রিসিটি অ্যান্ড ওয়াটার অথরিটির জেনারেশন বিভাগের ম্যানেজার প্রকৌশলী মনিরুজ্জামান মোহন। এ ছাড়া বিল্ডিং কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং ও ভবিষ্যতের পরিবর্তনশীল প্রযুক্তি নিয়ে বিশেষ কারিগরি বক্তব্য উপস্থাপন করেন জ্যাকবসের এমইপি লিড প্রকৌশলী বুশরা আনোয়ার ও হুয়াই মোবাইল সার্ভিসের চিফ এক্সপেরিয়েন্স অফিসার শাহরিয়ার পাভেল। সভ্যতা বিনির্মাণে প্রকৌশলীদের ভূমিকা ও ইঞ্জিনিয়ার্স ডে পালনের ইতিহাস নিয়ে তথ্যচিত্র উপস্থাপন করেন দুবাই কমিটির সাধারণ সম্পাদক প্রকৌশলী মুহাম্মাদ মঈনুল ইসলাম।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংগঠনের আহ্বায়ক প্রকৌশলী মোয়াজ্জেম হোসেন, শহীদুল ইসলাম, মমিনুল ইসলাম মানিক, হাবিবুর রহমান কবীর, যুগ্ম-সম্পাদক মিল্টন বিশ্বাস প্রমুখ। এ সময় নিজেদের মধ্যে সুসম্পর্ক তৈরি, অভিজ্ঞতা ভাগাভাগি করার পরামর্শ দিয়ে প্রাদেশিক কমিটির সদস্যরাও বক্তব্য দেন। অনুষ্ঠানের শেষে প্রকৌশলীরা শপথ বাক্য পাঠ করেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা